india wins series

ওয়েবডেস্ক:  কিং কোহলিকে ছাড়াই আফ্রিকা-বধ শেষ করল ভারত। টেস্ট সিরিজ হারলেও জয় এল ওয়ান ডে ও টি টুয়েন্টি সিরিজে।

শনিবার কেপটাউনে সিরিজের শেষ ম্যাচে টসে জিতে ফিল্ডিং-এরর সিদ্ধান্ত নেয় দক্ষিণ আফ্রিকা। ভারতের হয়ে অবশ্য এদিন অধিনায়কত্ব করেননি বিরাট কোহলি। পিঠে চোট থাকায় তার জায়গায় দলে আসেন দীনেশ কার্তিক এবং চহালের জায়গায় অক্ষর প্যাটেল। এই ম্যাচে অধিনায়কত্ব রোহিত শর্মার।

শুরুটা ভাল করলেও আগের ম্যাচের মতই, এই মাচেও ডালার বলে এলবিডব্লিউ হয়ে যান রোহিত। তাঁর সংগ্রহ ১১। ৬ রানের মাথায় অবশ্য ধাওয়ানের ক্যাচ ফেলে দেন শামসি। দ্বিতীয় উইকেটে ধাওয়ান ও রায়নার ৫০ রানের পার্টনারশিপ ভারতকে বড়ো রানের দিকে নিয়ে যেতে সাহায্য করে। যদিও ভাল ব্যাটিং করেও ৪৩ রানে ফিরে যেতে হয় রায়নাকে। আগের মাচের ‘নায়ক’ মনীশ পাণ্ডে অবশ্য এদিন বড়ো কিছু করতে পারেননি।  অন্যদিকে ৪৭ রানে রান-আউট হয়ে ফিরে যান ধাওয়ান। এর পরে অবশ্য ধোনি, পান্ড্য দীনেশ কার্তিকের ব্যাটিংয়ে ভর করে ১৭২ করে ভারত।

ব্যাট করতে নেমে শুরুতেই কিছুটা পিছিয়ে পড়ে দক্ষিণ আফ্রিকা। তৃতীয় ওভারে ভুবনেশ্বরের বলে আউট হন হেন্ড্রিক্স। এরপর কিছুটা খেলা ধরার চেষ্টা করেন মিল্লার ও দুমিনি জুটি। তবে বেশিক্ষণ স্থায়ী হয়নি এই জুটি। ১০ ওভারের মাথায় রায়নার বলে আউট হন মিলার। আগের মাচের অন্যতম নায়ক ক্লাসেন অবশ্য এদিন সেরকম কিছু করতে পারেননি। ৭ রানে আউট হন তিনি। আগের ম্যাচে অর্ধশতক করা দুমিনি এদিনও একটি ঝোরো ইনিংস খেলে ম্যাচ বের করার চেষ্টা করলেও ৫৫ রানের মাথায় আউট হন।

তবে যখন মনে হচ্ছিল দক্ষিণ আফ্রিকার সব আশা শেষ ঠিক সেই সময়ে অভিষেক-ম্যাচে জ্বলে ওঠেন জনকার। ২৪ বলে ৪৯ রানের একটি চমৎকার ইনিংস খেললেও শেষ রক্ষা হয়েনি।

ম্যান অফ দা ম্যাচ হলেন সুরেশ রায়না এবং ম্যান অফ দা সিরিজ ভুবনেশ্বর কুমার।

৭ রানে ম্যাচ জিতে এবং অবশ্যই সিরিজ জিতে এবারের মত দক্ষিণ আফ্রিকা সফর শেষ হল কোহলি অ্যান্ড কো.-এর।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here