india team at trentbridge
ভারতের সাফল্য। ছবি সৌজন্যে বিসিসিআই টুইটার।

ভারত: ৩২৯ এবং ১২৪-২ (ধাওয়ান ৪৪, রাহুল ৩৬, রাশিদ ১-২৩)

ইংল্যান্ড: ১৬১ (বাটলার ৩৯, কুক ২৯, পাণ্ড্য ৫-২৮)

ট্রেন্টব্রিজ: এক সময়ে ছিল ৫৪-০, তার পর হল ১০৮-৪, সেখান থেকে এক লাফে ১২৮-৯ এবং শেষ পর্যন্ত ১৬১ রানে অল আউট। এই হল ইংল্যান্ডের প্রথম ইনিংসের সারবত্তা। সৌজন্যে হার্দিক পাণ্ড্যর বোলিঙের জাদু। এবং প্রথম টেস্ট খেলতে নামা ঋষভ পন্থের গ্লাভসের কেরামতি। দ্বিতীয় ইনিংসে খেলতে নেমে আপাতত বিরাটবাহিনীর সংগ্রহ ২ উইকেটে ১২৪। এগিয়ে ২৯২ রানে। সব মিলিয়ে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে ভারত এই প্রথম চালকের আসনে।

ইংল্যান্ডের পক্ষে দিনের সূচনাটা কিন্তু মোটেই খারাপ ছিল না। গত দিনের ৩০৭ রান হাতে নিয়ে ব্যাট করতে নামে ভারত। হাতে ছিল চার উইকেট। কিন্তু বেশি দূর এগোতে পারেনি তারা। মাত্র ২৩ রান যোগ করেই প্রথম ইনিংস শেষ করে বিরাটবাহিনী। ঋষভ তাঁর রানের সঙ্গে মাত্র ২ রান যোগ করে স্টুয়ার্ট ব্রডের বলে বোল্ড হন। অশ্বিনকেও তুলে নেন ব্রড তাঁর ১৪ রানের মাথায়। ভারতের উইকেটগুলি অ্যান্ডারসন, ব্রড ও ওক্স ভাগাভাগি করে নেন। প্রত্যেকেই পান ৩টি করে উইকেট।

আরও পড়ুন সৌরভকে ছাপিয়ে গেলেন কোহলি

কুক আর জেনিংস ইংল্যান্ডের হয়ে শুরুটা ভালোই করেছিলেন। দু’ জনে অবিচ্ছেদ্য ভাবে ৫৪ রান পর্যন্ত দলকে টেনে নিয়ে যান। কিন্তু শর্মার বলে কুক আউট হওয়ার পিছু পিছু জেনিংসও প্যাভেলিয়নের পথ ধরেন বুমরার বলে আউট হয়ে। এর পর ইশান্তের দ্বিতীয় ঝটকা। দলের ৭৫ রানের মাথায় পোপকে তুলে নেন তিনি। এর পরেই ভেলকি দেখাতে ময়দানে নামেন পাণ্ড্য। তাঁর শিকার রুট, বেয়ারস্টো, ওক্স, রাশিদ আর ব্রড। মাঝে শামির বলে রাহুলের হাতে বিদায় নেন স্টোক্স। ইংল্যান্ড পৌঁছে যায় ১২৮-৯-এ। দলের এই দুর্দশা কিছুটা সামাল দেন বাটলার। অ্যান্ডারসনকে সঙ্গী করে রান টেনে নিয়ে যান ১৬১-তে। ১২৮ রানে ব্রড আউট হওয়ার পর খেলতে নেমেছিলেন অ্যান্ডারসন। ইংল্যান্ডের ইনিংসের শেষ ৩৩টা বলের মধ্যে অ্যান্ডারসন মুখোমুখি হন মাত্র ৭ বলের। শেষ পর্যন্ত নিজস্ব ৩৯ রানের মাথায় বুমরার বলে পরিবর্ত খেলোয়াড়ের হাতে ক্যাচ দিয়ে বিদায় নেন বাটলার।

ইংল্যান্ডকে ১৬১ রানে বেঁধে রাখার কৃতিত্ব বেশ কিছুটা প্রাপ্য ঋষভ পন্থেরও। অভিষেক টেস্টে তাঁর শিকার পাঁচ ব্যাটসম্যান। টেস্ট ক্রিকেটে উইকেটকিপার হিসাবে এ এক অনন্য নজির।

১৬৮ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংস শুরু করে ভারত। আপাতত ২ উইকেটে ১২৪। ক্রিজে রয়েছেন পুজারা (৩৩) এবং কোহলি (৮)। দুই ওপেনার ভালোই রান পেয়েছেণ। ধাওয়ানের সংগ্রহ ৪৪, রাহুলের ৩৬।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন