Homeখেলাধুলোক্রিকেটভারত-জিম্বাবোয়ে টি২০: অভিষেক-ঋতুরাজ-রিঙ্কুর ব্যাটিং আর অবেশ-মুকেশ-রবির বোলিং-জাদু, প্রথম হারের বদলা   

ভারত-জিম্বাবোয়ে টি২০: অভিষেক-ঋতুরাজ-রিঙ্কুর ব্যাটিং আর অবেশ-মুকেশ-রবির বোলিং-জাদু, প্রথম হারের বদলা   

প্রকাশিত

ভারত: ২৩৪-২ (অভিষেক শর্মা ১০০, ঋতুরাজ গায়কোয়াড় ৭৭ নট আউট, রিঙ্কু সিং ৪৮ নট আউট, ওয়েলিংটন মাসাকাদজা ১-২৯)

জিম্বাবোয়ে: ১৩৪ (১৮.৪ ওভার) (ওয়েসলি মাধেভেরে ৪৩, লিউক জংউই ৩৩, অবেশ খান ৩-১৫, মুকেশ কুমার ৩-৩৭)  

হারারে: স্বমহিমায় ফিরল ভারত। উদ্ধার হল বিশ্বজয়ীর সম্মান। প্রথম ম্যাচে হারের পর টি২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে ভারত দুরমুশ করল জিম্বাবোয়েকে। তারা জিতল ১০০ রানে। প্রথমে ব্যাট করে ভারত করে ২ উইকেটে ২৩৪ রান। সেঞ্চুরি করেন অভিষেক শর্মা। ব্যাটিং-এ উল্লেখযোগ্য অবদান ঋতুরাজ গায়কোয়াড় এবং রিঙ্কু সিংয়েরও। জয়ের লক্ষ্যমাত্রা তাড়া করতে গিয়ে ৮ বল বাকি থাকতেই মাত্র ১৩৪ রানে গুটিয়ে যায় জিম্বাবোয়ে। অবেশ খান, মুকেশ কুমার আর রবি বিষনয়ের বোলিংয়ের মোকাবিলাই করতে পারল না তারা। ‘প্লেয়ার অফ দ্য ম্যাচ’ হন অভিষেক শর্মা।

প্রথম টি২০-তে ভারতের হার

ভারত শনিবার প্রথম টি২০ ম্যাচে জিম্বাবোয়ের কাছে ১৩ রানে হেরে যায়। প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে জিম্বাবোয়ে করে ৯ উইকেটে ১১৫ রান। সেই রান তুলতে গিয়ে ল্যাজেগোবরে হয় ভারত। মাত্র ১০২ রানে ১৯.৫ ওভারে ইনিংস শেষ হয়ে যায় ভারতের। টি২০ বিশ্বকাপ জয়ের পর ভারতের এই হার খুবই লজ্জাজনক। যদিও ভারতের ‘বি’ টিম জিম্বাবোয়ে সফরে গিয়েছে, তবু ভারত তো ভারতই। খাতায় কলমে তো লেখা হবে পরাজয় দিয়ে শুরু হল জিম্বাবোয়েতে ভারতের টি২০ সফর।

ঝড়ের গতিতে রান ভারতের

রবিবার হারারে স্পোর্টস ক্লাবের মাঠে আয়োজিত দ্বিতীয় টি২০ ম্যাচে টসে জিতে ব্যাট নেয় ভারত। ব্লেসিং মুজারাবানির বলে ব্রায়ান বেনেটকে ক্যাচ দিয়ে দলের অধিনায়ক শুবমন গিল ২ রান করে বিদায় নেওয়ার পর দলের হাল ধরেন আর-এক ওপেনার অভিষেক শর্মা এবং ঋতুরাজ গায়কোয়াড়। ব্যাটিং-এ ঝড় তোলেন তারা। জিম্বাবোয়ের কোনো বোলারকেই রেয়াত করেননি তাঁরা। বিশেষ করে অভিষেক। দ্বিতীয় উইকেটের জুটিতে অভিষেক এবং ঋতুরাজ ১৩৭ রান যোগ করেন মাত্র ১২.৪ ওভারে। ইতিমধ্যে অভিষেক তাঁর শতরানও পূর্ণ করেন। ৪৭ বলে করা ওই ১০০ রানে ছিল ৮টা ছয় আর ৭টা চার।

ওয়েলিংটন মাসাকাদজার বলে ডিওন মায়ার্সকে ক্যাচ দিয়ে অভিষেক যখন আউট হন তখন তাঁর নামের পাশে ঠিক ১০০ রান। বাকি কাজটা সারেন ঋতুরাজ এবং রিঙ্কু সিং। দু’জনে অবিচ্ছেদ্য থেকে মাত্র ৬ ওভারে যোগ করেন ১০৪ রান। ভারতের ব্যাটে ঝড় অব্যাহত থাকে। ৪৭ বলে ৭৭ করে ঋতুরাজ এবং ২২ বলে ৪৮ করে রিঙ্কু নট আউট থাকেন। ঋতুরাজের ৭৭ রানে ১টা ছয় আর ১১টা চার ছিল আর রিঙ্কুর ৪৮ রানে ৫টা ছয় আর ২টো চার ছিল। নির্ধারিত ২০ ওভারে ভারত করে ২ উইকেটে ২৩৪ রান।

১৩৪ রানেই গুটিয়ে গেল জিম্বাবোয়ে

জয়ের জন্য প্রয়োজনীয় রান তাড়া করতে গিয়ে শুরুতেই বিপত্তি। জিম্বাবোয়ের তখন রান মাত্র ৪। মুকেশ কুমারের বলে বোল্ড হলেন ইনোসেন্ট কাইয়া ৪ রান করে। নিয়মিত ব্যবধানেই উইকেট পড়তে থাকে জিম্বাবোয়ে। তবে দ্বিতীয় উইকেটে ওয়েসলি মাধেভেরে আর ব্রায়ান বেনেট এবং অষ্টম উইকেটে মাধেভেরে ও লিউক জংউইয়ের জুটি পরিস্থিতি কিছুটা সামাল দেয় চেষ্টা করে। দ্বিতীয় উইকেটের জুটিতে ৩৬ রান যোগ হয়। মুকেশ কুমারের বলেই বোল্ড  হয়ে প্যাভিলিয়নে ফেরেন ব্রায়ান বেনেট (৯ বলে ২৬ রান)। দলের রান তখন ৪০। এর পর ৭৬-এর রানের মধ্যে আরও ৫টি উইকেট পড়ে যায়। দলের রান ৭ উইকেটে ৭৬।

ওয়েসলি মাধেভেরের সঙ্গী হন লিউক জংউই। তাঁরা দলের রান টেনে নিয়ে যান ১১৭-য়। অষ্টম উইকেটের জুটিতে যোগ হয় ৪১ রান। ৩৯ বলে ৪৩ রান করে রবি বিষনয়ের বলে বোল্ড হন ওয়েসলি মাধেভেরে। বাকি ২ উইকেটে জিম্বাবোয়ে যোগ করে ১৭ রান। দলের রান যখন ১৩৪, আউট হন জংউই ২৬ বলে ৩৩ রান করে। গুটিয়ে যায় জিম্বাবোয়ের ইনিংস। ভারত জিতে যায় ঠিক ১০০ রানে।     

সাম্প্রতিকতম

অনলাইনে খাবার অর্ডারের চার্জ বাড়াল সুইগি, জোমাটো, কত বাড়তি দিতে হবে?

প্রতি অর্ডারে ১ টাকার বৃদ্ধি গ্রাহকদের জন্য তেমন গুরুত্বপূর্ণ নয় বলেই মনে করছে সংস্থাগুলি। তবে জোমাটো প্রতিদিন ২২-২৫ লাখ অর্ডার ডেলিভার করে, যার ফলে এই ফি বৃদ্ধিতে প্রতিদিন অতিরিক্ত ২৫ লাখ টাকা আয় বাড়াবে।

অত্যাধুনিক প্রযুক্তির সাশ্রয়ী মূল্যের অ্যান্ড্রয়েড স্মার্ট লেড (Android Smart LED) টিভি আনল দেয়ু (DAEWOO)

মৌ বসু দক্ষিণ কোরিয়ার টেক ব্র্যান্ড ‘দেয়ু’ (DAEWOO) ভারতের বাজারে অত্যাধুনিক প্রযুক্তির অথচ সাশ্রয়ী মূল্যের...

১৫ একর জায়গা জুড়ে তৈরি হচ্ছে আম বন, থাকবে ১০৮ রকমের আমগাছ

মৌ বসু ফলের রাজা আম। গ্রীষ্মকালে সুমিষ্ট এই ফলের সম্ভারে মাতোয়ারা হয় বিশ্বের নানা প্রান্ত।...

বাড়তি মেদ ঝরানোর নয়া ট্রেন্ড ‘ওয়াটার ফাস্টিং’ (Water Fasting), জেনে নিন এর ভালো-মন্দ

মৌ বসু গোটা বিশ্বে এখন ডায়েট কন্ট্রোলের সর্বাধুনিক ট্রেন্ড হল ‘ওয়াটার ফাস্টিং’ (Water Fasting)। কী...

আরও পড়ুন

ভারত-জিম্বাবোয়ে টি২০: সেঞ্চুরি থেকে ৭ রান দূরে থাকলেন যশস্বী, সঙ্গী শুবমন, জয় ১০ উইকেটে

জিম্বাবোয়ে: ১৫২-৭ (সিকান্দার রাজা ৪৬, তাদিওয়ানাশে মারুবানি ৩২, খলিল আহমেদ ২-৩২, অভিষেক শর্মা ১-২০) ভারত:...

চ্যাম্পিয়ন্স ট্রফি পাকিস্তান থেকে শ্রীলঙ্কা বা দুবাইয়ে সরাতে আইসিসি-কে অনুরোধ করবে ভারত

খবর অনলাইন ডেস্ক: ২০২৫-এ চ্যাম্পিয়ন্স ট্রফি খেলার জন্য পাকিস্তানে যাবে না ভারত। চ্যাম্পিয়ন্স ট্রফির...

ভারত-জিম্বাবোয়ে টি২০: মায়ার্স-ম্যাডান্ডের লড়াই ব্যর্থ হল, ২৩ রানে জয় পেল শুবমনের ভারত   

ভারত: ১৮২-৪ (শুবমন গিল ৬৬, ঋতুরাজ গায়কোয়াড় ৪৯, সিকান্দার রাজা ২-২৪, ব্লেসিং মুজারাবানি ২-২৫) জিম্বাবোয়:...
মানসিক স্বাস্থ্য ভাল রাখার ৮ টি অভ্যাস হাড়ের ঘনত্ব বাড়াতে ৯টি যোগব্যায়াম