ফর্মে ফিরলেন পুজারা, লড়াইয়ে ফিরল ভারত

0

খবরঅনলাইন ডেস্ক: নিজের কেরিয়ারের সম্ভবত সব থেকে গুরুত্বপূর্ণ ইনিংসটি খেলে গেলেন চেতেশ্বর পুজারা। ম্যাচে ভারতকে যেমন লড়াইয়ে ফেরালেন, তেমনই নিজের কেরিয়ারটাকেও বাঁচিয়ে দিলেন তিনি। তাঁর ব্যাটে ভর করে ভারত বেশ স্বস্তিদায়ক জায়গায়। সব থেকে বড়ো কথা হল, ফর্মে ফেরার ইঙ্গিত দিচ্ছেন বিরাট কোহলিও।

বৃহস্পতিবার শুরুতেই ইংল্যান্ডের শেষ দুটো উইকেট তুলে নেন শামি এবং বুমরাহ। ওভার্টনকে ফেরান শামি। অলি রবিনসনকে বোল্ড করে দিলেন বুমরা। ৪৩২ রানে শেষ ইংল্যান্ডের ইনিংস।

৩৫৪ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে ভারত। অ্যান্ডারসনদের সামনে দ্বিতীয় ইনিংসে শুরুটা ভালই করেন দুই ভারতীয় ওপেনার। সন্তর্পণে নিজেদের ইনিংস এগিয়ে নিয়ে যান দু’জনে। তবে বেশিক্ষণ টিকতে পারলেন না কেএল রাহুল।

মধ্যাহ্নভোজের বিরতির আগেই ফেরেন রাহুল। ভারতের প্রথম উইকেটের পতন। ওভার্টনের বলে প্রথম স্লিপে ক্যাচ দেন তিনি। তৃতীয় টেস্টের দুটো ইনিংসেই ব্যর্থ হলেন রাহুল। ফলে ওপেনারে ঠাসা ভারতীয় দলে ফের তাঁর ওপরে চাপ বাড়তে পারে।

এ দিকে, বড়ো পরীক্ষা ছিল চেতেশ্বর পুজারার সামনেই। দ্বিতীয় ইনিংসে ব্যর্থ হওয়া মানে চতুর্থ টেস্ট থেকে বাদ পড়ার সম্ভাবনা প্রবল। এই পরিস্থিতিতে কিছুটা চরিত্র বিরোধী ভাবেই শুরু করেন পুজারা। উলটো দিকে রোহিত ক্রিজে থাকলেও তাঁকে অনেক বেশি আগ্রাসী লেগেছে। সম্ভবত চাপ কমানোর জন্যই আগ্রাসী ভঙ্গিমায় ব্যাট করছিলেন তিনি।

অন্যদিকে, ঠান্ডা মাথায় খেলে অর্ধশতরান পূরণ করেন রোহিত। ভারতের এত সাবলীল ব্যাটিং পারফরম্যান্স লর্ডস টেস্টের প্রথম ইনিংসেও দেখা যায়নি। ততক্ষণ নিজের হারানো আত্মবিশ্বাস ফিরে পেয়েছেন পুজারা। বড়ো রানের দিকে এগিয়ে চলেছেন তিনি এবং যথেষ্ট দ্রুতগতিতে।

তবে আরও বড়ো রান করতে পারতেন রোহিত। কিন্তু ওলি রবিনসনের সোজা বল মিস করেন তিনি। বল গিয়ে লাগে প্যাডে। রিভিউ চেয়েও লাভ হল না। ৫৯ রানে ফিরলেন রোহিত। এর কিছুক্ষণ পরেই অর্ধশতরান করে ফেলেন চেতেশ্বর পুজারা।

রোহিত আউট হয়ে যাওয়ার পরেও ভারত যে বিপাকে পড়েনি, তার অন্যতম কারণ বিরাট কোহলি। পুজারার মতো এ দিন কোহলিকেও যথেষ্ট আত্মবিশ্বাসী মনে হয়েছে। দিনের খেলার শেষ পর্যন্ত আর কোনো উইকেট তুলতে পারেনি ইংল্যান্ড। পুজারার রান নব্বইয়ের ঘরে ঢুকে গিয়েছে। বিরাটও পঞ্চাশের কাছাকাছি পৌঁছে গিয়েছেন।

২০১৯-এর জানুয়ারিতে শেষ বার টেস্ট শতরান করেছিলেন পুজারা। শতরানের এই আড়াই বছরের খরা কাটিয়ে ওঠার সুযোগ এখন এসে গিয়েছেন পুজারার সামনে। শনিবার তাই সবার নজর থাকবে লিডসের দিকে।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন