লর্ডস টেস্টে জিতল ইংল্যান্ড। ছবি সৌজন্যে টুইটার আইসিসি।

ভারত: ১০৭ ও ১৩০ (অশ্বিন ৩৩, পাণ্ড্য ২৬,, অ্যান্ডারসন ৪-২৩, ব্রড ৪-৪৪)

ইংল্যান্ড: ৩৯৬-৭ (ওক্স অপরাজিত ১৩৭, বেয়ারস্টো ৯৩, শামি ৩-৭৪)

লন্ডন: ম্যাচ বাঁচানোর তেমন কোনো চেষ্টাই দেখা গেল না ভারতের তরফে। বৃষ্টি নিয়মিত ভাবে ব্যাঘাত সৃষ্টি করে ম্যাচের বেশ খানিকটা সময় খেয়ে নিলেও চার দিনের মধ্যেই লজ্জার আত্মসমর্পণ করল বিরাট কোহলির দল। ইনিংসে হার এড়ানোর জন্য দরকার ছিল ২৮৯ রান করার। ভারত তার ধারে কাছেও গেল না। দ্বিতীয় ইনিংস তারা শেষ করল ১৩০ রানে। হারল ইনিংস ও ১৫৯ রানে।

দিনের শুরুতে ব্যাট করতে নেমে ইংল্যান্ড গত দিনের স্কোরের সঙ্গে আরও ৩৯ রান যোগ করে ইনিংসের সমাপ্তি  ঘোষণা করে। প্রথম ইনিংসে ৩৯৭ করার পথে আরও একটি উইকেট হারায়। কারেন ৪০ রানে পাণ্ড্যর বলে শামির হাতে ক্যাচ দিতেই ইংল্যান্ড ইনিংস ডিক্লেয়ার করে। ওক্স ১৩৭ রানে নট আউট থাকেন।

আরও পড়ুন আমাদের সন্তান ভারত-পাকিস্তানের ভালোবাসার চিহ্ন নয়: সানিয়া মির্জা

২৮৯ রানে পিছিয়ে থেকে ভারত ব্যাট করতে নামে। কিন্তু প্রথম ইনিংসের মতোই নিয়মিত ব্যবধানে উইকেট পড়তে থাকে। স্কোরবোর্ডে কোনো রান ওঠার আগেই মুরলি বিজয় ফিরে যান। পর পর দু’ ইনিংসে তাঁর খাতা শূন্য। কিছুক্ষণের মধ্যেই প্যাভিলিয়নের পথ ধরেন রাহুল এবং রাহানে। প্রথম ইনিংসের ভুল কিছুটা শোধরানোর চেষ্টা করছিলেন চেতেশ্বর পুজারা। ক্রিজে ছিলেন বেশ খানিকক্ষণ। ৮৭টি বল খেলেন তিনি। যখন মনে হচ্ছিল তিনি কিছুটা থিতু হচ্ছেন, তখনই এল আঘাত। ব্রডের বলে বোল্ড, পুজারার সংগ্রহ ১৭ রান, দলের রান ৫০। পেছন পেছন বিদায় নেন অধিনায়ক কোহলি এবং কার্তিক। ঋদ্ধিমান অনুপস্থিতির সুযোগ হাতছাড়া করলেন কার্তিক। ভারতের রান তখন ৬ উইকেটে ৬১।

আরও পড়ুন জয়ের হ্যাটট্রিক করে কলকাতা লিগের শীর্ষে মোহনবাগান

এর পর কিছুটা প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করেন হার্দিক পাণ্ড্য এবং রবিচন্দ্র অশ্বিন। সপ্তম উইকেটের জুটিতে রান ওঠে ৫৫। ২৬ রান করে দলের ১১৬ রানের মাথায় ওক্সের বলে পাণ্ড্য এলবিডব্লিউ হতেই ভারতের ম্যাচ বাঁচানোর আশা শেষ হয়ে যায়। বাকিটা ছিল নিয়মরক্ষার খেলা। কুলদীপ, শামি আর ইশান্তকে নিয়ে দলকে আর বেশি দূর এগিয়ে নিয়ে যেতে পারেননি অশ্বিন। ১৩০ রানে অল আউট হয়ে যায় ভারত। সর্বোচ্চ রান অশ্বিনের, ৩৩ রান।

ট্রেন্টব্রিজের পিচ সাধারণত ব্যাটিং সহায়ক হয়। দেখা যাক, তৃতীয় টেস্টে ভারত ঘুরে দাঁড়াতে পারে কিনা। আগামী শনিবার শুরু হচ্ছে তৃতীয় টেস্ট।

 

 

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন