Connect with us

ক্রিকেট

টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজন কেড়ে নিতে পারে আইসিসি, বিসিসিআইয়ের সঙ্গে নজিরবিহীন সংঘাত

খবর অনলাইনডেস্ক: আগামী বছর টি২০ বিশ্বকাপ (T20 World Cup 2021) আয়োজনের কথা ভারতের। কিন্তু সেই দায়িত্ব কেড়ে নেওয়া হতে পারে বলে হুমকি দিল ক্রিকেট নিয়মক সংস্থা আইসিসি (ICC)। এই নিয়ে কড়া ইমেলও আইসিসি দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ডকে।

এখনও পর্যন্ত বিশ্বকাপের কর মকুবের ব্যবস্থা করতে পারেনি বিসিসিআই (BCCI)। এতেই বেজায় ক্ষুব্ধ আইসিসি।

সৌরভ গঙ্গোপাধ্যায়ের (Sourav Ganguly) নেতৃত্বাধীন বোর্ডকে দেওয়া ইমেলে আইসিসি লিখেছে যে ভারত থেকে টি২০ বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব সরিয়ে নেওয়ার এক্তিয়ার আইসিসির রয়েছে।

উল্লেখ্য, ১৮ মে পর্যন্ত কর-মকুব নিয়ে কেন্দ্রীয় সরকারের সঙ্গে কথা বলে সমস্যা মেটানোর সময় দেওয়া হয়েছিল বিসিসিআইকে। কিন্তু করোনাভাইরাসের (Coronavirus) জেরে দেশজুড়ে এখনও চতুর্থ দফার লকডাউন চলছে। এই অবস্থায় ৩০ জুন পর্যন্ত সময়সীমা বাড়ানোর আবেদন করেছে বিসিসিআই।

কিন্তু আইসিসির তরফে জোনাথন হল এক ক্রিকেট ওয়েবসাইটে স্পষ্ট জানিয়েছেন, “বিসিসিআই-এর হাতে অনেক সময় ছিল কর-মকুবের বিষয়টি নিশ্চিত করার জন্য। প্রতিযোগিতার দেড় বছর আগে তা হয়ে যাওয়ার কথা। ফলে ৩১ ডিসেম্বরের মধ্যে এই সিদ্ধান্ত হওয়া উচিত ছিল। এখন বোর্ড ৩০ জুন পর্যন্ত সময় চাইছে। যা আইসিসি বিজনেস কর্পোরেশন দিতে রাজি হচ্ছে না।”

এর আগেও কর নিয়ে আইসিসির সঙ্গে সংঘাত বেধেছে বিসিসিআই-এর। ২০১৬ সালে ভারতে হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপেও কর-মকুব করতে ব্যর্থ হয়েছিল বোর্ড। যার ফলে ২০-৩০ মিলিয়ন ডলার ক্ষতি হয়েছিল আইসিসির। এ বার বোর্ড যদি কর-মকুব নিশ্চিত করতে না পারে তা হলে টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ১০০ মিলিয়ন ডলার ক্ষতি হতে পারে বিশ্বক্রিকেটের নিয়ামক সংস্থার।

এ দিকে এ বারের আগামী অক্টোবর-নভেম্বরে আয়োজিত হতে চলা টি২০ বিশ্বকাপও সম্ভবত ২০২২ পর্যন্ত স্থগিত করার সিদ্ধান্ত নিতে পারে আইসিসি। এই নিয়ে সরকারি ভাবে এখনও কিছু বলা না হলেও, বৃহস্পতিবার নাগাদ সিদ্ধান্ত হতে পারে।

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

ক্রিকেট

কোহলি-স্মিথ-উইলিয়ামসনরা অভিষেক করার আগে শেষ টেস্ট খেলেছিলেন তিনি, ফের সুযোগ পেলেন বৃহস্পতিবার

