Connect with us

ক্রিকেট

চাহরের রেকর্ড স্পেলে কেঁপে গেল বাংলাদেশ, সিরিজ ভারতের

Published

on

ভারত: ১৭৪-৫ (শ্রেয়স ৬২, রাহুল ৫২, সৌম্য ২-২৯)

বাংলাদেশ: ১৪৪ (নঈম ৮১, মিঠুন ২৮, চাহর ৬-৭)

Loading videos...

নাগপুর: পুরোনো রোগ ফিরে এল বাংলাদেশে। জয়ের মুখ থেকে ম্যাচ হেরে আসা। আর সেই সুযোগেই তৃতীয় টি২০ ম্যাচটি জিতে সিরিজ জিতে গেল টিম ইন্ডিয়া। এই জয়ের পেছনে অবশ্য সব থেকে বড়ো অবদানটি রেখে গেলেন দীপক চাহর। চার ওভার হাত ঘুরিয়ে ছ’উইকেট নিয়ে ভারতের সেরা বোলিং করলেন তিনি।

রবিবার শুরুতেই ভারতকে মোক্ষম ধাক্কা দিয়েছিল বাংলাদেশ। সফিউল ইসলামের বলে বোল্ড রোহিত শর্মা। বিরাটহীন ভারতের শ্রেষ্ঠ ব্যাটসম্যান নিঃসন্দেহে রোহিত। সেই রোহিতই যদি আগেভাগে ফিরে যান, তা হলে অনভিজ্ঞ এই ভারতীয় দলের কাছে ব্যাপারটা চাপের।

রোহিতের ধাক্কাটাই একমাত্র নয়, কিছুক্ষণ পর ভুলভাল চালাতে গিয়ে প্যাভিলিয়নমুখী হলেন শিখর ধাওয়ান। ঘাতক সেই সফিউল। স্কোরবোর্ডে মাত্র ৩৫। মহমুদুল্লাহদের উল্লাস তখন দেখতে হয়। ভারতের ঘাড় মটকে দেওয়ার উল্লাস ধরা পড়ছে। কিন্তু আসল ব্যাটিং যে তখনই শুরু হল।

জুটি বাঁধলেন কেএল রাহুল এবং শ্রেয়স আইয়ার। দু’ জনের অনেক কিছু প্রমাণ করার ছিল। টেস্ট এবং একদিনের দল থেকে বাদ পড়ার পর একমাত্র টি২০ই রয়েছে, যেখানে রাহুল নিজেকে প্রমাণ করতে পারেন। অন্য দিকে টি২০তে এখনও বড়ো রান নেই শ্রেয়সের।

দু’ জনের ব্যাট থেকে হইহই করে চার-ছক্কা বেরোতে থাকল এবং নিমেষের মধ্যে পালটা চাপে পড়ে গেল বাংলাদেশ। আউট হওয়ার আগে অর্ধশতরান করে ফেললেন রাহুল। তিনি ফিরে যাওয়ার পর শ্রেয়স আরও বেশি আগ্রাসী। আফিফ হোসেনের একটি ওভারের প্রথম তিনটে বলই মাঠের বাইরে পাঠালেন তিনি।

রান পেলেন না ঋষভ পন্থ। পন্থের ব্যাটিং দেখার জন্য যাঁরা উদগ্রীব হয়ে বসে থাকেন, তাঁদের তিনি ক্রমশ হতাশ করছেন। পন্থ এবং শ্রেয়সকে এক ওভারে ফিরিয়ে ভারতের রানের গতিতে কিছুটা লাগাম লাগান সৌম্য সরকার।

তবে শেষের দিকে মনীশ পাণ্ডের সংক্ষিপ্ত কিন্ত ঝোড়ো ইনিংসের সৌজন্য ১৭০-এর গণ্ডি পেরোয় ভারত।

