Connect with us

ক্রিকেট

৪৫ মিনিটেই শেষ হয়ে গেল বাংলাদেশ, রেকর্ড বইয়ে বিরাটবাহিনী

বাংলাদেশ: ১০৬ ও ১৯৫ (মুশফিকুর ৭৪, মেহমুদুল্লাহ ৩৯, উমেশ ৫-৫৩)

ভারত: ৩৪৭/৯ ডিঃ

কলকাতা: যে আশঙ্কাটা করা হয়েছিল সেটাই ফলে গেল। অর্থাৎ, তৃতীয় দিনের আলো জ্বলে ওঠার আগেই শেষ হয়ে গেল ইডেনের ঐতিহাসিক গোলাপি বলের টেস্ট ম্যাচ। বাংলাদেশের ওপরে বুলডোজার চালিয়ে ম্যাচ পকেটে পুরে ফেলল ভারত।

সেই সঙ্গে রেকর্ড বইয়ে ঢুকে গেল বিরাটবাহিনী। এক দিকে পর পর সাতটা টেস্ট ম্যাচ জয়ের রেকর্ড তো হলই, কিন্তু তার থেকেও বড়ো রেকর্ড হল যে এই প্রথম টেস্টে কোনো দল পর পর চারটে টেস্ট ইনিংসে জিতল।

অবশ্য তৃতীয় দিনে যে ম্যাচটা গড়াল, তার জন্য ধন্যবাদ দিতেই হয় মুশফিকুর রহিমকে। শনিবার ইডেনের সন্ধ্যায় ভারতীয় পেস-তাণ্ডবটা তিনি না সামলাতে পারলে, আরও বেশি লজ্জার মুখমুখি হত বাংলাদেশ। রবিবার খেলার শুরু থেকেও ব্যাট চলছিল মুশফিকুরের। ইডেনে তাঁর শতরানেরও ক্ষীণ আশা ছিল, যদিও সেটা হয়নি।

অবশ্য লজ্জা যে তাদের এতেও কমে যাচ্ছে তা কিন্তু নয়। একটা দল ১৯ বছর ধরে টেস্ট খেলার পরেও কেন এত ভয়ে জবুথবু হয়ে রয়েছে, সেটা বাংলাদেশি ক্রিকেটভক্তদের ভাবাচ্ছে তো বটেই, এ পার বাংলার ক্রিকেটভক্তরাও কিন্তু চিন্তিত।

ইডেনের দ্বিতীয় দিন, প্রথম দিনের থেকে কম দর্শক খেলা দেখেছিলেন বিরাট কোহলির শতরান সত্ত্বেও। সেটার একমাত্র কারণ ম্যাচের কোনো লড়াই না হওয়া। দর্শক যেমন চান, নিজের দেশ ম্যাচ জিতুক, ঠিক তেমনই চান অন্য দেশও যথেষ্ট লড়াই দিক। ম্যাড়মেড়ে একপেশে ম্যাচ দেখতে কারই বা ভালো লাগে।

ভারতীয় পেসারদের সামনে কার্যত ভয়ে সিঁটিয়েছিল বাংলাদেশ। তামিম, শাকিবের না থাকাটা বাংলাদেশকে নিঃসন্দেহে দুর্বল করে তুলেছে, কিন্তু এ ভাবে ভয়ে কুঁকড়ে থাকার কোনো মানেই হয় না, যখন একটা দল বহু বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেট খেলছে।

সে তুলনায় আন্তর্জাতিক ক্রিকেটে সব থেকে নবীন দল আফগানিস্তান। প্রতিটা ম্যাচে যে ভাবে বিপক্ষের বিরুদ্ধে লড়াই করে, সেটা দেখার মতো।

তা বাংলাদেশের এই গুটিয়ে থাকা, ইশান্ত-উমেশ-শামিদের আরও সুবিধা করে দিয়েছে এই ম্যাচে। এমনিতে এই মুহূর্তে বিশ্বের শ্রেষ্ঠ পেস অ্যাটাক ভারতেরই, তাতে কোনো সন্দেহই নেই। শেষ বার ভারতে কবে পেসাররা এমন একাধিপত্য দেখিয়েছে ঠিক মনে করা যায় না।

আরও পড়ুন বিফলে বাবর-রিজওয়ানের সাহসী লড়াই, অস্ট্রেলিয়ার কাছে ইনিংসে হার পাকিস্তানের

এ বার এই পেস-ত্রয়ীর সঙ্গে যখন জশপ্রীত বুমরাহ শামিল হবেন, তখন ভারতের অ্যাটাকটা কোন পর্যায়ে গিয়ে দাঁড়াবে ভাবতে পারছেন!