খবরঅনলাইন ডেস্ক: অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ টেস্টে অভিষেক করেছিলেন ২০১০-এর জুলাইয়ে। তার চার মাস পর, অর্থাৎ নভেম্বরে টেস্টে অভিষেক হয়েছিল নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসনের। আর ভারত অধিনায়ক বিরাট কোহলির টেস্ট অভিষেক হয়েছিল ২০১১-এর জুনে।

টেস্টের বর্তমান এই ‘ফ্যাব থ্রি’-এর অভিষেকের আগেই শেষ খেলেছিলেন পাকিস্তানের ফাওয়াদ আলম। ফের টেস্টে সুযোগ পেলেন বৃহস্পতিবার।

সাউদাম্পটনে ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট খেলতে নেমেছে পাকিস্তান। সেই টেস্টে পাকিস্তানের দলে বড়ো চমক ফাওয়াদের উপস্থিতি। দীর্ঘ ১০ বছর ২৫৯ দিন পর আবার টেস্ট ক্রিকেটের স্বাদ পেলেন ফাওয়াদ।

৩৪ বছর বয়সি বাঁ-হাতি এই ব্যাটসম্যান কিন্তু অসাধারণ টেস্ট অভিষেক করেছিলেন। ২০০৯-এর জুলাইয়ে শ্রীলঙ্কার বিরুদ্ধে অভিষেক টেস্টে ১৬৮ রানের দুর্ধর্ষ একটি ইনিংস খেলেন তিনি। তার পর নিজের কেরিয়ারকে আর এগিয়ে নিয়ে যেতে পারেননি তিনি। অভিষেক টেস্টের পর তিনি খেলেছিলেন সাকুল্যে আর মাত্র দু’টি টেস্ট।

২০০৯-এর নভেম্বরে নিউজিল্যান্ডের ডানেডিনে শেষ টেস্ট খেলা ফাওয়াদ ফের টেস্ট খেলতে নামছেন। অবশ্য ঘরোয়া ক্রিকেটে অসাধারণ একটা মরশুমের জন্যই তিনি এই সুযোগটা ফের পেয়েছেন। এই সুযোগের কতটা সদ্ব্যবহার তিনি করতে পারেন, এখন সেটাই দেখার।

Continue Reading

ক্রিকেট

আইপিএলের টাইটেল স্পনসরশিপের দৌড়ে জোর লড়াই

গত সোমবারই টাইটেল স্পনসরশিপের জন্য ‘এক্সপ্রেশন অব ইন্টারেস্ট’ জারি করেছে বিসিসিআই।

ভিভো বাতিল। এ বার বসবে কার নাম?

ওয়েবডেস্ক: আইপিএলের (IPL) টাইটেল স্পনসরশিপের লড়াইয়ে আমাজন ইন্ডিয়া এবং আনআকাদেমির মতো সংস্থাও নেমে পড়েছে বলে সূত্রের খবর।

কোটি কোটি টাকার বৃহত্তম ক্রিকেট টুর্নামেন্টের টাইটেল স্পনসরশিপ প্রত্যাহার করেছে চিনা স্মার্টফোন নির্মাতা সংস্থা ভিভো (Vivo)। এর পরই গত সোমবারই টাইটেল স্পনসরশিপের জন্য এক্সপ্রেশন অব ইন্টারেস্ট (EOI) জারি করেছে বিসিসিআই।

এখনও পর্যন্ত খবর, সেই বিজ্ঞপ্তি অনুযায়ী আগ্রহ দেখাচ্ছে অনলাইন রিটেল প্ল্যাটফর্ম আমাজন ইন্ডিয়া (Amazon India) এবং এডুকেশন টেকনলজি সংস্থা আনআকাডেমি (Unacademy)। এই শিক্ষা প্রযুক্তি সংস্থা আগে থেকেই আইপিএলের স্পনসরের তালিকায় ছিল। তবে ভিভোর শূন্যস্থান পূরণের লক্ষ্য নিয়ে এ বার টাইটেল স্পনসরের দৌড়ে শামিল হতে চাইছে।