বোলিংটাও দারুণ ভাবেই শুরু করে ভারত। প্রথম স্পেলেই সৌম্য সরকার এবং লিটন দাসকে ফিরিয়ে বাংলাদেশকে ধাক্কা দেন তিনি। কিন্তু তার পর বাংলাদেশ যে ভাবে প্রত্যাবর্তন করল, সেটা কোনো ভাবেই রোহিতরা আন্দাজ করতে পারেননি।

ক্রিজে তখন মহম্মদ মিঠুনকে সঙ্গে নিয়ে আগ্রাসী ঢঙে খেলা শুরু করলেন মহম্মদ নঈম। টি২০ ক্রিকেটে নঈমের তেমন কোনো অবদান ছিল না। কিন্তু এ দিন দারুণ ভাবে জ্বলে উঠল তাঁর ব্যাট।

এক দিকে নঈম যখন ব্যাট চালাচ্ছেন, তখন ঢিমেতালে খেলে তাঁকে সঙ্গ দিয়ে যাচ্ছিলেন মিঠুন। দু’ জনের জুটি ভারতের কপালে ঘাম ঝরিয়ে দিল। ১২ ওভারেই বাংলাদেশের স্কোরবোর্ডে উঠে গেল ১০৬। পড়েছে মাত্র ২ উইকেট।

এই পরিস্থিতিতে কিছুটা কামব্যাক করল ভারত। চাহরের বলে মিঠুন ফেরার ঠিক পরের বলেই মুশফিকুর রহিমকে ফিরিয়ে দেন শিবম দুবে। ১৬তম ওভারে আবার শিবমের চমক। ফিরিয়ে দেন সেট হয়ে যাওয়া নঈমকে। পরের বলে আফিফকে ফিরিয়ে বাংলাদেশের কোমর ভেঙে দেন সেই দুবেই।

এক সময়ে জয়ের গন্ধ পেয়ে যাওয়া বাংলাদেশের ইনিংসে আচমকা লাগাম লেগে যায়। কিছুক্ষণের মধ্যে মহমুদুল্লাহকে ফিরিয়ে দেওয়ার পর ভারতের জয় ছাড়া আরও কোনো ফলাফল দেখা যাচ্ছিল না।

ক্রিকেট

IPL 2021: পৃথ্বী-ধাওয়ানের দাপটে খড়কুটোর মতো উড়ে গেল চেন্নাই

চেন্নাইয়ের শনির দশা চলছেই।

Published

on

চেন্নাই ১৮৮-৭ (রায়না ৫৪, মঈন ৩৬, ওক্স ২-১৮)

দিল্লি ১৯০-৩ (ধাওয়ান ৮৫, পৃথ্বী ৭২, শার্দূল ২-৫৩)

Loading videos...

খবরঅনলাইন ডেস্ক: দুশোর কাছাকাছি রান তুলেও পার পেল না চেন্নাই। পৃথ্বী শ এবং শিখর ধাওয়ানের ব্যাটিং দাপটের কাছে খড়কুটোর মতো উড়ে গেল মহেন্দ্র সিংহ ধোনির চেন্নাই। গত আইপিএলের হতশ্রী পারফরম্যান্সের পর চলতি আইপিএলও খুব খারাপ ভাবে শুরু করল তারা। এ দিকে গুরু ধোনির বিরুদ্ধে নেমে অধিনায়কত্বের অভিষেকটি দারুণ হল শিষ্য ঋষভ পন্থের।

তবে এ দিন প্রথম ইনিংসে চেন্নাইয়ের ব্যাটিং দেখে আদৌ মনে হয়নি যে তাদের বোলিং এ ভাবে অসহায় আত্মসমর্পণ করে ফেলবে। কারণ প্রত্যাবর্তনেই ব্যাট চলচিল সুরাশ রায়নার।

সুরেশ রায়না থাকা আর না-থাকার মধ্যে কতটা ফারাক তৈরি হতে পারে, চোখে আঙুল দিয়ে তা দেখিয়ে দিল এ দিনের চেন্নাইয়ের ইনিংস। গত বারের আইপিএলে চেন্নাইয়ের খারাপ অবস্থার অন্যতম কারণ ছিল রায়নার অনুপস্থিতি। সেই রায়না ফিরতেই পুরো ঘুরে গেল চেন্নাইয়ের ব্যাটিং।