যা-ই হোক, ম্যাচ যতই একপেশে হোক, ইডেন যে ইতিহাসে নাম লিখিয়ে ফেলেছে তাতে কোনো সন্দেহ নেই। দিন-রাতের টেস্ট ক্রিকেটের আয়োজন করতেই হত। না, হলে বিশ্ব ক্রিকেটে ভারত পিছিয়েই পড়ত। আর সেই ব্যাপারটা সম্ভব হয়েছে একজনের জন্যই। তিনি সৌরভ গঙ্গোপাধ্যায়।

তাই তো, দিনের শেষে যতই বিরাটরা জয়ের ধারা বজায় রাখুন, যতই একটার পর একটা রেকর্ড ভাঙুন, এই ম্যাচের নায়ক কিন্তু একজনই। সেই নামটা তো আগেই বলা হল।

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

ক্রিকেট

চলে গেলেন ‘থ্রি ডব্লু’-এর শেষ জন স্যার এভার্টন উইকস, শেষ হল একটা অধ্যায়

খবরঅনলাইন ডেস্ক: তাঁর দুই সতীর্থ স্যার ক্লাইড ওয়ালকট এবং স্যার ফ্র্যাঙ্ক ওরেল আগেই চলে গিয়েছিলেন। এ বার সেই ঠিকানায় পাড়ি জমালেন ওয়েস্ট ইন্ডিজের বিখ্যাত ‘থ্রি ডব্লিউ’ এর শেষ জন স্যার এভারটন উইকস।

বুধবার বার্বাডোজে (Barbados) নিজের বাড়িতে শেষ নিশ্বাস ত্যাগ করেছেন কিংবদন্তি এই ক্যারিবিয়ান ব্যাটসম্যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৫।

১৯৪৮ সালে তিন সপ্তাহের ব্যবধানে টেস্ট ক্রিকেটে অভিষেক হয়েছিল ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের ‘থ্রি ডব্লিউ’ স্যার ক্লাইড ওয়ালকট (Sir Clyde Walcott), স্যার ফ্র্যাংক ওরেল (Sir Frank Worrell) এবং স্যার এভারটন উইকসের (Sir Everton Weekes)। তাদের তিন জনেরই জন্ম বার্বাডোজে।

ওরেল মারা যান ১৯৬৭ সালে, ওয়ালকট ২০০৬-এ। এ বার সেখানে চলে গেলেন উইকসও।

ক্রিকেট বিশ্ব দেখেছে এ তিন ডব্লিউয়ের তাণ্ডব। তবে ওয়ালকট বা ওরেলের থেকেও তর্কাতীত ভাবে সেরা ব্যাটসম্যান ছিলেন উইকস। ১৯৪৮ অর্থাৎ অভিষেকের বছরেই মার্চ থেকে ডিসেম্বরের ভেতরে টানা পাঁচ টেস্টে সেঞ্চুরি করেছিলেন তিনি।

ষষ্ঠ টেস্টে আম্পায়ারের ভুলে আউট হন ৯০ রান করে। মাত্র ১২ ইনিংসে পূরণ করেছিলেন কেরিয়ারের ১০০০ রান। এর চেয়ে দ্রুত আর কেউ এই মাইলফলকে পৌঁছোতে পারেননি।

কেরিয়ার শেষে ৪৮ টেস্টে ১৫ শতরান ও ১৯ অর্ধশতরানের মধ্যে দিয়ে ৫৮.৬১ গড়ে ৪৪৫৫ রান করেন উইকস। উইকসের ব্যাটিংয়ের মধ্যে স্যার ডন ব্র্যাডম্যানের ছায়া দেখতে পেতেন অনেকেই।

১৯৫১ সালে উইজডেনের বর্ষসেরা ক্রিকেটারের সম্মান পান এভারটন উইকস। পরে ১৯৯৫ সালে ক্রিকেটে অবদানের জন্য নাইটহুড উপাধি লাভ করেন তিনি এবং নামের সামনে যোগ হয় ‘স্যার’ শব্দটি।

Continue Reading

ক্রিকেট

২০১১ বিশ্বকাপ কাণ্ড: জিজ্ঞাসাবাদের জন্য তলব করা হল কুমার সঙ্গকারা, মাহেলা জয়বর্ধনকে

খবরঅনলাইন ডেস্ক: যে আশঙ্কাটা করা হচ্ছিল, সেটাই হল। জিজ্ঞাসাবাদের জন্য এ বার তলব করা হল শ্রীলঙ্কার দুই কিংবদন্তি কুমার সঙ্গকারা (Kumar Sangakkara) আর মাহেলা জয়বর্ধনকে (Mahela Jaywardene)।

২০১১-এর বিশ্বকাপ ফাইনালে (2011 Cricket World Cup) সত্যি গড়াপেটা হয়েছিল কি না তার তদন্তের জন্য শ্রীলঙ্কা পুলিশের পুলিশ ইন্ডিপেন্ডেন্ট স্পোশাল ইনভেস্টিগেশন ইউনিট এই দুই ক্রিকেটারকে তলব করেছে। বুধবার সকালে দু’ জনকে হাজিরা দিতে হবে।

শ্রীলঙ্কার প্রাক্তন ক্রীড়ামন্ত্রী মহিন্দানন্দ অতুলগামাগের অভিযোগের ভিত্তিতে তদন্তের নির্দেশ দেয় শ্রীলঙ্কা সরকার। তদন্ত শুরু করে পুলিশের ইন্ডিপেন্ডেন্ট স্পোশাল ইনভেস্টিগেশন ইউনিট।

মঙ্গলবার প্রায় ঘণ্টা ছয়েক জিজ্ঞাসাবাদ করা হয় ২০১১ বিশ্বকাপের সময় শ্রীলঙ্কার নির্বাচক প্রধান অরবিন্দ ডি সিলভাকে। এর পর বুধবার জিজ্ঞাসাবাদের জন্য ডেকে পাঠানো হয় শ্রীলঙ্কারন ওপেনার উপুল থরাঙ্গাকে। তাঁকে ঘণ্টা দুয়েক ধরে জিজ্ঞাসাবাদ করা হয়।

উল্লেখ্য, কিছু দিন আগেই অতুলগামাগে অভিযোগ করেছিলেন ২০১১ সালের বিশ্বকাপ ফাইনাল ভারতের কাছে নাকি বিক্রি করে দিয়েছিল শ্রীলঙ্কা! সেই সময় ২০১১ বিশ্বকাপে শ্রীলঙ্কার অধিনায়ক কুমার সাঙ্গাকারা বলেন, “ওঁর যাবতীয় তথ্য আইসিসি-র দুর্নীতিদমন শাখার হাতে তুলে দেওয়া উচিত, যাতে সব কিছুর তদন্ত হয়।”

তবে গোটা ঘটনাপ্রবাহ দেখে মনে হচ্ছে, গড়াপেটার অভিযোগের এই জল অনেক দূরই গড়াবে। গোটা বিষয়টির ওপরে নজর রাখছে আইসিসিও।

Continue Reading

ক্রিকেট

আইসিসির চেয়ারম্যানের পদ থেকে সরে দাঁড়ালেন শশাঙ্ক মনোহর, এ বার কি সৌরভ?

খবরঅনলাইন ডেস্ক যেমনটা ভাবা হচ্ছিল, তেমনটাই হল। আইসিসির চেয়ারম্যানের পদ থেকে সরে দাঁড়ালেন শশাঙ্ক মনোহর। আপাতত তাঁর জায়গায় কার্যনির্বাহী চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নিয়েছেন সিঙ্গাপুরের ইমরান খোয়াজা।

মনোহর সরে দাঁড়ানোয় স্বাভাবিক ভাবেই সৌরভ গঙ্গোপাধ্যায়কে নিয়ে জল্পনা আরও বেড়ে গেল। গত কয়েক দিন ধরেই সৌরভের নামটা হাওয়ায় ভেসে বাড়াচ্ছে। তিনি না কি আইসিসির চেয়ারম্যানের দৌড়ে অনেকটাই এগিয়ে রয়েছেন।

দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়ার মতো শক্তিশালী ক্রিকেট দেশ চাইছে, করোনাভাইরাস নিয়ে এমন সঙ্কটের সময়ে শক্ত হাতে কেউ এসে হাল ধরুন। কারও কারও সরাসরি প্রস্তাব, সৌরভ গঙ্গোপাধ্যায়ই আসুন নতুন আইসিসি প্রধান হিসেবে।

