সৌরভকে পেরিয়ে যাওয়া বিরাটের শতরানে ভর করে ক্যারিবিয়ানদের হারাল ভারত

0

ভারত: ২৭৯-৭ (বিরাট ১২০, শ্রেয়স ব্রাথওয়েট ৩-৫৩)

ওয়েস্ট ইন্ডিজ (৪৬ ওভারে টার্গেট ২৭০): ২১০ (লুইস, পুরান ৪২, ভুবনেশ্বর ৪-৩১)

পোর্ট অব স্পেন: বিশ্বকাপে ফর্ম ভালো চললেও কিছুতেই শতরানের দরজা খুলছিল না বিরাট কোহলির। সেই দরজা খুলে গেল ওয়েস্ট ইন্ডিজ সফরে। সেই সঙ্গে তিনি পেরিয়ে গেলেন তাঁর প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়কেও। তাঁর শতরানের পাশাপাশি শ্রেয়স আইয়ারের দুর্দান্ত একটি ইনিংসে ভর করে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে দিল ভারত।

রবিবার শুরু থেকেই ছন্দে ছিলেন বিরাট। প্রথম থেকেই মনে হচ্ছিল বড়ো ইনিংসের দিকেই এগোচ্ছেন তিনি। একদিনের ক্রিকেটে সৌরভের মোট রান ছিল ১১,৩৬৮। সেটা তিনি করেছিলেন ৩১১টি ইনিংসে। বিরাট তাঁর ২৩৮ নম্বর ইনিংসেই সেই রানের গণ্ডি পেরিয়ে গেলেন। শুধু বিরাটই নয়, নজর কাড়লেন শ্রেয়স আইয়ারও।

দেড় বছর আগে শেষ বার ভারতীয় দলে সুযোগ পেয়েছিলেন তিনি। নজরকাড়া পারফরম্যান্স করলেও তার পর দলের বাইরে বেরিয়ে যান। নির্বাচকরা যদি শ্রেয়সের ওপরে ভরসা করতেন, তা হলে বিশ্বকাপের আগে চার নম্বর জায়গাটি নিয়ে বেশি ভাবতে হত না ভারতকে। এ দিনের প্রত্যাবর্তনের ইনিংসে আবার নজর কাড়লেন তিনি। এ বার নিশ্চয় নির্বাচকরা তাঁকে আর দলের বাইরে রাখার সাহস পাবেন না।

এক সময় মনে হচ্ছিল ভারত তিনশো পেরিয়ে যাবে। সেটা যে ২৭৯-এ নেমে এল, তার কৃতিত্ব ওয়েস্ট ইন্ডিজ বোলারদের তো বটেই।

কিন্তু সেই রানও তাড়া করতে পারল না মারকাটারি ব্যাটসম্যান সম্বলিত ওয়েস্ট ইন্ডিজ। জীবনের শেষ সিরিজ স্মরণীয় করে রাখতে পারছেন না ক্রিস গেল। এ দিন তিনি ব্রায়ান লারার রেকর্ড ভেঙে ওয়েস্ট ইন্ডিজের সর্বকালীন সর্বোচ্চ রানসংগ্রহকারী হলেন ঠিকই, কিন্তু মাত্র ১১ রানেই থেমে গেলেন তিনি।

যতক্ষণ লুইস এবং পুরানের ব্যাট চলেছে ততক্ষণ ক্যারিবিয়ানদের ভরসা ছিল। কিন্তু দু’জনে ফিরে যেতেই যাবতীয় আশায় জল ঢালা হয়ে যায়। ভুবনেশ্বর কুমারের দাপটের সামনেই ভেঙে পড়ে ওয়েস্ট ইন্ডিজ। তিনি একাই চার জনকে তুলে নেন।

অন্য দিকে নজর কেড়েছেন কুলদীপ যাদব এবং খলিল আহমেদও। তবে শুরুর দিকে চাপা বোলিং করলেও উইকেট ভাগ্য ভালো ছিল না শামির। শেষের দুই উইকেট তুলে নিয়ে সেই আক্ষেপ মিটিয়ে নেন তিনি। সব মিলিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ভারত একটি সহজ জয় পেল। বুধবার সিরিজের তৃতীয় এবং শেষ একদিনের ম্যাচ।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here