Connect with us

ক্রিকেট

ব্যাটে-বলে শ্রীলঙ্কাকে পরাস্থ করে প্রথম টি-২০ জয় ভারতের

শ্রীলঙ্কা ১৪২-৯ (পেরেরা ৩৪, ফার্নান্ডো ২২, শার্দূল ৩-২৩)

ভারত ১৪৪-৩ (রাহুল ৪৫, আইয়ার ৩৪, ধনঞ্জয় ২-৩০)

ইনদওর: ব্যাট এবং বল, উভয় বিভাগেই শ্রীলঙ্কাকে পরাস্থ করে প্রথম টি-২০তে সহজেই জিতে গেল ভারত। সিরিজে তারা এগিয়ে গেল ১-০ ব্যবধানে।

বুমরাহর জন্য তৈরি মঞ্চে এ দিন নজর কাড়লেন শার্দূল ঠাকুর। মূলত তাঁর দাপটেই ব্রেক লেগে গেল শ্রীলঙ্কার ব্যাটিংয়ে। দুরন্ত শুরু করেও দেড়শোর আগেই থেমে গেল তারা।

এ দিন টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন বিরাট। ঝড়ের গতিতে ব্যাটিং শুরু করে তারা। ধনুষ্কা গুণতিলক আর অবিষ্কা ফার্নান্ডো শ্রীলঙ্কার হয়ে দুর্দান্ত শুরু করেন। কিন্তু পঞ্চম ওভারে প্রথম ধাক্কা খাওয়ার পরেই রানের গতিতে লাগাম লেগে যায় শ্রীলঙ্কার।

একদিকে শুধুমাত্র কুশল পেরেরা দাপটের সঙ্গে ব্যাট করছিলেন। কিন্তু তিনি কোনো সঙ্গী পাননি। যতক্ষণ পেরেরা ছিলেন, শ্রীলঙ্কারও রানের গতি মোটামুটি ভালোই ছিল, কিন্তু তিনি আউট হতেই আবার ধাক্কা খেল দ্বীপরাষ্ট্রের এই দলটি। এর পর খুড়িয়ে খুড়িয়ে কোনো রকম ভাবে ১৪২ পর্যন্ত পৌঁছয় তারা।

এ দিন সবার নজর ছিল জসপ্রীত বুমরাহর ওপরে। চোট কাটিয়ে তিনি কেমন প্রত্যাবর্তন করেন, সেই দিকেই নজর ছিল সবার। কিন্তু বেশি প্রভাব বুমরাহ বেশি ফেলতে পারেননি। চার ওভারে আট রান করে খরচা করে একটি উইকেট নেন তিনি।

তবে যথেষ্ট প্রভাব ফেলেন শার্দূল ঠাকুর। চার ওভারে তিনজনকে প্যাভিলিয়নের মুখ দেখার তিনি।

শ্রীলঙ্কার মতো দুর্বল দলের বিরুদ্ধে এই রান তাড়া করে জেতা ভারতের কাছে খুব একটা চাপের কিছু ছিল না। কিন্তু ভারতীয় ব্যাটিং বিভাগে এ দিন নজর ছিল শিখর ধাওয়ানের ওপরেও। রোহিত শর্মার অনুপস্থিতিতে রাহুল আর ধাওয়ান দু’জনের কাছেই বড়ো সুযোগ ছিল। এমনিতে গত কয়েকটি পারফরম্যান্সের ভিত্তিতে রাহুল অনেকটাই নিরাপদে রয়েছেন। ফলে ধাওয়ানের কাছে অনেক কিছু প্রমাণ করার ছিল।

ধাওয়ান কিন্তু এ দিন শুরু থেকে বেশ চাপে ছিলেন সেটা তাঁর ব্যাটিং দেখেই বোঝা গিয়েছে। একদিকে রাহুল যখন শুরু থেকেই ব্যাটিংয়ে ঝড় তুলেছেন, তখন অনেকটাই ম্রিয়মাণ ছিলেন ধাওয়ান। ২৯ বলে কষ্টার্জিত ৩২ রান করে প্যাভিলিয়নে ফেরেন তিনি।

অন্যদিকে রাহুলও সেট হয়ে গিয়ে আরও একটি অর্ধশতরান মাঠে ফেলে আসেন তিনি। তবে শ্রেয়স আইয়ার এবং বিরাট কোহলির ভারতকে কোনো বিপদে ফেলতে দেননি।

মাঝে একটুর জন্য ভারতের রানরেট কমে গিয়েছিল। শেষ পাঁচ ওভারে ভারতের দরকার ছিল ৩৯। সেখান থেকে ঝড় তোলেন শ্রেয়স এবং বিরাট। তবে শেষ দিকে শ্রেয়স আউট হলেও দুইয়ের বেশি বল বাকি থাকতেই ম্যাচ জিতে যায় ভারত।

ক্রিকেট

করোনা-নিয়ম লঙ্ঘন, দ্বিতীয় টেস্ট থেকে বাদ ইংল্যান্ডের জোফরা আর্চার

আপাতত পাঁচ দিনের জন্য আইসোলেশনে থাকতে হবে আর্চারকে।

খবরঅনলাইন ডেস্ক: করোনা-সংক্রান্ত নিয়ম লঙ্ঘন করে ইংল্যান্ড দল থেকে বাদ পড়লেন জোফরা আর্চার (Jofra Archer)। বর্তমানে আইসোলেশনে পাঠিয়ে দেওয়া হয়েছে তাঁকে।

সিরিজে এমনিতেই ১-০ ব্যবধানে পিছিয়ে রয়েছে ইংল্যান্ড (England Cricket)। সিরিজটি জিততে গেলে পরের দু’টি টেস্টই জিততে হবে ব্রিটিশদের। বৃহস্পতিবারই শুরু হচ্ছে দ্বিতীয় টেস্ট। সিরিজ জিততে গেলে আর্চারের ওপরে অনেকটাই নির্ভর করতে হবে জো রুটের শিবিরকে।

কিন্তু দ্বিতীয় টেস্টের বল গড়ানোর কয়েক ঘন্টা আগেই জোর ধাক্কা খেল ইংল্যান্ড শিবির। ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের ‘জৈব সুরক্ষা’ (Bio Secure) বিধি ভাঙায় দ্বিতীয় টেস্টের দল থেকে বাদ দেওয়া হয়েছে তাঁকে।

আপাতত পাঁচ দিনের জন্য আইসোলেশনে থাকতে হবে আর্চারকে। এই সময়ের মধ্যে দু’বার করোনা (Coronavirus) পরীক্ষা করা হবে এই পেসারের। পরীক্ষার ফলাফল নেগেটিভ এলে তবেই গোটা দলের সঙ্গে যোগ দিতে পারবেন আর্চার।

ইংল্যান্ড  ক্রিকেট বোর্ডের তরফে পাঠানো মেল-এ দুঃখ প্রকাশ করেছেন আর্চার। তিনি বলেছেন, ‘‘শুধু নিজেকে নয়, গোটা দলকে আমি বিপদে ফেলেছি।’’

উল্লেখ্য, করোনা ছড়িয়ে পড়া আটকাতে ইংল্যান্ড আর ওয়েস্ট ইন্ডিজ দু’টি দলকেই ‘জৈব সুরক্ষিত’ পরিবেশে রাখা হচ্ছে। সাউদাম্পটনের পর ম্যানচেস্টারেও স্টেডিয়াম-লাগোয়া হোটেলেই ক্রিকেটারদের রাখা হচ্ছে, যাতে বাইরের কারও সঙ্গে সংস্পর্শে না আসেন ক্রিকেটাররা।

Continue Reading

কলকাতা

দাদার করোনা, হোম কোয়ারান্টাইনে সৌরভ গঙ্গোপাধ্যায়

সম্প্রতি একটি সাক্ষাৎকারে সৌরভ বলেছিলেন, “দাদাকে আমাদের কারখানায় যেতে হয়, ওর ঝুঁকি অনেক বেশি।”

খবরঅনলাইন ডেস্ক: গত মাসেই করোনায় আক্রান্ত হয়েছিলেন স্ত্রী আর শাশুড়ি। এ বার স্বয়ং স্নেহাশিস গঙ্গোপাধ্যায়ও (Snehasish Ganguly) করোনায় আক্রান্ত হলেন। এর ফলে কোয়ারান্টাইনে থাকতে হচ্ছে সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly)-সহ গোটা পরিবারকেই।