সৌরভকে আইসিসিতে চাইছেন তাঁর বন্ধু তথা সাউথ আফ্রিকার ক্রিকেট বোর্ডের বর্তমান প্রধান গ্রেম স্মিথ। এ ছাড়া ডেভিড গাওয়ারও সৌরভের পক্ষেই।

জুলাইয়ের মধ্যেই পরবর্তী চেয়ারম্যান নির্বাচনের প্রক্রিয়া সেরে ফেলতে চায় আইসিসি। তার মানে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার জন্য বোর্ড কর্তাদের হাতে সময় থাকছে মেরেকেটে পনেরো দিন মতো।

বিসিসিআই সূত্রে খবর, সৌরভের মনোনয়ন নিয়ে অন্যান্য দেশের বোর্ডকে বাজিয়েও দেখা হয়েছে। উল্লেখযোগ্য সাড়া পাওয়া গিয়েছে বলেই খবর। তবে চূড়ান্ত সিদ্ধান্ত এখনও হয়নি। 

আইসিসি চেয়ারম্যানের দৌড় থেকে সরে দাঁড়িয়েছেন পাকিস্তানের এহসান মানি। বর্তমানে কার্যনির্বাহী সভাপতি খোয়াজার দাবিও খুব একটা জোরালো নয়। ইংল্যান্ডের কলিন গ্রেভস খুবই আগ্রহী। কিন্তু সর্বশেষ খবর, তাঁর দিকেও যথেষ্ট সমর্থন নেই।

অন্যান্য কয়েকটি বোর্ডের কর্তাদের সঙ্গে কথা বলে মনে হচ্ছে, ‘ডার্ক হর্স’ হিসেবে উঠে আসতে পারেন নিউজ়িল্যান্ডের গ্রেগ বার্কলে। ২০১২ থেকে হ্যাডলির দেশের বোর্ডে ডিরেক্টর। এখন আইসিসি-তে তিনিই নিউজ়িল্যান্ডের  প্রতিনিধিত্ব করেন। 

তবে সৌরভের আইসিসিতে যাওয়া না-যাওয়া একটি গুরুত্বপূর্ণ বিষয়ের ওপরে নির্ভর করছে। লোঢা কমিটির সুপারিশ অনুযায়ী ভারতীয় ক্রিকেট বোর্ডে সৌরভদের মেয়াদ শেষ হওয়ার কথা এই জুলাইতেই। কিন্তু ইতিমধ্যেই সেই মেয়াদের ব্যাপারে শীর্ষ আদালতে আবেদন করা হয়েছে। সুপ্রিম কোর্ট এখনও শুনানির দিন জানায়নি।

সৌরভের প্রেসিডেন্ট পদের সময়কাল যদি এই জুলাইয়েই শেষ হয়ে যায়, তা হলে তাঁর আইসিসিতে যাওয়ার পথ অনেকটাই মসৃণ হয়ে যাবে বলে মনে করা হচ্ছে।

Continue Reading
Advertisement
coronavirus
দেশ52 mins ago

কোভিড-১৯ নমুনা পরীক্ষার নিয়ম আরও সহজ করল কেন্দ্র

দেশ2 hours ago

চিনা অ্যাপ নিষিদ্ধকরণ ছিল ‘ডিজিটাল স্ট্রাইক’: কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ

দঃ ২৪ পরগনা3 hours ago

দেশের মধ্যে প্রবীণতম, করোনাকে হেলায় হারালেন ডায়মন্ড হারবারের ৯৯ বছরের বৃদ্ধ

ভ্রমণের খবর4 hours ago

খুলে গেল পশ্চিমবঙ্গ পর্যটন আর বনোন্নয়ন নিগমের আরও কয়েকটি লজ

দেশ5 hours ago

ভারতে আক্রান্তের সংখ্যা ৬ লক্ষের গণ্ডি ছাড়াল, কিছুটা কমল রোগীবৃদ্ধির হার

দেশ6 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ১৯,১৪৮, সুস্থ ১১,৯১২

বিদেশ6 hours ago

আমেরিকায় আরও ভয়াবহ ভাবে জাল বিস্তার করছে করোনা, এক দিনেই আক্রান্ত ৫২ হাজার

ক্রিকেট6 hours ago

চলে গেলেন ‘থ্রি ডব্লু’-এর শেষ জন স্যার এভার্টন উইকস, শেষ হল একটা অধ্যায়

নজরে