আর রায়নার কারণেই প্রথম তিন ওভারের মধ্যে দুই ওপেনারকে হারালেও বিশেষ চাপে পড়তে হয়নি চেন্নাইয়ে। চেন্নাইয়ের ব্যাটিং শুরু হতেই এ দিন ড্রেসিং রুমের পথ দেখেন দুই ওপেনার ফাফ দু’প্লসি এবং ঋতুরাজ গায়েকওয়াড়। কিন্তু মঈন আলিকে সঙ্গে নিয়ে চতুর্থ উইকেটে দুরন্ত জুটি তৈরি করে চেন্নাইয়ের হাল ধরেন রায়না।

আইপিএলের নিলামে মঈনকে চেন্নাই যখন তুলেছিল, তখন বলা হচ্ছিল চেন্নাইয়ের ঘূর্ণি পিচে তাঁর স্পিন খুব কাজে দেবে। কিন্তু এ বারের আইপিএলে ঘরের মাঠে খেলার সুযোগই হল না তাঁর। সেই মঈন কিন্তু ব্যাট হাতে বেশ গুরুত্বপূর্ণ অবদান রেখে গেলেন। ৩৪ রান করে দেড়শোর স্ট্রাইক রেটে। মারলেন দুটো ছয়।

তবে এ দিন সব নজর একাই কেড়ে নিলেন রায়না। প্রায় দু’বছর পর আইপিএলের কামব্যাক ইনিংসে জ্বলে উঠল তাঁর ব্যাট। তাঁর ইনিংসে সাজানো ছিল চারটে ছক্কাই। দিল্লির বোলারদের কার্যত নাকানিচোবানি খাইয়ে দেন তিনি। এ ভাবেই একটি গুরুত্বপূর্ণ অর্ধশতরান করে ফেলেন তিনি।

তবে দুর্ভাগ্যের রান আউট হয়ে যান রায়না। কোনো রান না করে ভক্তদের হতাশ করে বোল্ড হয়ে ফিরে যান ধোনি। তবে তার পর দলের রানকে এগিয়ে নিয়ে যাওয়ার দায়িত্ব নেন স্যাম কারান এবং রবীন্দ্র জাদেজা। দু’জনের মধ্যে সপ্তম উইকেটে ৫১ রানের জুটি তৈরি হয়। এতেই দুশোর কাছাকাছি চলে যায় চেন্নাই।

বড়ো রানই তুলেছিল চেন্নাই। কিন্তু সেটা দিল্লির দুই ওপেনার শিখর ধাওয়ান এবং পৃথ্বী শ এত ছোটো করে দেবেন সেটা কার্যত কল্পনা করা যায়নি। মনে পরে গত বছরের শেষ দিকের কথা? অস্ট্রেলিয়ায় প্রথম টেস্টের দুই ইনিংসে চূড়ান্ত ব্যর্থ হয়ে কী পরিমাণ ট্রোল্‌ড হয়েছিলেন শ। এর পরেই স্বপ্নের ফর্মে ফিরে আসেন তিনি। কয়েক মাস আগে বিজয় হাজারে ট্রফিতে মুম্বইয়ের হয়ে দুর্দান্ত খেলেছিলেন তিনি। ভেঙে দিয়েছিলেন একের পর এক সব রেকর্ড।

সেই ফর্মটাই এ দিন ধরে রেখেছিলেন শ। চেন্নাইয়ের বোলিং আক্রমণ শুরু হতেই তিনিও আক্রমণাত্মক হয়ে ওঠেন। স্যাম কারান এবং দীপক চাহরের ওপরে দাপিয়ে বেড়াতে শুরু করেন তিনি। কী অসাধারণ অবলীলায় চার এবং ছয়গুলো তিনি মারছিলেন, সেটা না দেখলে বিশ্বাসই করা যায় না। পিছিয়ে ছিলেন না ধাওয়ানও। এই দুই ক্রিকেটারের দাপটে প্রথম পাওয়ারপ্লে অর্থাৎ প্রথম ছয় ওভারের মধ্যে ৬৫ রান তুলে ফেলে দিল্লি।

