eden test

ভারত ১৭-৩ (পুজারা ৮ অপরাজিত, ধাওয়ান ৮, লকমল ৩-০)

কলকাতা: এক এক সময় মনে হচ্ছিল খেলাটা কথায় হচ্ছে। ভারতে নাকি ইংল্যান্ডে, কোনো সুইয়িং সহায়ক উইকেটে। পিচ এবং আবহাওয়া, দুটোই যে ইংল্যান্ডসুলভ। মেঘলা আকাশ, ঠান্ডা ঠান্ডা হাওয়া, সবুজ পিচ। এর সঙ্গে জুটে গেল টসের সুবিধা। সব কিছুকে সঙ্গী করেই আগুন ঝরাল শ্রীলঙ্কা। প্রথম দিনে যেটুকু খেলা হল তাতে তিন উইকেট খুইয়ে রীতিমতো বিপাকে ভারত।

অবশ্য প্রথম দিনের শেষে ভারতের অবস্থার পেছনে ভাগ্যকেও কিছুটা দোষ দিতে পারেন অধিনায়ক কোহলি। কারণ টসের ভাগ্যটা অন্য রকম হলে ম্যাচের পরিস্থিতিও অন্য রকম হতে পারত। কে বলতে পারে, টসে ভারত জিতলে প্রথম দিনের কুড়ি রানের মধ্যে শ্রীলঙ্কার পাঁচ উইকেট ফেলে দিত না ভারত!

বঙ্গোপসাগরে নিম্নচাপের প্রভাবে প্রথম দিন আদৌ খেলা হবে কি না সে প্রশ্ন ছিলই। কিন্তু বৃহস্পতিবার আকাশ মেঘলা থাকলেও সে ভাবে বৃষ্টি হয়নি। তাই দুপুর একটাতেই টস হয়ে যায়। তবে দেড়টা নাগাদ খেলা শুরু হওয়ার কিছু আগেই ফের বৃষ্টি নামে। আধ ঘণ্টা পরে বৃষ্টি থামতে শুরু হয় ইনিংস। সেই সঙ্গে শুরু হয় শ্রীলঙ্কার বোলারদের দাপট। বলা ভালো আগুন ঝরাতে শুরু করে সুরঙ্গ লকমল।

প্রথম বলেই উইকেটকিপারকে খোঁচা দিয়ে ফিরে যান কেএল রাহুল। এর পরে চেতেশ্বর পুজারাকে নিয়ে ধাওয়ান কিছুটা ধাক্কা সামলানোর চেষ্টা করলেও সপ্তম ওভারে ফের আঘাত হানেন লকমল। ফিরিয়ে দেন ধাওয়ানকে। একাদশ ওভারে আবার লকমলের আক্রমণ, কোনো রান না করেই ফিরে যান কোহলি। দ্বাদশ ওভারে দিনের মতো খেলা শেষ হওয়ার সময়ে পুজারার সঙ্গে ক্রিজে রয়েছেন রাহানে।

পূর্বাভাস যা তাতে দ্বিতীয় দিনেও আবহাওয়ার বিশেষ উন্নতির হওয়ার সম্ভাবনা নেই। সূর্যের দেখা মেলার সম্ভাবনা যে নেই এখনই বলে দেওয়া যায়। সুতরাং আবহাওয়াকে কাজে লাগিয়ে লকমল আবার কী করেন সেটাই দেখার!

 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here