গেলের অবসর মঞ্চ শতরানে স্মরণীয় করে রাখলেন বিরাট, অসাধারণ ব্যক্তিগত রেকর্ড দখল করলেন সিরিজ

0

পোর্ট অব স্পেন: মঞ্চ ছিল ক্রিস গেলের জন্য। অবসরের মঞ্চে ভারতের বোলারদের ছিঁড়ে খেতে শুরু করেছিলেন তিনি। কিন্তু দিনের শেষে সেই মঞ্চ স্মরণীয় করে রাখলেন বিরাট কোহলি। শুধু শতরানই করলেন না, সেই সঙ্গে করে ফেললেন একটি অসাধারণ রেকর্ডও। তাঁর ব্যাটে ভর করে ওয়েস্ট ইন্ডিজে একদিনের সিরিজ জিতল ভারত।

পর পর দু’ম্যাচে শতরান তো করলেনই সেই সঙ্গে পেরিয়ে গেলেন রিকি পন্টিংকেও। এক দশকে সর্বোচ্চ আন্তর্জাতিক রানের মালিক এত দিন পর্যন্ত ছিলেন পন্টিং। ২০০০ থেকে ২০১০ পর্যন্ত করেছিলেন ১৮,৯৬২ রান। সেই রেকর্ডটাই ভেঙে দিয়েছেন বিরাট। একদিনের ম্যাচে ৪৩তম শতরান জানিয়ে দিয়েছে যে সচিনের শতরানের রেকর্ড ভেঙে দিতে আর মাত্র সাতটি শতরান দরকার তাঁর।

বিরাটের শতরনের পাশাপাশি শ্রেয়স আইয়ারের আরও এক দুর্দান্ত অর্ধশতরানের সৌজন্যে বেশ সহজেই ম্যাচ জিতে গেল ভারত। অথচ প্রথম ইনিংসের পর মনে হয়নি ভারত এত সহজে ম্যাচ জিততে পারে বলে।

গেল একদিনের ক্রিকেট সম্ভবত আর খেলবেন না। তাই মনে করা হচ্ছে বুধবারই অবসরের ইনিংস ছিল তাঁর। সেই অবসর মঞ্চে শুরু থেকেই মারকাটারি ব্যাটিং শুরু করেন তিনি। ৪১ বলে ৭২ রানের ইনিংসটা যদি না থামত, তা হলে ওয়েস্ট ইন্ডিজের ইনিংস যে কোথায় গিয়ে থামত তা বলা কঠিন। তবে গেলের পর ওয়েস্ট ইন্ডিজের উল্লেখযোগ্য অবদান বলতে সে ভাবে আর কিছু ছিল না। যার ফলে ৩৫ ওভারে ২৪০-এর বেশি কিছু করতে পারেনি তারা।

ডাকওয়ার্থ লুইস পদ্ধতিতে ভারতের লক্ষ্যমাত্রা গিয়ে দাঁড়ায় ২৫৫। কিন্তু একশো রানের মধ্যে তিনটে উইকেট খুইয়ে কিছুটা চাপে পড়ে ভারত। যথারীতি চার নম্বরে নেমে এ দিনও ব্যর্থ ঋষভ পন্থ। কিন্তু শ্রেয়সকে সঙ্গে নিয়ে ম্যাচের মোড় পুরোপুরি ঘুরিয়ে দেয় ভারত। তিন ওভার বাকি থাকতেই ম্যাচ পকেটে পুরে নেয় ভারত।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here