সাউথ আফ্রিকার জন্য মহাবিপর্যয়ের দিনে আজহারকে ছাপিয়ে গেলেন কোহলি

0
Virat and Azhar

ভারত: ৪৯৭/৯, ডিক্লেয়ার (রোহিত-২১২, রাহানে-১১৫, জাদেজা-৫১, রাবাদা-৩/২৩, জর্জ-৪/৩১)

সাউথ আফ্রিকা: প্রথম ইনিংস- ১৬২ (হামজা-৬২, শামি-২/১০, যাদব-৩/৯) দ্বিতীয় ইনিংস-১৩২/৮ (ব্রুন-৩০, শামি-৩/৯, যাদব-২/৯)

ওয়েবডেস্ক: সোমবার ভারত বনাম সাউথ আফ্রিকা তৃতীয় টেস্টের তৃতীয় দিনে প্রাক্তন অধিনায়ক মহম্মদ আজহারউদ্দিনকে টপকে গেলেন বিরাট কোহলি। এ দিন অলআউট হয়ে যাওয়ার পর সাউথ আফ্রিকাকে ফের ব্যাট করতে বলার পর টেস্ট ক্রিকেটে সর্বাধিকবারের মতো ফলোঅন কার্যকর করলেন ভারত অধিনায়ক কোহলি। ফলত, এ দিন যেমন পুণের টেস্টের পুনরাবৃত্তি হল রাঁচিতে, তেমনই মহম্মদ আজহারউদ্দিনকে ছাড়িয়ে গেলেন কোহলি।

এ দিন কোহলি ভারতীয় ক্রিকেট অধিনায়ক হিসাবে বিপক্ষ দলেরজন্য অষ্টমবার ফলোঅন প্রয়োগ করলেন, যা আজহারউদ্দিন করেছিলেন ৭ বার। এমএস ধোনি এবং সৌরভ গঙ্গোপাধ্যায় যথাক্রমে ৫ এবং ৪ বার ফলোঅন প্রয়োগ করেছিলেন।

রবিবার ৯ উইকেটে ৪৯৭ রানের ইনিংস ডিক্লেয়ার করা ভারত সাউথ আফ্রিকাকে ১৬২ রানে আউট করে প্রথম ইনিংসে ৩৩৫ রানের লিড সংগ্রহ করে নেয়। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এটিই ভারতের পক্ষে প্রথম ইনিংসের বৃহত্তম সর্বকালীন ব্য়বধান। ২০০৯-১০ সালে কলকাতা টেস্টে ৩৪৭ রানের লিড নিয়েছিল ভারত।

তা যাইহোক,ফলোঅন খাওয়ার পর দ্বিতীয়বার ব্য়াট করতে নেমেও মহাবিপর্যয়ের মুখোমুখি হয় সাউথ আফ্রিকা। মাত্র ৪৬ অভার ভারতীয় বোলারদের সামনাসামনি করে ১৩২ রানে ৮ উইকেট খোয়াতে হয় প্রোটিয়াদের। আগামী মঙ্গলবার টেস্টের চতুর্থ দিন। হাতে নাম মাত্র সম্বল ইউকেট নিয়ে পঞ্চম দিন পর্যন্ত ক্রিজ কামড়ে পড়ে থাকা যে কার্যত অসম্ভব, সেটাও পরিষ্কার।

[ আরও পড়ুন: পুণের পুনরাবৃত্তি রাঁচিতেও! প্রবল চাপের মুখে প্রোটিয়ারা ]

রাঁচির জেএসসিএ আন্তর্জাতিক স্টেডিয়ামে দক্ষিণ আফ্রিকার প্রথম এবং দ্বিতীয় ইনিংস (এখনও পর্যন্ত অমীমাংসিত) মিলিয়ে মহম্মদ শামি এবং উমেশ যাদবের সংগ্রহ পাঁচটি করে ইউকেট। আগামী মঙ্গলবার তাঁরা প্রাপ্ত উইকেট সংখ্যার নিরিখে কে এগোবেন, সেটাই দেখার!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here