জসপ্রীত বুমরাহর আগুনে স্পেলে চালকের আসনে ভারত

0

ভারত ২২৩ এবং ৫৭/২ (বিরাট ১৪ অপরাজিত, জানসেন ১-৭)

দক্ষিণ আফ্রিকা ২১০ (পিটারসেন ৭২, বাভুমা ২৮, বুমরাহ ৫-৪২)

কেপ টাউন: দীর্ঘদিন পর পিচে রীতিমত আগুন ঝরালেন জসপ্রীত বুমরাহ। তাঁকে যোগ্য সহায়তা করে গেলেন বাকি পেসার। নেট ফল, প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকার থেকে ১৩ রানে এগিয়ে থাকল ভারত। এখন সব নজর ব্যাটাররা দ্বিতীয় ইনিংসে কেমন খেলেন তার ওপরে।

প্রথম দিনের এক্কেবারে শেষলগ্নে ডিন এলগারের উইকেট তুলে নিয়েছিলেন বুমরাহ। বুধবার দ্বিতীয় দিন ঠিক সেখান থেকেই শুরু করেন তিনি। প্রথমেই তাঁর বোলিংয়ের শিকার হন এইডেন মার্করাম। এ দিকে, মহম্মদ শামি এবং উমেশ যাদবও দুরন্ত বল করে যাচ্ছিলেন। তাঁদের সামলাতে হিমশিম খেতে হচ্ছিল দক্ষিণ আফ্রিকার ব্যাটারদের।

তবে নাইটওয়াচম্যাচ কেশব মহারাজকে বোল্ড করে দক্ষিণ আফ্রিকার শিবিরে তৃতীয় ধাক্কাটা যখন বুমরাহ দেন, তখন তারা দলগত ভাবে পঞ্চাশও পেরোয়নি। এর পর একটি ভালো জুটি তৈরি হয় কিগান পিটারসেন এবং রাসি ভান ডার ডাসেনের মধ্যে। নবাগত পিটারসেন দুরন্ত সাবলীলতায় ভারতীয় বোলিং সামলাচ্ছিলেন।

ডাসেন আউট হন দলগত স্কোর একশো পেরোনোর ঠিক পরেই। ক্রিজে যোগ দেন টেম্বা বাভুমা। দক্ষিণ আফ্রিকার একদিনের দলের অধিনায়ক বাভুমার সঙ্গে পিটারসেনেরও বেশ বড়ো জুটি তৈরি হয়। একটা সময় তো মনে হচ্ছিল এই জুটিই ভারতের প্রথম ইনিংসের স্কোর পেরিয়ে যেতে দক্ষিণ আফ্রিকাকে সাহায্য করবে। যদিও সেটা করতে দেননি মহম্মদ শামি।

শামির একটা ওভারই কার্যত টারনিং পয়েন্ট হয়ে দাঁড়ায়। দু’বলের ব্যাবধানে বাভুমা এবং উইকেট কিপার কাইল ভেরেনিকে ফিরিয়ে দেন শামি। স্বস্তিদায়ক জায়গা থেকে অসম্ভব চাপে পড়ে যায় দক্ষিণ আফ্রিকা। সেই চাপ থেকে তারা আর বেরোতে পারেনি, কারণ ফের একবার উদয় হয় বুমরাহর।

মার্কো জানসেনকে আউট করার পর বুমরাহ ফিরিয়ে দেন দুরন্ত ব্যাট করতে থাকা পিটারসেনকে। নবম উইকেটটি নেন শার্দূল ঠাকুর। এর পর ফের একবার উদয় হয় বুমরাহর। দলের শেষ উইকেটটা তুলে নেন তিনি। বেশ কিছু দিন পর টেস্টে পাঁচ উইকেট পান তিনি। ১৩ রানের লিড পেয়ে যায় ভারত।

এ দিকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিং শুরু করতেই ধাক্কা খায় ভারত। পর পর ময়াঙ্ক অগ্রবাল এবং কেএল রাহুলের উইকেট হারাতে হয় বিরাটবাহিনীকে। তবে তার পরে ক্রিজে দাঁড়িয়ে গিয়েছেন অধিনায়ক বিরাট এবং চেতেশ্বর পুজারা। ভারতের ব্যাটিংকে স্থিতিশীলতা দিচ্ছেন দু’জনে। বর্তমানে ৭০ রানে এগিয়ে থেকে দিনের খেলা শেষ করেছে ভারত।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন