centurian test 1st day

দক্ষিণ আফ্রিকা: ২৬৯-৬ (মার্করাম ৯৪, আমলা ৮২, অশ্বিন ৩-৯০)india

সেঞ্চুরিয়ান: প্রশ্ন উঠে গিয়েছিল দলে তাঁর জায়গা নিয়ে। দলে জায়গা রাখার জন্য অভিনব পন্থাও নিয়েছিলেন। নেটে তাঁকে দেখা গিয়েছিল পেস বোলিং করতে। কিন্তু না, তাঁকে অন্য কোনো পথ নিতে হয়নি। তাঁর ঘূর্ণিতে ভর করেই দ্বিতীয় টেস্টের প্রথম দিনের শেষে ম্যাচে ফিরল ভারত।

শনিবার সেঞ্চুরিয়ানে টসে জিতে ব্যাটিং নেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ দু-প্লেসি। এ দিন প্রথম দু’টি সেশনে ভারতীয় বোলাররা দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানদের ওপর তেমন প্রভাব বিস্তার করতে পারেনি। চা পানের বিরতির সময় দক্ষিণ আফ্রিকার রান ছিল ১৮২-২। ওপেন করতে নেমেছিলেন ডিন এলগার এবং এডেন মার্করাম। শুরুটা বেশ ভালো হয়েছিল প্রোটিয়াদের। কিন্তু দলের ৮৫ রানের মাথায় নিজস্ব ৩১ রানে অশ্বিনের বলে মুরলি বিজয়ের হাতে ক্যাচ দিয়ুএ আউট হয়ে যান এলগার। দ্বিতীয় উইকেট পড়ে ১৪৮ রানে। সেই অশ্বিন এ বার তুলে নেন মার্করামকে, যিনি মাত্র ৬ রানের জন্য তাঁর সেঞ্চুরিটি মিস করেন।

দিনের শেষ সেশনে বাকি চারটি উইকেট তুলে নেয় ভারত। এর মধ্যে একটি করে যায় অশ্বিন আর ইশান্তের ঝুলিতে। বাকি দু’টি রান আউট। এই দু’টি রান আউটের কৃতিত্ব হার্দ্যিক পাণ্ড্যর। রান আউট হওয়ার আগে অবশ্য হাশিম আমলা স্কোর বোর্ডে ৮২ রান যোগ করে যান। গত টেস্টের নায়ক ফিল্যান্ডার শূন্য রানে রান আউট হন। এ বি ডেভিলিয়ার্সকে সরাসরি বোল্ড করেন ইশান্ত শর্মা। দিনের শেষে দু-প্লেসি ২৪ রানে ও কেশব মহারাজ ১০ রানে নট আউট থাকেন।

এ দিন ভারত তাদের দলে তিনটি পরিবর্তন ঘটান। শিখর ধাওয়ানের জায়গায় কে এল রাহুল, ঋদ্ধিমানের জায়গায় পার্থিব এবং ভুবনেশ্বর কুমারের জায়গায় ইশান্ত শর্মা দলে আসেন। তবে যে আমলার ক্যাচ ফেলেন পার্থিব, সেই আমলা শেষ পর্যন্ত ৮২ রানে আউট হন।

 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here