অন্য দিকে সম্ভাব্য দরদাতাদের মধ্যে উঠে এসেছে ঠান্ডা পানীয় প্রস্তুতকারী সংস্থা কোকা-কোলার (Coca-Cola) নাম। বিসিসিআইয়ের বিজ্ঞপ্তি প্রকাশের পর তারাও সুযোগটি কাজে লাগাতে চাইছে।

ভারতে কোকা-কোলার এক মুখপাত্র লাইভমিন্টের কাছে বলেন, “আমরা বর্তমানে বাজারের পরিস্থিতি কোন দিকে এগোচ্ছে, তা পর্যবেক্ষণ করছি। আমরা যে সুযোগগুলি পেয়েছি তার মূল্যায়ন করছি। একটি কোম্পানির নীতি হিসাবে আমরা কোনো জল্পনা নিয়ে মন্তব্য করতে পারি না”।

অন্য দিকে শিক্ষা প্রযুক্তি সংস্থা আনআকাদেমি যে বিসিসিআইয়ে ইওআই অনুযায়ী দরপত্র জমা দিচ্ছে, তা জানিয়েছেন বিষয়টির সঙ্গে সম্পর্কযুক্ত এক ব্যক্তি। তবে বাজারে খবর ভাসলেও আমাজনের তরফে এখনও পর্যন্ত সরকারি ভাবে কোনো প্রতিক্রিয়া জানানো হয়নি।

আবার হইচই চলছে পতঞ্জলির নাম নিয়েও। যোগগুরু বাবা রামদেবের (Baba Ramdev) পতঞ্জলি আয়ুর্বেদের (Patanjali Ayurved) নাম নিয়েও ব্যাপক হইচই চলছে। বিস্তারিত পড়ুন এখানে ক্লিক করে: রামদেব বলেছিলেন আইপিএল ‘কালো টাকার খেলা, বেইমানির খেলা’, এখন কেন দৌড়াচ্ছেন? 

বিসিসিআইয়ের শর্ত

দরপত্র জমা করার পূর্বশর্ত হিসাবে বিসিসিআই বলেছে, আগ্রহী তৃতীয় পক্ষের অবশ্যই শেষ অডিট অনুযায়ী ৩০০ কোটি বা তার বেশি টার্নওভার থাকতে হবে। স্পনসরশিপের জন্য আগাম কোনো ছাড় নির্ধারণের বিষয়ে উল্লেখ না থাকলেও, জানা গিয়েছে জরুরি পরিস্থিতির কারণে ভিভো ইন্ডিয়ার দেওয়া টাকার ৫০ শতাংশ পর্যন্ত হ্রাস করতে রাজি রয়েছে বিসিসিআই।

একটি সূত্র বলছে, ভিভো বছরে ৪৪০ কোটি টাকা দিত। ২০১৭ সালে ২ হাজার ২০০ কোটি টাকার চুক্তি করেছিল ভিভো।

গত ৬ আগস্ট বিসিসিআই জানিয়েছিল, ভিভোর স্পনসরশিপ প্রত্যাহারের সিদ্ধান্ত যৌথ ভাবে নেওয়া হয়। হিন্দুস্তান টাইমস বোর্ডের এক আধিকারিকের বক্তব্য উদ্ধৃত করে জানায়, “সমসাময়িক চিন-বিরোধী মনোভাব উভয় পক্ষের এই সহাবস্থানকে খুব কঠিন করে তুলেছে”। তবে স্পনসরশিপের ব্যাপারে পতঞ্জলির আগ্রহ প্রকাশের ব্যাপারে বোর্ডের তরফে কোনো মন্তব্য করা হয়নি।

Continue Reading

ক্রিকেট

অশ্লীল ভাষা ব্যবহারের কারণে বাবা ক্রিসের হাতে শাস্তি পেলেন স্টুয়ার্ট ব্রড

পরিস্থিতি স্বাভাবিক থাকলে অবশ্য এই ম্যাচে ক্রিস ব্রড রেফারি হতেন না।

খবরঅনলাইন ডেস্ক: ক্রিকেটের ইতিহাসে প্রথম বার এমন ঘটনা ঘটল। রেফারি-বাবা জরিমানা করলেন তাঁর ছেলের। বাবা ক্রিস ব্রড (Chris Broad) আর তাঁর ছেলে ইংল্যান্ডের বিখ্যাত বোলার স্টুয়ার্ট (Stuart Broad), যিনি কিছু দিন আগেই টেস্টে পাঁচশো উইকেট নিয়েছেন।