এ দিকে শিখর ধাওয়ানের প্রমাণ করার তাগিদটা আরও বেশি ছিল। অক্টোবরে আসন্ন টি২০ বিশ্বকাপে ভারতের ওপেনিংয়ের স্থানটা পাকা করার ব্যাপারে তিনি বদ্ধপরিকর। সেই কারণেই পাখির চোখ করেছেন আইপিএলকে। তার প্রথম ম্যাচেই ব্যাট চলল ধাওয়ানের।

এ দিকে, ইনিংস যত এগিয়ে যাচ্ছিল ততই দাপট বাড়ছিল ধাওয়ান আর পৃথ্বীর। নিমেষের মধ্যে একশো রান পেরিয়ে গেলেন দু’জনে। রানরেট তখনও দশের ওপরে। প্রয়োজনীয় রানের ব্যাপারটি তখন অনেক সহজ হয়ে আসছে। তবে যেই মনে হচ্ছিল দশ উইকেটেই ম্যাচটা পকেটে পুড়বে দিল্লি, তখনই আঘাত হানলেন ডোয়েন ব্রাভো, পৃথ্বী শ’কে ফিরিয়ে।

তিন নম্বরে নামা পন্থকে নিয়ে দলকে জয়ের আরও কাছাকাছি নিয়ে যাচ্ছিলেন ধাওয়ান। গত বছর আইপিএলে তিনটে শতরান করেছিলেন তিনি। এ বার আইপিএলের শুরুতেই একটা ছক্কা হাঁকাতে গিয়েছিলেন তিনি। কিন্তু লাভ হল না। জয়ের কাছাকাছি পৌঁছে যাওয়ার পরেই ধাওয়ানের পা কে উইকেটের সামনে পেয়ে যান শার্দূল ঠাকুর। আঙুল তুলনে বিন্দুমাত্র বিড়ম্বনায় পড়েননি আম্পায়ার।

তবে ধাওয়ান আউট হলেও নতুন করে কোনো বিপদে পড়েনি দিল্লি। খুব সহজেই দলকে জয়ে পৌঁছে দেন পন্থ এবং শিমরন হেটমেয়ার।

Continue Reading

ক্রিকেট

IPL 2021: বলে ভেলকি হর্শল পটেলের, ব্যাটে জ্বলে উঠলেন ডেভিলিয়ার্স, বেঙ্গালুরুর কষ্টার্জিত জয়

দুরন্ত ভাবে ফর্মে ফিরলেন গ্লেন ম্যাক্সওয়েল।

Published

on

২৭ রানে ৫ উইকেট নেন হর্শল পটেল। ছবি: আইপিএল (টুইটার)।

মুম্বই: ১৫৯-৯ (লিন ৪৯, সূর্যকুমার ৩১, পটেল ৫-২৭)

আরসিবি: ১৬০-৮ (ডেভিলিয়ার্স ৪৮, ম্যাক্সওয়েল ৩৯, বুমরাহ ২-২৬)

Loading videos...

খবরঅনলাইন ডেস্ক: দুর্দান্ত বল করে পাঁচ উইকেট নিলেন হর্শল পটেল। ব্যাট হাতে জ্বলে উঠলেন এবি ডেভিলিয়ার্স। ভালো ফর্মের ঝলক দেখালেন গ্লেন ম্যাক্সওয়েল এবং বিরাট কোহলিও। এর ওপরে ভিত্তি করেই আইপিএলের উদ্বোধনী ম্যাচে জয় পেল বেঙ্গালুরু। তবে খুব সহজে এই জয় আসেনি।