গত কয়েক দিন ধরেই জ্বর ছিল স্নেহাশিসের। ৯৯-১০০ ডিগ্রি ফারেনহাইট থাকছিল তাপমাত্রা। বুধবার তাঁর লালারস পরীক্ষা করা হয়। রাতের দিকে তাঁর রিপোর্ট পজিটিভ আসে।

তার পর তাঁকে ভরতি করা হয় এক হাসপাতালে। বৃহস্পতিবার ফের তাঁর লালারস পরীক্ষা করে দেখা হবে জানা গিয়েছে।

মোমিনপুরের বাড়িতে স্নেহাশিসরা থাকছিলেন। সেখানে তাঁর স্ত্রী আর শাশুড়ি করোনায় আক্রান্ত হওয়ার পর বেহালার বাড়িতে চলে আসেন স্নেহাশিস। গত ৮ জুলাই জন্মদিন ছিল সৌরভের। সেখানে স্নেহাশিস-সহ পরিবারের সকল সদস্যই ছিলেন উপস্থিত।

শুক্রবার বিসিসিআইয়ের (BCCI) অ্যাপেক্স কাউন্সিলের বৈঠক রয়েছে। সেখানে বোর্ড প্রেসিডেন্ট সৌরভ সম্ভবত বাড়ি থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যোগ দেবেন।

স্নেহাশিসের করোনায় আক্রান্ত হওয়ার খবরে সৌরভের কোনো প্রতিক্রিয়া না পাওয়া গেলেও সম্প্রতি একটি সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, “দাদাকে আমাদের কারখানায় যেতে হয়, ওর ঝুঁকি অনেক বেশি।”

Continue Reading

ক্রিকেট

“ওর ভয়ে গুটিয়ে থাকতাম, লুকোনোর জায়গা খুঁজতাম,” প্রাক্তন ভারত অধিনায়ক সম্পর্কে বললেন কপিল দেব

kapil

খবরঅনলাইন ডেস্ক: নিঃসন্দেহে ভারতের অন্যতম সেরা অধিনায়কদের মধ্যে একজন তিনি। তাঁর হাত ধরেই ভারত প্রথম বিশ্বজয়ের স্বাদ পেয়েছেন। অধিনায়ক ছিলেন যে হেতু, সহ-খেলোয়াড়রা নিশ্চয় তাঁকে সমীহ করে চলতেন। এ হেন কপিল দেবই (Kapil Dev) এমন একজনের অধিনায়কত্বে খেলেছেন, যাঁর ভয়ে নাকি তিনি গুটিয়ে থাকতেন, লুকোনোর জায়গা খুঁজতেন।

তিনি শ্রীনিবাস বেঙ্কটরাঘবন (Srinivas Venkataraghavan)। বিষেণ সিংহ বেদীর অধিনায়কত্বে কপিলের অভিষেক হলেও বেঙ্কটের অধিনায়কত্বে চারটে টেস্ট আর তিনটে একদিনের ম্যাচ খেলেছেন তিনি।

কপিলের দাবি, তাঁর মুখ দেখলেই না কি রেগে আগুন হয়ে যেতেন বেঙ্কট। কপিলের কথায়, “আমি ওকে খুব ভয় পেতাম। প্রথমত ও সব সময়ে ইংরেজিতে কথা বলত, আর দ্বিতীয়ত ওর রাগ ছিল সাংঘাতিক।”

কপিল যোগ করেন, “১৯৭৯-তে আমরা ইংল্যান্ড সফরে যাই। আমি সব সময়ে চেষ্টা করতাম এমন একটা জায়গায় থাকতে, যাতে ওর সঙ্গে আমার বেশি কথা না হয়। সে সময়ে আমাদের দলে বেদী, প্রসন্ন, চন্দ্রশেখর ছিল। তারা ওর বকুনি খেত না। কিন্তু ওর যাবতীয় রাগ এসে পড়ত আমার ওপর।”

এর পর ১৯৮৩ সালের একটি ঘটনার কথা বলেন কপিল। তখন তিনি অধিনায়ক আর বেঙ্কট তাঁর সহ-খেলোয়াড়। কপিলের কথায়, “আমি আগে সব সময়ে ওকে ‘স্যার’ বলতাম। এই সিরিজ থেকে বেঙ্কি বলে ডাকা শুরু করি।”

