india

ভারত (৮ ওভারে) ৬৬-৫ [পাণ্ডে ১৭ (১১), পাণ্ড্য ১৪ (১০), সাউদি ২-১৩]

নিউজিল্যান্ড (৮ ওভারে) ৬১-৬ [দে গ্র্যান্ডহোম ১৭ অপরাজিত (১০), ফিলিপস ১১ (৯), বুমরাহ ২-৯]

তিরুঅনন্তপুরম: বৃষ্টি বিঘ্নিত ম্যাচ। ছোটো ম্যাচ। প্রথমে ব্যাট করে খারাপ পারফর্ম্যান্স। পাহাড় প্রমাণ চাপে ভারত। কিন্তু দমে যাননি বোলাররা। করলেন পালটা প্রত্যাঘাত। হেরে গেল নিউজিল্যান্ড। দুর্গ সুরক্ষিত থাকল বিরাটের। সেই সঙ্গে ভেঙে গেল গত তিন বছরে নিউজিল্যান্ডের টি-২০ সিরিজ না হারের রেকর্ড।

অবশ্য ম্যাচ শুরুর পনেরো মিনিট আগের পরিস্থিতি দেখে মনে হয়েছিল ম্যাচ হারতে চলেছে ভারত। তিরুঅনন্তপুরমের নতুন স্টেডিয়ামে ম্যাচ শুরুর একটু আগে থেকেই নামে বৃষ্টি। বৃষ্টি থামার পর ম্যাচ যখন শুরু হয় তখন কুড়ির বদলে ওভার কমে এসেছে আটে। এই অবস্থায় পরে ব্যাট করাই সব সমায় শ্রেয় মনে করা হয়। এখানেই টসটি হেরে বসেন কোহলি। ফিল্ডিং-এর সিদ্ধান্ত নিতে দ্বিতীয় বার ভাবেননি কিউয়ি অধিনায়ক।

ভারতের ইনিংসের শুরুতেই বিপর্যয়। তৃতীয় ওভারেই পর পর ফিরে যান দুই ওপেনার। পিচে বাড়তি সুবিধা ছিল স্পিনারদের জন্য, সেটা দুর্দান্ত কাজে লাগান দুই কিউয়ি স্পিনার। ভারতের আশা যার ওপর সব থেকে বেশি ছিল, সেই বিরাটও এ দিন ব্যর্থ। তবে বল একদম নষ্ট করেননি তিনি। হার্দিক পাণ্ড্য এবং মনীশ পাণ্ডেরা অনেক চেষ্টা করলেও নিউজিল্যান্ড বোলারদের বিরুদ্ধে বেশি সুবিধা করতে পারেননি তাঁরা।

নিউজিল্যান্ডের ইনিংসে শুরুতেই পালটা আঘাত দেয় ভারত। প্রথম দুই ওভারে দুই ওপেনারকে ফিরিয়ে দেন ভুবনেশ্বর এবং বুমরাহ। সেই ধাক্কা সামলে উঠতে পারেনি নিউজিল্যান্ড। দুই ওপেনারকে হারিয়ে নিউজিল্যান্ডকে কিছুটা ম্যাচে ফিরিয়েছিলেন উইলিয়ামসন এবং ব্রুস। কিন্তু পঞ্চম ওভারে পর পর দুই বলে ফিরে যান দু’জনে। নিউজিল্যান্ডের ভাগ্য তখনই মোটামুটি নির্ধারিত হয়ে যায়।

তবে পাঁচ ওভারে ৩৬-এও সুযোগ ছিল নিউজিল্যান্ডের। এই সময়ে মোড় ঘুরিয়ে দেওয়া ওভার করতে আসেন যজুবেন্দ্র চহ্বল। ষষ্ঠ ওভারে মাত্র তিন রান খরচ করেন তিনি। এর পরের দুই ওভারে ২৯ রান করা কার্যত সম্ভব ছিল না তাদের। তবে দে গ্র্যান্ডহোম শেষ চেষ্টা করলেও ব্যর্থ হন।

তবে ম্যচ এবং সিরিজ জিতলেও ভারতের ব্যাটিং অর্ডার নিয়ে অনেক প্রশ্ন রয়ে গেল। ছোটো ম্যাচে কেন দুই নম্বরে পাণ্ড্যর বদলে শ্রেয়স আইয়ারকে খেলানো হল তা নিয়ে প্রশ্ন উঠতে পারে। তেমনই প্রশ্ন উঠতে পারে কেন ধোনিকে ব্যাটিং-এর সুযোগ দেওয়া হল না, তা নিয়েও।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here