চলতি আইপিএলের প্রথম টসটি জিতে নিয়ে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন আরসিবি অধিনায়ক বিরাট কোহলি। এবি ডেভিলিয়ার্স ছাড়া বাকি তিন জন বিদেশিই নতুন মুখ। এই প্রথম বার আরসিবির জার্সি পরে মাঠে নামলেন গ্লেন ম্যাক্সওয়েল। এ ছাড়া ড্যান ক্রিশ্চিয়ান এবং কাইল জেমিসনকে মাঠে নামায় বেঙ্গালুরু।

কিছুটা সাবধানী ভাবে শুরু করেছিল মুম্বই। কুইন্টন ডে কক কোয়ারান্টাইনে থাকায় রোহিতের সঙ্গে ওপেন করতে নামেন ক্রিস লিন। তৃতীয় ওভারে ক্যাচে তুলে দিয়েছিলেন রোহিত। সেটা ফসকান ৬ ফুট ৮ ইঞ্চির জেমিসন। যদিও এ দিন একদমই ছন্দে ছিলেন না রোহিত। চতুর্থ ওভারের শেষ বলে ক্রিস লিনের সঙ্গে ভুল বোঝাবুঝির জন্য রান আউট হয়ে ড্রেসিং রুমে ফিরে যান রোহিত।

সূর্যকুমার যাদবকে সঙ্গে নিয়ে রানের গতি বাড়াতে শুরু করেন লিন। ৭ ওভারের মধ্যেই স্কোরবোর্ডে ৫৫ উঠে যায়। সেই রানের গতি অবশ্য যজুবেন্দ্র চাহল আক্রমণে আসতে কিছুটা কমতে শুরু করে। তাও ১০ ওভার পর্যন্ত রান রেট ৮-এর ওপরে রেখেছিল মুম্বই।

দ্বাদশ ওভারে সূর্যকুমারকে ৩১ রানে আউট করে আরসিবিকে দ্বিতীয় সাফল্য এনে দেন জেমিসন। কিছুক্ষণের মধ্যে ওয়াশিংটন সুন্দরের বলে আউট হয়ে যান লিন। অর্ধশতরানের দোরগোড়ায় গিয়েও ড্রেসিং রুমে ফিরে যেতে হয় তাঁকে। এর পর হার্দিক পাণ্ড্যর উপস্থিতিতে কিছুটা রানের গতি বাড়াতে সক্ষম হয় মুম্বই। ১৫তম ওভারে রান রেট পৌঁছে যায় ৯-এর কাছাকাছি।

কিন্তু এর পর থেকেই আরসিবি চাপা বোলিং করতে শুরু করে। এতেই আটকে যায় মুম্বই। আচমকা জ্বলে ওঠেন হর্শল পটেল। পুঁজিতে দু’টো উইকেট নিয়েই শেষ ওভারটি বল করতে আসেন তিনি। ওই ওভারে দুরন্ত বোলিং করেন তিনি।

প্রথম বলে ক্রুণালকে আউট করার পর দ্বিতীয় বলেই পোলার্ডকে আউট করলেন গুজরাতের এই জোরে বোলার। তবে তাঁর হ্যাটট্রিক হল না। তৃতীয় বলে মার্কো জ্যানসেন বেঁচে গেলেও চতুর্থ বলেই ফেরালেন জ্যানসেনকে। ফলে আইপিএলে প্রথম বার পাঁচ উইকেট নিলেন এই ডানহাতি। ১৬০-এর নীচেই আটকে যায় মুম্বই।

রান তাড়া করতে নেমে ওয়াশিংটন সুন্দরকে ওপেনিংয়ে এনে চমক দেয় বেঙ্গালুরু। কোভিডের কারণে দেবদত্ত পাড়িক্কাল এই ম্যাচে নেই, সে কারণেই ওপেনিংয়ে এই বদল আনে আরসিবি।

