india vs england trentbridge test
ছবি: আইসিসি টুইটার

ভারত: ৩২৯ এবং ৩৫২-৭ ডিঃ

ইংল্যান্ড: ১৬১ এবং ৩১৭ 

ওয়েবডেস্ক: ব্যাপারটা নিয়মরক্ষারই ছিল। সেই মতো শেষ দিনের খেলা শুরু হওয়ার একটু পরেই কাঙ্খিত জয় এসে গেল ভারতের পকেটে। শেষ উইকেটটা তুলে নিলেন অশ্বিন। এই জয় বিদেশের মাঠে অন্যতম স্মরণীয় জয় হিসেবেই চিহ্নিত থাকবে।

কেন স্মরণীয় এই জয়?

যে পাহাড়প্রমাণ চাপ নিয়ে ভারতীয় দল এই টেস্টটা খেলতে নেমেছিল সেটা বিচার করলে এটা স্মরণীয় হিসেবেই গণ্য হবে। মাত্র এক সপ্তাহের ব্যবধানে ১৮০ ডিগ্রি ঘুরে গেল ভারতীয় দলের পারফরম্যান্স। লর্ডসে যে ভারতকে দেখে সব আশাই ছেড়ে দিয়েছিলেন ভক্তরা, ট্রেন্টব্রিজের পর থেকে নতুন করে স্বপ্ন দেখতে শুরু করেছেন তাঁরা। সত্যিই কি তা হলে স্বপ্নের প্রত্যাবর্তন করবে ভারত। বাকি দু’টো টেস্ট পারবে জিতে নিতে?

পরের দু’টো টেস্টে কী হবে সেটা তো এখন বলা যাবে না। কিন্তু একটা ব্যাপার প্রমাণিত হয়ে গিয়েছে, যে এই দল এ বার লড়বে। যে আত্মবিশ্বাস এই টেস্ট থেকে তারা পেল, তার ওপরে ভিত্তি করেই ইংল্যান্ডের সঙ্গে সেয়ানে সেয়ানে টক্কর দেবে এখন ভারত।পরের দু’টো টেস্ট যথাক্রমে সাউদাম্পটন এবং ওভালে। দু’টো মাঠের পিচই কিন্তু ব্যাটিং সহায়ক। ফলে সুবিধা পেতে পারেন ভারতীয় ব্যাটসম্যানরা।

এজবাস্টন টেস্টের পরে একটা ব্যাপার নিশ্চিত হওয়া গিয়েছিল যে ভারতীয় ব্যাটিং যদি বিরাট কোহলি নির্ভরতা না কাটিয়ে ওঠে তা হলে সিরিজে ডুববে। ট্রেন্টব্রিজ টেস্টে জয়ের কারণ কিন্তু সেই নির্ভরতা কাটিয়ে ওঠাই। দুই ইনিংস মিলিয়ে এই টেস্টে সবাই রান পেয়েছেন। ফর্মে ফিরেছেন রাহানে এবং পুজারা। প্রথম ইনিংসে বোলিং-এ পাওয়া আত্মবিশ্বাসকে কাজে লাগিয়ে দ্বিতীয় ইনিংসে ৫০-এর গণ্ডি পেরিয়েছেন হার্দিকও। দু’ইনিংসেই ভারতকে দুর্দান্ত স্টার্ট দিয়েছেন দুই ওপেনার ধাওয়ান এবং রাহুল।

বোলিং নিয়ে এই সিরিজে কোনো প্রশ্নচিহ্ন ছিল না। ট্রেন্টব্রিজের পর বোলিং আরও শক্তিশালী। বল হাতে হার্দিকের ভেলকি তো ছিলই, দ্বিতীয় ইনিংসে বুমরাহর গতির ফলে বোলিং ইউনিটও এখন সুখী। তবুও চিন্তা থেকে যায় রবিচন্দ্রন অশ্বিনের জন্য। তাঁর চোট কতটা গুরুতর সেটাই এখন প্রশ্ন। উল্লেখ্য, পরের দু’টো টেস্ট যেখানে সেখানে কিন্তু বল ঘোরে। ফলে অশ্বিনের ভূমিকা সেখানে গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে।

সব মিলিয়ে ভারতীয় ক্রিকেট সংসারে এখন স্বপ্নের প্রত্যাবর্তনের অপেক্ষা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন