ছবি সৌজন্যে BCCI Twitter

নিউজিল্যান্ড: ১৬৪-৬ (গাপটিল ৭০, চ্যাপম্যান ৬৩, অশ্বিন ২-২৩, ভুবনেশ্বর কুমার ২-২৪)

ভারত: ১৬৬-৫ (১৯.৪ ওভারে) (সূর্যকুমার যাদব ৬২, রোহিত শর্মা ৪৮, বোল্ট ২-৩১)

জয়পুর: স্টার স্পোর্টস-এর একটি শোয়ে সুনীল গাওস্কর বলেছিলেন, তাঁর বিশ্বাস, রাহুল দ্রাবিড় ব্যাটসম্যান হিসাবে টিম ইন্ডিয়ার জন্য যা করেছেন, দলের হেড কোচ হিসাবে ঠিক সে রকমই অবদান রাখবেন। বুধবার গাওস্করের কথার সত্যতা প্রমাণিত হল। দলের জয় দিল শুরু হল হেড কোচ দ্রাবিড়ের কর্মজীবন। আর অধিনায়ক হিসাবে রোহিত শর্মার ভাগ্যও যে ভালো তা-ও প্রমাণিত হল।

বুধবার জয়পুরের সোয়াই মান সিং স্টেডিয়ামে অনুষ্ঠিত তিন ম্যাচের টি২০ সিরিজের প্রথম ম্যাচে ভারত ৫ উইকেটে হারাল সদ্য সমাপ্ত টি২০ বিশ্বকাপের রানার্স নিউজিল্যান্ডকে। উল্লেখ্য, বিশ্বকাপে ভারত শেষ চারেও পৌঁছোতে পারেনি।

এই সিরিজে বিরাট কোহলি খেলছেন না। কোহলির পরিবর্তে দলের অধিনায়কত্ব করছেন রোহিত শর্মা। টসে জিতে রোহিত কিউয়িদের ব্যাট করতে পাঠান। প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে নিউজিল্যান্ড তোলে ৬ উইকেটে ১৬৪ রান।

ভারত ২ বল বাকি থাকতে জয়ের লক্ষ্যমাত্রায় পৌঁছে যায়। তারা তোলে ৫ উইকেটে ১৬৬ রান। ফলে ভারত ৫ উইকেটে জয়লাভ করে।

ভারতের ইনিংস

ভারতের হয়ে সর্বোচ্চ রান করেন ৩ নম্বরে কোহলির বদলে খেলতে নামা সূর্যকুমার যাদব। তিনি ৪০ বলে ৬২ রান করেন এবং অধিনায়ক রোহিতের সঙ্গে জুটি বেঁধে দ্বিতীয় উইকেটে ৫৯ রান যোগ করেন।

১৬৪ রানের লক্ষ্যমাত্রা তাড়া করতে গিয়ে শুরুটা ভারতের মন্দ হয়নি। কে এল রাহুল ও রোহিত শর্মা মাত্র ৫.১ ওভারে ৫০ রান তোলেন। নিজস্ব ১৫ রানে রাহুল আউট হয়ে যেতে রোহিতের সঙ্গে জুটি বাঁধেন সূর্যকুমার। সেই জুটি ভারতের রান পৌঁছে দেয় ১০৯ রানে। মাত্র ২ রানের জন্য টি২০ ফরম্যাটে নিজের ২৫তম অর্ধশত রান মিস করেন রোহিত।

শেষ চার ওভারে নিউজিল্যান্ড কিছুটা ম্যাচে ফেরে। শেষ ওভারে ভারতের জয়ের জন্য দরকার ছিল ১০ রান। শেষ ওভার করতে আসেন ড্যারিল মিচেল। প্রথম বল ওয়াইড। জয়ের জন্য ভারতের দরকার ৬ বলে ৯ রান।

ওভারের দ্বিতীয় বলে নবাগত বেঙ্কটেশ আয়ার ৪ রান তোলেন। কিন্তু তৃতীয় বলে (কার্যত দ্বিতীয় বল) আউট হয়ে গিয়ে দলকে কিছুটা বিপদে ফেলে দেন। তখন ৪ বলে জয়ের জন্য ভারতের দরকার ছিল ৫ রান। মিচেল এ বার অক্ষর পটেলকে ওয়াইড করেন।

এ বার দরকার ৪ বলে ৪ রান। পরের বলে ১ রান নিয়ে ঋষভ পন্থকে ব্যাট করার সুযোগ দেন অক্ষর। ঋষভ পরের বলে ৪ রান নিয়ে দেশকে সিরিজে ১-০ ফলে এগিয়ে দেন।

নিউজিল্যান্ডের ইনিংস  

এর আগে ব্যাট করতে নেমে নিউজিল্যান্ড ২০ ওভারে ৬ উইকেটে ১৬৪ রান তোলে। সব চেয়ে বেশি রান করেন মার্টিন গাপটিল, ৪২ বলে ৭০ রান। দ্বিতীয় উইকেটের জুটিতে গাপটিল মার্ক চ্যাপম্যান ১০৯ রান তোলেন। ভারতের হয়ে অশ্বিন ও ভুবনেশ্বর ২টি করে উইকেট নেন।

ভারতের বিরুদ্ধে টি২০ সিরিজে খেলছেন না নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন। দলের নেতৃত্ব দেন টিম সাউদি।

সিরিজের দ্বিতীয় ম্যাচ অনুষ্ঠিত হবে রাঁচির জেএসসিএ স্টেডিয়ামে, আগামী শুক্রবার।

আরও পড়তে পারেন   

এ বার আইসিসি-র ক্রিকেট কমিটির চেয়ারম্যানপদে সৌরভ গঙ্গোপাধ্যায়

আগামী বছরের টি২০ বিশ্বকাপের দিনক্ষণ ঘোষণা করল আইসিসি, ফাইনাল মেলবোর্নে

ভারতে এলেও টি২০ সিরিজে খেলবেন না কেন উইলিয়ামসন, কিউয়িদের নেতৃত্বে টিম সাউদি            

  

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন