Connect with us

ক্রিকেট

সাম্প্রতিককালের জঘন্যতম হার! ওয়ার্নার-ফিঞ্চ ঝড়ে উড়ে গেল টিম ইন্ডিয়া

ভারত ২৫৫ (ধাওয়ান ৭৪, রাহুল ৪৭, স্টার্ক ৩-৫৬)

অস্ট্রেলিয়া ২৫৮-০ (ওয়ার্নার ১২৮ অপরাজিত, ফিঞ্চ ১১০ অপরাজিত)

মুম্বই: সাম্প্রতিক ইতিহাসে কোনো একদিনের ম্যাচে ভারত এ ভাবে গোহারা হেরেছে কি না মনে করাই যাচ্ছে না। এমনিতেই গত দু’তিন বছরে একদিনের ক্রিকেটে ভারতের হারের সংখ্যা কম, তার পর যেগুলো হেরেছে, সেখানেও যথেষ্ট লড়াই করেই হেরেছে তারা। ফলে মঙ্গলবারের আগে শেষ বার ভারত কবে পুরোপুরি মুখ থুবড়ে পড়েছিল সেটা বার করার জন্য ইতিহাস ঘাঁটতে হবে।

এবং সেই ইতিহাস ঘাঁটলে দেখা যাবে ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে সম্ভবত শেষ বার লজ্জার হার হেরেছিল ভারত। কিন্তু সেখানে তাও যুক্তি ছিল। ফাইনালের চাপ ছিল, সেই সঙ্গে পরে ব্যাট করে পাহাড়প্রমাণ রান তাড়া করারও চাপ ছিল।

কিন্তু মঙ্গলবার কেন এই অবস্থা হল ভারতের। এই মুহূর্তে বিশ্বের সেরা পেস বোলিং লাইনআপ যে দেশের রয়েছে, তারা কেন বিপক্ষের একটাও উইকেট ফেলতে পারল না?

হতে পারে আত্মতুষ্টি কিংবা হতে পারে প্রস্তুতির অভাব। কিন্তু ওয়াংখেড়ে স্টেডিয়ামে যেটা এ দিন হল তাতে বিরাটের কপালে চিন্তার ভাঁজ ক্রমশ চওড়া হবে। নেহাত বিশ্বকাপ এখন সাড়ে তিন বছর দূরে, তাই দুশ্চিন্তার কোনো কারণ নেই।

সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে ভারতের চলতি ঘরোয়া ক্রিকেট মরশুম। অস্ট্রেলিয়া পঞ্চম দল যারা এ বার ভারত সফরে এল। এ বার বোঝা যাচ্ছে অস্ট্রেলিয়ার কাছে বাকি চারটে দলের কোনো তুলনাই চলে না। সাউথ আফ্রিকা, বাংলাদেশ, ওয়েস্ট ইন্ডিজ এবং শ্রীলঙ্কাকে হেলায় হারানোর পর, অস্ট্রেলিয়াই ভারতকে বাস্তবটা চিনিয়ে দিয়ে গেল।

বেশি দিন পিছোতে হবে না। গত বছর মার্চ। সে বারও ভারত সফরে এসেছিল অ্যারন ফিঞ্চের অস্ট্রেলিয়া। তার আগের এক বছর তাদের কাছে বিভীষিকাময় গিয়েছে। হারতে হারতে দেওয়ালে পিঠ ঠেকে গিয়েছে তাদের। সেই ভারত সফর থেকেই ঘুরে দাঁড়ানো শুরু করল তারা। পাঁচ ম্যাচের সিরিজ অস্ট্রেলিয়া জিতে নিল ৩-২-এ।

সেই যে অস্ট্রেলিয়ার ঘোড়া ফের দৌড়তে শুরু করল, সেটা এখনও চলছে। বরং বলা যেতে পারে এই অস্ট্রেলিয়ার দাপট দেখে রিকি পন্টিংয়ের সেই স্বর্ণযুগের কথা মনে পড়ছে।