ঘটনাটি ঘটেছে পাকিস্তানের বিরুদ্ধে টেস্টে। পাক ক্রিকেটার ইয়াসির শাহকে আউট করার পর তাঁর উদ্দেশে খারাপ শব্দ ব্যবহার করেছিলেন ব্রড। এটা তাঁর রেফারি-বাবার নজর এড়ায়নি। স্টুয়ার্টের ম্যাচ ফি’র ১৫ শতাংশ জরিমানা করেছেন ক্রিস।

পরিস্থিতি স্বাভাবিক থাকলে অবশ্য এই ম্যাচে ক্রিস ব্রড রেফারি হতেন না। কারণ, আইসিসির বর্তমান নিয়ম অনুযায়ী, কোনো ম্যাচে যদি পরিবারের এক সদস্য ক্রিকেটার হিসেবে অংশগ্রহণ করেন, তা হলে ওই ম্যাচে রেফারির দায়িত্ব পালন করতে পারবেন না তাঁর বাবা।

কিন্তু এখন পরিস্থিতি অন্য রকম। কোভিডের দাপটে বিশ্ব জুড়ে ভ্রমণে নিষেধাজ্ঞা চলছে। সেই কারণে ইংল্যান্ডে আয়োজিত সিরিজগুলোতে কোনো নিরপেক্ষ আম্পায়ার থাকছেন না।

তবে ক্রিকেটার ছেলের প্রতি বাবার যে কোনো পক্ষপাতিত্ব নেই সেটাই বুঝিয়ে দিলেন ক্রিস। তবে এই ব্যাপারটাকে ভালোভাবে নেননি স্টুয়ার্ট। টুইটে তাঁর বাবাকে হুমকি দিয়ে ব্রড লিখেছেন, “এ বার ক্রিসমাসের উপহার ওঁকে দেব না!”

Continue Reading
Advertisement

বিশেষ প্রতিবেদন

Advertisement
শিল্প-বাণিজ্য2 hours ago

লকডাউনেও ২২ শতাংশ নিট মুনাফা বাড়ল বিপিসিএলের

রাজ্য2 hours ago

আক্রান্তের সংখ্যায় রেকর্ড, তবে দীর্ঘদিন পর রাজ্যে দৈনিক সংক্রমণের হার নামল দশ শতাংশের নীচে

বিজ্ঞান3 hours ago

অক্সফোর্ড করোনা ভ্যাকসিন আপডেট: নভেম্বরের মধ্যে শেষ হবে হিউম্যান ট্রায়াল

গাড়ি ও বাইক3 hours ago

ব্যাটারি ছাড়াই কেনা যাবে ইলেকট্রিক গাড়ি, নির্দেশ কেন্দ্রের

অনুষ্ঠান3 hours ago

রবীন্দ্রনাথের সৃষ্টির হাত ধরে প্রয়াত অমলা শঙ্করের প্রতি অনলাইন অনুষ্ঠানে শ্রদ্ধাঞ্জলি অগ্নিবীণা ডান্স অ্যাকাডেমির

দেশ4 hours ago

ভারত-বাংলাদেশের সম্পর্ক রক্তের, বললেন নৌপ্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী

রাজ্য4 hours ago

পেশাগত রোগ সিলিকোসিসে ঝরছে শ্রমিকের প্রাণ! দায় নেবে কে?

ক্রিকেট4 hours ago

কোহলি-স্মিথ-উইলিয়ামসনরা অভিষেক করার আগে শেষ টেস্ট খেলেছিলেন তিনি, ফের সুযোগ পেলেন বৃহস্পতিবার

কেনাকাটা

care care
কেনাকাটা11 hours ago

চুল ও ত্বকের বিশেষ যত্নের জন্য ১০০০ টাকার মধ্যে এই জিনিসগুলি ঘরে রাখা খুবই ভালো

খবরঅনলাইন ডেস্ক : পার্লার গিয়ে ত্বকের যত্ন নেওয়ার সময় অনেকেরই নেই। সেই ক্ষেত্রে বাড়িতে ঘরোয়া পদ্ধতি অনেকেই অবলম্বন করেন। বাড়িতে...

কেনাকাটা1 week ago

ঘর ও রান্নাঘরের সরঞ্জাম কিনতে চান? অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ৫০% পর্যন্ত ছাড়

খবরঅনলাইন ডেস্ক : অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ঘর আর রান্না ঘরের একাধিক সামগ্রিতে প্রচুর ছাড়। এই সেলে পাওয়া যাচ্ছে ওয়াটার...

কেনাকাটা1 week ago

এই ১০টির মধ্যে আপনার প্রয়োজনীয় প্রোডাক্টটি প্রাইম ডে সেলে কিনতে পারেন

খবরঅনলাইন ডেস্ক : চলছে অ্যামাজনের প্রাইমডে সেল। প্রচুর সামগ্রীর ওপর রয়েছে অনেক ছাড়। ৬ ও ৭  তারিখ চলবে এই সেল।...

কেনাকাটা1 week ago

শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল, জেনে নিন কোন জিনিসে কত ছাড়

খবরঅনলাইন ডেস্: শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল। চলবে ২ দিন। চলতি মাসের ৬ ও ৭ তারিখ থাকছে এই অফার।...

things things
কেনাকাটা2 weeks ago

করোনা আতঙ্ক? ঘরে বাইরে এই ১০টি জিনিস আপনাকে সুবিধে দেবেই দেবে

খবরঅনলাইন ডেস্ক : করোনা পরিস্থিতিতে ঘরে এবং বাইরে নানাবিধ সাবধানতা অবলম্বন করতেই হচ্ছে। আগামী বেশ কয়েক মাস এই নিয়মই অব্যাহত...

কেনাকাটা2 weeks ago

মশার জ্বালায় জেরবার? এই ১৪টি যন্ত্র রুখে দিতে পারে মশাকে

খবরঅনলাইন ডেস্ক: একে করোনা তায় আবার ডেঙ্গুর প্রকোপ শুরু হয়েছে। এই সময় প্রতি বারই মশার উৎপাত খুবই বাড়ে। এই বারেও...

rakhi rakhi
কেনাকাটা3 weeks ago

লকডাউন! রাখির দারুণ এই উপহারগুলি কিন্তু বাড়ি বসেই কিনতে পারেন

সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে মনের মতো উপহার কেনা একটা বড়ো ঝক্কি। কিন্তু সেই সমস্যা সমাধান করতে পারে অ্যামাজন। অ্যামাজনের...

কেনাকাটা3 weeks ago

অনলাইনে পড়াশুনা চলছে? ল্যাপটপ কিনবেন? দেখে নিন ৪০ হাজার টাকার নীচে ৬টি ল্যাপটপ

ইনটেল প্রসেসর সহ কোন ল্যাপটপ আপনার অনলাইন পড়াশুনার কাজে লাগবে জেনে নিন।

কেনাকাটা3 weeks ago

করোনা-কালে ঘরে রাখতে পারেন ডিজিটাল অক্সিমিটার, এই ১০টির মধ্যে থেকে একটি বেছে নিতে পারেন

শরীরে অক্সিজেনের মাত্রা বুঝতে সাহায্য করে এই অক্সিমিটার।

কেনাকাটা4 weeks ago

লকডাউনে সামনেই রাখি, কোথা থেকে কিনবেন? অ্যামাজন দিচ্ছে দারুণ গিফট কম্বো অফার

খবরঅনলাইন ডেস্ক : সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে দোকানে গিয়ে রাখি, উপহার কেনা খুবই সমস্যার কথা। কিন্তু তা হলে উপায়...

নজরে

Click To Expand