পুণের পুনরাবৃত্তি রাঁচিতেও! প্রবল চাপের মুখে প্রোটিয়ারা

0
Virat Kohli

ভারত: ৪৯৭/৯, ডিক্লেয়ার (রোহিত-২১২, রাহানে-১১৫, জাদেজা-৫১, রাবাদা-৩/২৩, জর্জ-৪/৩১)

সাউথ আফ্রিকা: ৯/২ (ডি কক-৪, শামি-১/১, যাদব-১/১)

ওয়েবডেস্ক: হাতে গোনা দিন সাতেক আগের কথা। পুণেয় ১৩৭ রানের ব্যবধানে প্রোটিয়াদের ধরাশায়ী করে ইনিংস এবং টেস্ট জিতে নিয়েছিল ভারত। বিরাট কোহলি অ্যান্ড কোং-এর প্রথম ইনিংসে ৬০১ রানের পাহাড়ের নীচে ফলোঅন হজম করতে হয় সাউথ আফ্রিকাকে। কতকটা একই ঘটনার পুনরাবৃত্তি কি ঘটতে চলেছে রাঁচিতেও?

তিন টেস্টের সিরিজের তৃতীয় এবং শেষ ট‌েস্টে প্রথম ইনিংসে রবিবার ৪৯৭ রানেই ডিক্লেয়ার করে ভারত। এ দিন ছিল দ্বিতীয় দিন। এই রানের পাহাড় যে অস্বস্তি বাড়িয়েছে বিপক্ষ শিবিরে, তার একপ্রকার স্পষ্ট দিনের শেষে সাউথ আফ্রিকার স্কোরে। দিনের প্রায় শেষ লগ্নে ব্যাট করতে নেমে মাত্র ৯ রানে তাদের খোয়াতে হয়েছে ২ উইকেট।

এ দিন রোহিত শর্মার দ্বিশতরান ও অজিঙ্কে রাহানের দুর্দান্ত শতরানের উপর ভর করে ভারত বিপক্ষের সামনে শক্তিশালী দেওয়াল তুলে দেয়। এর পরই রবীন্দ্র জাদেজা ভারতের স্কোরে ৫১ রান যোগ করেন, পাশাপাশি মাত্র ১০ বলে ৩১ রান করে উমেশ ভারতকে পৌঁছে দেন ৪৯৭-এ। এ দিন সাউথ আফ্রিকার একমাত্র ইতিবাচক দিকটি হল জর্জ লিন্ডের চারটি গুরুত্বপূর্ণ উইকেট তুলে নেওয়া।

[ আরও পড়ুন: প্রায় তিন বছর বাদে ঘরের মাঠে সেঞ্চুরি পেলেন রাহানে ]

কিন্তু ইনিংসের দ্বিতীয় বলে মহম্মদ শামির হাতে ডিন এলগারের উইকেট চলে আসা এবং খেলা বন্ধ হওয়ার আগে উমেশ যাদবের বাউন্সারের কাছে সাউথ আফ্রিকার ওপেনার কুইন্টন ডি ককের নতিস্বীকার করে নেওয়া ফলাফলের একটা জোরালো ইঙ্গিত দিয়ে রাখল বলেই ধারণা করছেন ক্রিকেট বিশ্লেষকরা।

Rohit Sharma

[ আরও পড়ুন: রোহিত শর্মার মুকুটে নতুন পালক জুড়ে দিল রাঁচি ]

বিশাখাপত্তনমে প্রথম এবং পুণের দ্বিতীয় টেস্ট তালুবন্দি করে এমনিতেই সিরিজ জিতে গিয়েছে ভারত। কিন্তু তৃতীয় এবং শেষ টেস্টেও যে সফরকারীরা সহজে ছাড় পাবেন না, তেমনটাই ইঙ্গিত মিলল এ দিন। এখন দেখার, তৃতীয় দিনে ব্যাট করতে নেমে দুর্গ কতটা সামলাতে পারেন প্রোটিয়ারা!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here