শুরুটা ভালোই করেছিল আরসিবি। তিনি যে ব্যাটেও খুব দক্ষ, সেটা অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে বুঝিয়ে দিয়েছেন সুন্দর। এ দিন বিরাটের ছত্রছায়ায় খারাপ খেলছিলেন না তিনি। তাঁর মূল দায়িত্ব ছিল বিরাটকে যত বেশি সম্ভব স্ট্রাইক দিয়ে যাওয়া। দু’জনের জুটিতে প্রথম চার ওভারে ৩৬ উঠে গিয়েছিল। পঞ্চম ওভারের দ্বিতীয় বলেই ড্রেসিং রুমের পথ দেখেন সুন্দর।

তিন নম্বরে নামার সুযোগ হয় আইপিএলে অভিষেক করা ক্রিকেটার রজত পতিদারের। ভীষণ সংক্ষিপ্ত ইনিংস তাঁর। তার মধ্যেই তিনি বুঝিয়ে দিয়েছেন যে তাঁর যোগ্যতা রয়েছে বড়ো কিছু করার।

ষষ্ট ওভারের শেষে দুই উইকেট হারিয়ে ফেলে বেঙ্গালুরু। রান রেটও কিছুটা কমে যায়। এর মধ্যেই বিরাটের সঙ্গে ক্রিজে আসেন গ্লেন ম্যাক্সওয়েল। ক্রিকেট ফ্যানদের নজর ম্যাক্সওয়েলের দিকেই ছিল। গত বছর পঞ্জাবের হয়ে চূড়ান্ত ভাবে ব্যর্থ হয়েছিলেন তিনি। এই ম্যাচে ব্যর্থ হওয়া মানে চূড়ান্ত ট্রোল হবে তাঁকে ঘিরে।

কিন্তু সেটা হল না। কারণ এই ম্যাচে মূল তফাত গড়ে দেওয়ার ভূমিকাতেই উত্তীর্ণ হলেন তিনি। ধুমধাড়াক্কা যে ক্রিকেটের জন্য এত দিন ম্যাক্সওয়েল পরিচিত ছিলেন, সেটাই ফিরে এল এ দিন তাঁর ব্যাটে। কখনও ছক্কা হাঁকিয়ে সোজা স্টেডিয়ামের বাইরে বলকে পাঠিয়ে দিচ্ছেন তিনি, তো কখনও অবলীলায় রিভার্স সুইপ করে ছয় মেরে দিচ্ছেন তিনি। সব মিলিয়ে নতুন ম্যাক্সওয়েল এ দিন উত্তীর্ণ হলেন ক্রিকেট মাঠে।  

বড়ো ইনিংসের ঝলক দিয়েও অবশ্য বেশিক্ষণ থাকতে পারলেন না ম্যাক্সওয়েল। দলের স্কোর একশো পেরোনোর সঙ্গে সঙ্গেই ড্রেসিংরুমমুখী হন ম্যাক্সওয়েল। তবে ততক্ষণে আউট হয়ে গিয়েছেন বিরাট কোহলিও। যদিও আস্কিং রেট বেঙ্গালুরুর পক্ষেই ছিল তখন।

ছয় নম্বরে ব্যাট করতে নামা বাংলার শাহবাজ আহমেদ খুব একটা কিছু করতে পারেননি। ১৫ ওভারের শেষ বলে তিনি যখন আউট হলেন তখন বেঙ্গালুরুর দরকার ছিল শেষ পাঁচ ওভারে ৫৪। কিছুটা চাপে পড়তে শুরু করেছিল আরসিবি। তবে ডেভিলিয়ার্স ক্রিজে থাকায় তখনও আরসিবি শিবিরে অস্বস্তি আসেনি।

আরসিবির বৈতরণী পার করিয়ে দেওয়ার দায়িত্ব ডেভিলিয়ার্সই পুরোপুরি নিয়ে নেন। আস্কিং রেট দশের ওপরে উঠে যাওয়া এবং হাতে মাত্র চার উইকেট থাকা অবস্থাতেও বিশেষ চাপে পড়তে হয়নি বেঙ্গালুরুকে, কারণ ডেভিলিয়ার্স। আন্তর্জাতিক ক্রিকেট থেকে প্রায় তিন বছর অবসর নিলেও ডেভিলিয়ার্সের ডিকশনারিতে এখনও সেই পুরোনো শটগুলোই রয়েছে। সেটাই দেখিয়ে দিলেন তিনি। নিমেষের মধ্যে তাঁর স্ট্রাইক রেটও উঠে গেল দুশোর কাছাকাছি।

এ দিকে নাটক আরও কিছুটা বাকি ছিল শেষ দিকে। শেষ ওভারের চতুর্থ বলে দুর্ভাগ্যজনক ভাবে রান আউট হয়ে যান ডেভিলিয়ার্স। তখন আরসিবিকে জিততে হলে ২ বলে ২ রান করতে হত। যা-ই হোক, আর নতুন করে কোনো নাটক হয়নি। ম্যাচের শেষ বলে এক রান নিয়ে দলকে জিতিয়ে দেন সেই হর্শল পটেল।

Continue Reading

ক্রিকেট

IPL 2021: নিন্দুকদের আইপিএল উপভোগ করার পরামর্শ দিলেন রাহুল দ্রাবিড়

টেস্ট ক্রিকেটের সঙ্গে আইপিএলের তফাৎটা বোঝার অনুরোধ করেছেন রাহুল

Published

on

খবরঅনলাইন ডেস্ক: সনাতনী টেস্ট ক্রিকেট যারা পছন্দ করেন, তাঁদের মধ্যে অনেকেই আইপিএল পছন্দ করেন না। এই ধরনের নিন্দুকদের বিশেষ বার্তা দিলেন রাহুল দ্রাবিড়। আইপিএলের সঙ্গে টেস্ট ক্রিকেটের তুলনা টানতে বারণ করলেন তিনি। বরং এই ফর্ম্যাটের ক্রিকেটকে একেবারে আলাদা ধরে নিয়ে সেটা উপভোগ করার উপদেশই দিলেন ভারতের প্রাক্তন অধিনায়ক।

দ্রাবিড় একটা বিষয় পরিষ্কার করে বলে দিয়েছেন, “টেস্ট ক্রিকেটের সঙ্গে আইপিএলের তুলনা টানবেন না। ট্র্যাডিশনাল ক্রিকেট থেকে যেটা আশা করেন, এখানে সেগুলি খুঁজতে যাবেন না। সেই আশাও রাখবেন না।’

Loading videos...

এর সঙ্গেই দ্রাবিড় যোগ করেছেন, “এটা কিন্তু সম্পূর্ণ ভাবে ক্রিকেটের একটা আলাদা ভাগ। এর জন্য অবশ্যই ২২ জন প্লেয়ার, ২২ গজ, ব্যাট এবং বলের দরকার পড়ে। এই বিষয়গুলি একই। তবে টি২০ কিছু নিজস্ব এবং একদম আলাদা বিষয়ও থাকে।”

রাহুল আরও বলেছেন, “ব্যাপারটি কখনও বিচ্ছিন্ন ভাবে দেখেছেন কি? এই ফর্ম্যাটের নিজস্ব একটি পরিসংখ্যান এবং নম্বর রয়েছে।” উদাহরণস্বরূপ বলা যায়, ম্যাজিক ফিগার হল ১৮০, স্ট্রাইকরেট ১৫০-র বেশি, আর বলের পরিসংখ্যান যেমন আইপিএলে রশিদ খানের ১ ওভারে ৬.২৪ রান দেওয়াটাই গোল্ড স্ট্যান্ডার্ড বলে ধার্য করা হয়েছে।

পাশাপাশি এই টি২০ ফর্ম্যাটের মজার নেওয়ার প্রসঙ্গে রাহুল বলেছেন, “এ সবের বাইরেও এই ম্যাচগুলির কয়েকটি তো বেশ কঠিন হয়। খুব চাপ থাকে। সেই সময়ে প্রতিটা বল গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। তখন দর্শকদের অভিব্যক্তি বদলে যায়। কেউ কেউ তো উঠেও দাঁড়িয়ে পড়ে, সেগুলি দেখুন।।”