কপিল বলে চলেন, “বার্বাডোজে একটি টেস্ট খেলছি। বাউন্সি পিচ বলে পেসারদের বেশি সময়ে দিচ্ছি। এর পর বেঙ্কির বদলে প্রথমে রবি শাস্ত্রীকে নিয়ে এলাম। স্লিপে দাঁড়িয়ে ছিল বেঙ্কি। হঠাৎ রেগে গিয়ে বলতে শুরু করল, ‘কপিল, আমি কি তোমায় বলেছি যে আমি বল করব না?’ আমি বুঝতে পারতাম না যে তখন আমি অধিনায়ক না কি বেঙ্কি।”

উল্লেখ্য, বেঙ্কটের অধিনায়কত্বে ভারত ১৯৭৫ সালে প্রথম বিশ্বকাপ খেলতে নামে। পরবর্তীকালে তিনি একজন সফল আম্পায়ারও হন।

Continue Reading
Advertisement
দেশ45 mins ago

নির্দিষ্ট কয়েকটি দেশে ফের আন্তর্জাতিক উড়ান পরিষেবা চালু করছে কেন্দ্র

বিনোদন56 mins ago

অবশেষে নতুন এপিসোড নিয়ে সাব টিভির পর্দায় ফিরছে ‘তারক মেহকা উলটা চশমা’ও, জেনে নিন কবে থেকে

দেশ1 hour ago

অসমে বন্যা পরিস্থিতি ভয়াবহ, বিপন্ন কাজিরাঙার বন্যপ্রাণও

রাজ্য2 hours ago

আরও চার হাজার বেড বাড়ছে রাজ্যে, ঘোষণা মুখ্যমন্ত্রীর

ক্রিকেট2 hours ago

করোনা-নিয়ম লঙ্ঘন, দ্বিতীয় টেস্ট থেকে বাদ ইংল্যান্ডের জোফরা আর্চার

রাজ্য2 hours ago

প্রকাশ্যে নবান্ন বনাম রাজভবন শিক্ষা-সংঘাত!

দেশ3 hours ago

অধ্যক্ষের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে আদালতে সচিন পায়লট

বিনোদন4 hours ago

ধর্ষণ এবং খুনের হুমকি, সাইবার ক্রাইমে অভিযোগ রিয়া চক্রবর্তীর

কেনাকাটা

laptop laptop
কেনাকাটা23 hours ago

ল্যাপটপ কিনবেন? দেখে নিন ২৫ হাজার টাকার মধ্যে এই ৫টি ল্যাপটপ

খবরঅনলাইন ডেস্ক : কোভিভ ১৯ অতিমারির প্রকোপে বিশ্ব জুড়ে চলছে লকডাউন ও ওয়ার্ক ফ্রম হোম। অনেকেই অফিস থেকে ল্যাপটপ পেয়েছেন।...

কেনাকাটা4 days ago

হ্যান্ডওয়াশ কিনবেন? নামী ব্র্যান্ডগুলিতে ৩৮% ছাড় দিচ্ছে অ্যামাজন

খবরঅনলাইন ডেস্ক : করোনাভাইরাস বা কোভিড ১৯ এর সঙ্গে লড়াই এখনও জারি আছে। তাই অবশ্যই চাই মাস্ক, স্যানিটাইজার ও হ্যান্ডওয়াশ।...

কেনাকাটা7 days ago

ঘরের একঘেয়েমি আর ভালো লাগছে না? ঘরে বসেই ঘরের দেওয়ালকে বানান অন্য রকম

খবরঅনলাইন ডেস্ক : একে লকডাউন তার ওপর ঘরে থাকার একঘেয়েমি। মনটাকে বিষাদে ভরিয়ে দিচ্ছে। ঘরের রদবদল করুন। জিনিসপত্র এ-দিক থেকে...

কেনাকাটা1 week ago

বাচ্চার জন্য মাস্ক খুঁজছেন? এগুলোর মধ্যে একটা আপনার পছন্দ হবেই

খবরঅনলাইন ডেস্ক : নিউ নর্মালে মাস্ক পরাটাই দস্তুর। তা সে ছোটো হোক বা বড়ো। বিরক্ত লাগলেও বড়োরা নিজেরাই নিজেদেরকে বোঝায়।...

নজরে