শামিদের দাপটে প্রথম ইনিংসে উড়ে গেল বাংলাদেশ, বড়ো রানের লক্ষ্যে ভারত

0

বাংলাদেশ: ১৫০ (মুশফিকুর ৪৩, মমিনুল ৩৭, শামি ৩-২৭)

ভারত: ৮৬-১ (পুজারা ৪৩ অপরাজিত, ময়াঙ্ক ৩৭ অপরাজিত, আবু জায়েদ ১-২১)

ইনদওর: হালকা সবুজ আভা থাকা পিচে বাংলাদেশের ওপরে রাজত্ব করলেন শামি-সহ বাকি ভারতীয় পেসাররা। আর দিনের শেষলগ্নে পদ্মাপারের বোলারদের ওপরে শাসন করলেন ময়াঙ্ক অগ্রবাল এবং চেতেশ্বর পুজারা। সব মিলিয়ে প্রথম টেস্টের প্রথম দিনের শেষে পুরোপুরি চালকের আসনে ভারত।

বৃহস্পতিবার টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশের অধিনায়ক মমিনুল হক। অনেকেই সেই সিদ্ধান্তের সঙ্গে সহমত হতে পারেননি।

ইনদওরের পিচে যথেষ্ট ঘাস ছিল। আর ভারতীয় পেসাররা এখন বিশ্বখ্যাত হয়ে উঠছেন। এ হেন পরিস্থিতিতে টসে জিতে ব্যাটিং নেওয়ার সিদ্ধান্ত বাংলাদেশের কাছে বুমেরাং হতে পারত। আর ঠিক সেটাই হল।

শুরু থেকেই বাংলাদেশ ব্যাটসম্যানদের ওপরে দাপট দেখিয়ে গেলেন উমেশ যাদব, ইশান্ত শর্মা এবং মহম্মদ শামি। তামিম, শাকিব না থাকার ফলে বাংলাদেশের প্রতিরোধক্ষমতা অনেকটাই কমে গিয়েছে এই সিরিজে।

প্রথম যখন প্রতিরোধ করা বাংলাদেশ শুরু করল ততক্ষণে তাদের ৩ উইকেট পড়ে গিয়েছে। মুশফিকুর এবং মমিনুলের হাত ধরে কিছুটা ঘুরে দাঁড়াতে চেষ্টা করে তারা। মধ্যাহ্নভোজনের ঠিক আগে সেই জুটি ভাঙেন অশ্বিন।

বিরতির পর বাংলাদেশের প্রতিরোধক্ষমতা ক্রমশ কমতে শুরু করে। একের পর এক উইকেট পড়তে শুরু করে। বিধ্বংসী হয়ে উঠছিলেন শামি। মুশফিকুর এবং কিছুটা লিটন দাস ছাড়া আর কেউ দাঁড়াতে পারেনি ভারতের সামনে। ফলে ১৫০ রান বোর্ডের উঠতেই বাংলাদেশের গোটা ব্যাটিং লাইনআপ প্যাভিলিয়নে।

রোহিত শর্মার কাছে সুবর্ণ সুযোগ ছিল, আরও একটা বড়ো ইনিংস খেলার। কিন্তু মাত্র ৬ রানের মাথাতেই আবু জায়েদের বলে উইকেটকিপারকে খোঁচা দিয়ে দেন তিনি। তার পর অবশ্য ভারতের ব্যাটিংয়ে কোনো অঘটন ঘটেনি।

দিনের শেষে ক্রিজে পুরোপুরি জমে গিয়েছেন চেতেশ্বর পুজারা এবং ময়াঙ্ক অগ্রবাল। বড়ো রানের লক্ষ্য এখন তাঁদের সামনে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.