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

IPL 2021: এটাই কি ধোনির শেষ আইপিএল? ইঙ্গিতপূর্ণ মন্তব্য চেন্নাইয়ের সিইও-র

Continue Reading
Advertisement
Advertisement
Rahul Gandhi at Maldah rally
রাজ্য19 mins ago

Bengal Polls 2021: পঞ্চম দফার ভোটের আগে রাজ্যে আসছেন রাহুল গান্ধী

রাজ্য38 mins ago

নজরে বিধানসভা/কৃষ্ণনগর উত্তর: দেখে নিন ইতিহাস এবং সাম্প্রতিক তথ্য

পূর্ব বর্ধমান1 hour ago

Bengal Polls 2021: শীতলকুচির ঘটনা নিয়ে বিতর্কে ঢিল ছুড়লেন মিঠুন চক্রবর্তী

দেশ2 hours ago

Covid-19 Vaccine: অক্টোবরের মধ্যে আরও ৫টি কোভিড ভ্যাকসিন পাচ্ছে ভারত!

রাজ্য3 hours ago

Bengal Polls 2021: ‘শীতলকুচি’ নিয়ে দিলীপ ঘোষের সঙ্গে এক মত নন অমিত শাহ!

রাজ্য4 hours ago

বাড়াবাড়ি করলে হবে আরও শীতলকুচি, হুমকি দিয়ে বিতর্কে জড়ালেন দিলীপ ঘোষ

রাজ্য4 hours ago

Bengal Polls 2021: শীতলকুচিতে ‘গণহত্যা’ হয়েছে, দাবি মমতা বন্দ্যোপাধ্যায়ের

দেশ5 hours ago

লাফিয়ে বাড়ছে করোনা, নাইট কারফিউ-সহ একাধিক বিধিনিষেধ জারি হল উত্তরপ্রদেশে

রাজ্য1 day ago

Bengal Polls Live: সাড়ে ৫টা পর্যন্ত ভোট পড়ল ৭৫ শতাংশের বেশি

ক্রিকেট2 days ago

IPL 2021: বলে ভেলকি হর্শল পটেলের, ব্যাটে জ্বলে উঠলেন ডেভিলিয়ার্স, বেঙ্গালুরুর কষ্টার্জিত জয়

বাংলাদেশ3 days ago

Bangladesh Corona Update: কোভিড ১৯-এ মৃত্যুতে রেকর্ড, তবে দৈনিক আক্রান্ত কিছু কম

রাজ্য3 days ago

Bengal Corona Update: সংক্রমণের হারে সামান্য বৃদ্ধি, কিছু জেলার পরিস্থিতিও উদ্বেগজনক

দেশ3 days ago

অবশেষে মুক্তি পেলেন ছত্তীসগঢ়ে মাওবাদীদের হাতে বন্দি কোবরা কমান্ডো রাকেশ্বর সিংহ মানহাস

দেশ2 days ago

Coronavirus Second Wave: সংক্রমণের দ্বিতীয় ঢেউ ভাঙতে তিন দাওয়াই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর

রাজ্য1 day ago

Bengal Polls 2021: বাহিনীর গুলিতে হত ৪, শীতলকুচি যাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়

দেশ1 day ago

Corona Update: রেকর্ড তৈরি করে দেড় লক্ষের দিকে এগিয়ে গেল দৈনিক সংক্রমণ, তবুও কম মৃত্যুহারে কিছুটা স্বস্তি

ভোটকাহন

কেনাকাটা

কেনাকাটা3 weeks ago

বাজেট কম? তা হলে ৮ হাজার টাকার নীচে এই ৫টি স্মার্টফোন দেখতে পারেন

আট হাজার টাকার মধ্যেই দেখে নিতে পারেন দুর্দান্ত কিছু ফিচারের স্মার্টফোনগুলি।

কেনাকাটা2 months ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা2 months ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা3 months ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা3 months ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা3 months ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা3 months ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা3 months ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা3 months ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা3 months ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

নজরে