বেয়ারস্টো-রুটের মহাকাব্যিক জুটি হারিয়ে দিল ভারতকে, সিরিজ অধরা বুমরাহদের

0

বার্মিংহ্যাম: হার বাঁচাতে পারল না জশপ্রীত বুমরাহর ভারত। এজবাস্টন টেস্টে ইংল্যান্ডের জিতল ৭ উইকেটে। চতুর্থ দিনে যেখানে শেষ করেছিলেন, পঞ্চম দিন সকালে সেখান থেকেই শুরু করেন দুই অপরাজিত ব্যাটার জো রুট এবং জনি বেয়ারস্টো। এক দিনের মেজাজে ব্যাট করে মধ্যহ্নভোজের বিরতির আগেই প্রয়োজনীয় ১১৯ রান তুলে নিলেন তাঁরা। শতরান করেন দু’জনেই।

এই হারের কারণ হিসেবে অনেকেই ভারতের রক্ষানাত্মক কৌশলকে দায়ী করছে। ম্যাচের শেষ সকালেও ভারত তেমন আগ্রাসী বোলিংয়ের পথে হাঁটল না। বুমরাহ ফিল্ডিংও সাজান কিছুটা সাবধানী হয়ে। ইংল্যান্ডের ব্যাটারদের আউট করার থেকেও রান তোলার গতি কমানোই যেন লক্ষ্য ছিল ভারতীয় দলের। ফলে শেষ দিনে একটা উইকেটও তুলতে পারল না ভারতীয় দল। বরং সাহসী ব্যাটিং করলেন রুটরা। অনেকটা নেটে ব্যাটিংয়ের মেজাজেই ম্যাচ শেষ করে দিলেন তাঁরা।

টেস্টে নিজের ২৮তম শতরান করে ফেলেন ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক। রুট অপরাজিত থাকলেন ১৪২ রান করে। বেয়ারস্টোর ব্যাট থেকেও আসে অনবদ্য শতরানের ইনিংস। টেস্টে ১১তম শতরান করে শেষ পর্যন্ত ১১৪ রানে অপরাজিত থাকলেন তিনি।

১০৯ রানে ৩ উইকেট পড়ার পর ইংল্যান্ডের ইনিংসের হাল ধরেন রুট এবং বেয়ারস্টো। তাঁদের জুটি ভাঙতেই হিমশিম খেলেন ভারতীয় বোলাররা। বেয়ারস্টো সুযোগ দিলেও কাজে লাগাতে পারেননি কোহলীরা। শেষ পর্যন্ত দলকে জিতিয়েই মাঠ ছাড়লেন রুট, বেয়ারস্টো।

ভারতের কোনো বোলারই ইংরেজদের তেমন বিব্রত করতে পারলেন না। রুট, বেয়ারস্টো স্বচ্ছন্দে ব্যাটিং করলেন। তাঁদের চোখে-মুখেও কোনো উদ্বেগের ছাপ ছিল না। রোদ ঝলমলে সকালে বুমরাদের বল তেমন সুইং করল না। করলে ম্যাচের ফল সুইং করত কি না বলা কঠিন। কিন্তু রুটদের সামনে কঠিন প্রশ্নপত্র মেলে ধরতে পারল না ভারতীয় দল। পারল না ম্যাচ বাঁচাতে। পারল না সিরিজ জিততে।

অথচ এই ভারতই প্রথম ইনিংসে ৯৮ রানে ৫ উইকেট হারিয়ে খাদের কিনারায় চলে গিয়েছিল। ঋষভ পন্থের ডাকাবুকো ব্যাটিং এবং রবীন্দ্র জাডেজার দায়িত্বশীল ইনিংস বুমরাহদের উদ্ধার করে। আগ্রাসী বোলিং করে প্রথম ইনিংসে ১৩২ রানে এগিয়েও যায় ভারত।

কিন্তু শেষ ভালো হল না। অন্যদিকে বেন স্টোক্স অধিনায়ক এবং বেন্ডন ম্যাককালাম কোচ হওয়ার পর ইংল্যান্ড দলের মানসিকতা যে পুরোপুরি ঘুরে গিয়েছে তা বোঝা যাচ্ছে। এই নিয়ে পর পর চারটে টেস্টে চতুর্থ ইনিংসে আড়াইশো রানের টার্গেট তাড়া করে জিতল তারা।

আরও পড়তে পারেন

স্পাইসজেটের বিমানে ফের গণ্ডগোল! এ বার জরুরি অবতরণ করাতে হল করাচিতে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন