ফলোঅন না কি আবার ব্যাট করতে নামবে বিরাট-বাহিনী?

0

ভারত: ৬০১-৫ ডিঃ (বিরাট ২৫৪ অপরাজিত, ময়াঙ্ক ১০৮, রাবাদা ৩-৯৩)

সাউথ আফ্রিকা: ২৭৫-১০ (মহারাজ ৭২, প্লেসিস ৬৪, অশ্বিন ৪-২৮.৪)

পুনে: ভারতের ৬০১/৫ রানের জবাব দিতে মাত্র ২৭৫ রানে গুটিয়ে গেল সাউথ আফ্রিকা। পুনেতে দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনে প্রোটিয়াদের এই ‘আত্মসমপর্ণ’ ভারতের সামনে তিন টেস্টের সিরিজ পকেটে পুরে ফেলার সম্ভাবনাময় পরিস্থিতি তৈরি করে দিল।

গত শুক্রবার পাঁচ উইকেটে ৬০১ রান তোলার পরই প্রথম ইনিংস ডিক্লেয়ার ঘোষণা করে বিরাট কোহলি অ্যান্ড কোং। সে দিনই মাঠে ব্যাট করতে নেমে তিন উইকেট খুইয়ে মাত্র ৩৬ রান সংগ্রহ করতে সফল হন প্রোটিয়ারা। কিন্তু এ দিন শুরু থেকেই তাঁদের ব্যাটিংয়ের মন্থর গতি আটকে যায় মাত্র ২৭৫ রানের গণ্ডিতেই।

তবে এ দিন ব্যাট হাতে কেশব মহারাজ এবং ভার্নন ফিল্যান্ডার কিছুটা ব্যতিক্রমী ছিলেন। তাঁরা ভারতের বোলারদের কিছুটা ক্লান্তি তৈরিতে সফল হন। ফিল্যান্ডার ৪৪ রানে অপরাজিত রয়ে যান কিন্তু মহারাজ টেস্টে প্রথম অর্ধশতক করার পরে রবিচন্দ্রন অশ্বিনের বলে লেগ স্লিপে দাঁড়ানো রোহিত শর্মার তালুবন্দি হন।

শেষবেলায় অশ্বিন ইনিংসের চতুর্থ উইকেট হিসাবে কাগিসো রাবাদাকে ফেরত পাঠানোর পর একা ফিল্যান্ডারও ফিরে যান প্যাভিলিয়নে। এর আগে ফাফ ডু প্লেসিস তাঁর একুশতম টেস্টে অর্ধশতক করার পাশাপাশি দলকে অক্সিজেন জোগান দেওয়ার সাময়িক চেষ্টা চালান। কিন্তু ব্যক্তিগত ৬৪ রানের মাথায় তাঁকেও অশ্বিন ক্রিজ থেকে নিষ্কৃতি দেন।

অশ্বিন ছাড়া এ দিন ভারতের পক্ষে উমেশ যাদব তিনটি এবং মহম্মদ শামি দু’টি উইকেট তুলে নেন। এখনও দেখার, ভারত ফলোঅন কার্যকর করবে না কি আবার ব্যাট করতে নামবে? কারণ, ভারত দখলের এখনই রয়েছে প্রথম ইনিংসের ৩২৬ রান!

ক্রিকেট বিশ্লেষকদের মতে, ভারত ফলোঅন কার্যকর করতে চায় কি না, তা ভাবার জন্য বিরাট কোহলির প্রচুর সময় রয়েছে। পিচের যা পরিস্থিতি, তাতে অসম বাউন্স কিছুটা হলেও ভাবাবে কোহলিকে। স্বাভাবিক ভাবে চতুর্থ দিনের মাঝামাঝি সময়ে সাউথ আফ্রিকার সামনে ৪৫০ রানের উপর লক্ষ্য ঝুলিয়ে দিতে পারেন ভারত অধিনায়ক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.