এ দিন ডেভিড ওয়ার্নার আর অ্যারন ফিঞ্চের সামনে কোনো ভাবেই দাঁড়াতে পারলেন না ভারতীয় বোলাররা। শামি-বুমরাহ-শার্দূল সংবলিত পেস আক্রমণ হোক বা কুলদীপ যাদব আর রবীন্দ্র জাদেজার স্পিন আক্রমণ, সবার ওপরেই বুলডোজার চালিয়ে দিয়ে গেলেন দুই অজি ওপেনার।

শতরান করলেন দু’জনেই। কিছুটা বেশি দাপট ওয়ার্নারের। তাঁর সঙ্গে সমানে টক্কর দিলেন ফিঞ্চ। নিটফল আড়াইশোর ওপর রান তাড়া করে দশ উইকেটে জয়।

এ দিন খেলার শুরুটা দেখে কিন্তু মনে হয়নি এতটা একপেশে ম্যাচ হতে চলেছে। প্রত্যাবর্তনেই এ দিন রান পেলেন ধাওয়ান, রান পেলেন তৃতীয় ওপেনার কেএল রাহুলও। কিন্তু কোথাও যেন মনে হল রাহুলকে জায়গা করে দিতে বিরাটের নীচে নেমে আসাটাই কাল হল ভারতের।

তিন নম্বরে ব্যাট করে পুরোপুরি সেট হয়ে গিয়ে নিজের উইকেটটি ছুড়ে দিয়ে এলেন রাহুল। অর্ধশতরান থেকে মাত্র তিন রান দূরে থেমে গেল তাঁর ইনিংস। ঠিক এই জায়গায় বিরাট থাকলে কিন্তু নিজের উইকেট ছুড়তেন তো না-ই, বরং স্কোরটাকে শতরান পার করে দিয়েও আসতে পারতেন।

আরও পড়ুন পন্থের বদলে উইকেটের পেছনে রাহুল দাঁড়ালেন কেন?

চার নম্বরে নামার ফলে হাতে সময় কিছুটা কমে যাওয়ায়, বিরাট শুরু থেকেই আগ্রাসী ছিলেন। আর সেই মেজাজে থাকতে গিয়ে অ্যাডাম জাম্পার মতো কম প্রভাবশালী এক স্পিনারকে নিজের উইকেটটা দিয়ে এলেন তিনি।

ধাওয়ান আর রাহুলের দুর্দান্ত জুটির মধ্যে দিয়ে ভারত যে শক্ত ভীত খাড়া করেছিলেন, বিরাট আউট হয়ে যেতেই তা নড়বড়ে হয়ে গেল। ঋষভ পন্থ আর রবীন্দ্র জাদেজা মিলে সেই ভীতে বড়ো ইমারত তৈরির শেষ চেষ্টা করলেও, খুব একটা সফল হলেন না।

এ দিন শুরুতে রোহিত শর্মা যে ভাবে আউট হয়েছেন, সেটা তিনি ভুলে যেতে চাইবেন। স্টার্কের করা অপেক্ষাকৃত সহজ বলে বাউন্ডারি হাঁকাতে গিয়ে মিড-অফে ধরা পড়লেন তিনি। তার পর সাড়ে ২২ ওভার ক্রিজ শাসন করলেন ধাওয়ান আর রাহুল।

ধাওয়ানকে এ দিন একদম শুরুতে কিছুটা নড়বড় লাগছিল বটেই। কিন্তু ধীরে ধীরে ক্রিজে জমে যান তিনি। শতরান করতে না পারলেও একদিনের দলে আপাতত নিজের জায়গাকে নিরাপদ করে দিয়েছেন তিনি।

ধাওয়ানের প্রত্যাবর্তনের ম্যাচ ভারতের কাছে লজ্জা ডেকে আনল। পরের ম্যাচের আগে অনেক কিছু শোধরাতে হবে বিরাটবাহিনী। তা না হলে অস্ট্রেলিয়ার কাছে আরও একটা সিরিজ হার পাক্কা।

ক্রিকেট

জন্মদিনে ফিরে দেখা মহেন্দ্র সিংহ ধোনির ম্যাচ জেতানো তিনটে সেরা ইনিংস

বিশ্বকাপ ফাইনালের ৯১ রানের ইনিংসটা নিঃসন্দেহে ধোনির সেরা।

dhoni

খবরঅনলাইন ডেস্ক: ৩৯-এ পড়লেন মহেন্দ্র সিংহ ধোনি (MS Dhoni)। সকাল থেকেই শুভেচ্ছার বন্যায় ভেসে যাচ্ছেন মাহি।

ভারতীয় ক্রিকেটে (Indian Cricket) এক অন্য রকম বিপ্লব এনে দিয়েছেন ধোনি। বিশ্বের অন্যতম সেরা উইকেটকিপার-ব্যাটসম্যান হয়ে ওঠেন তিনি। আর পরিসংখ্যান তো বলেই দেয় যে ভারতের সেরা অধিনায়ক তিনিই।

৪০তম জন্মদিনে ফিরে দেখা ধোনির কেরিয়ারের অন্যতম সেরা তিনটে ইনিংস।

১) ৯১ অপরাজিত, বিশ্বকাপ ফাইনাল ২০১১

মঞ্চ যে হেতু বিশ্বকাপ ফাইনাল তাই শতরান না করলেও, এটাই ধোনির কেরিয়ারে সব থেকে গুরুত্বপূর্ণ ইনিংস। ২০১১-এর বিশ্বকাপ ফাইনালে মুম্বইয়ে শ্রীলঙ্কার বিরুদ্ধে ৭৯ বলে ৯১ রানের দুর্ধর্ষ একটি ইনিংস খেলেন তৎকালীন ভারত অধিনায়ক। ৮টি চার আর ২টি ছক্কায় সাজানো এই ইনিংসে সাহায্যে বিশ্বকাপের ট্রফি তোলে ভারত। ম্যাচের সেরা হন ধোনি।

২) ১৪৮ বনাম পাকিস্তান, ২০০৫

২০০৫-এর ৫ এপ্রিল বিশাখাপত্তনমে কেরিয়ারের প্রথম আন্তর্জাতিক শতরান করেছিলেন ধোনি। পাকিস্তানের বিরদ্ধে ১২৩ বলে ১৪৮ রানের দুর্দান্ত ইনিংসের মধ্যে দিয়েই আন্তর্জাতিক ক্রিকেটে নিজের আবির্ভাব ঘটিয়েছিলেন তিনি।

৩) ১৮৩ অপরাজিত বনাম শ্রীলঙ্কা, জয়পুর ২০০৫

২০১৫ সালের ৩১ অক্টোবর জয়পুরে শ্রীলঙ্কার বিরুদ্ধে একদিনের ম্যাচ খেলেছিল ভারত। ওই ম্যাচে ১৪৫ বলে ১৮৩ রানের বিধ্বংসী ইনিংস খেলেছিলেন ধোনি। ১৫টি চার ও ১০টি ছক্কা দিয়ে সাজানো এই ইনিংসে মধ্যে দিয়ে একদিনের ক্রিকেটে উইকেটরক্ষক হিসেবে সর্বোচ্চ রানের রেকর্ডটি করে ফেলেন ধোনি।

Continue Reading

ক্রিকেট

ওপেনার সচিন তেন্ডুলকরের গোপন রহস্য ফাঁস করলেন সৌরভ গঙ্গোপাধ্যায়

খবরঅনলাইন ডেস্ক: এক দিনের ক্রিকেটে তাঁদের ওপেনিং জুটি বিপক্ষ শিবিরের কার্যত ঘুম কেড়ে নিত। বহু ইতিহাসের সাক্ষী দু’জনে, ভেঙেছেন বহু রেকর্ডও।

এ বার ওপেনিং পার্টনার সচিন তেন্ডুলকরের গোপন একটি রহস্য ফাঁস করে দিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। সৌরভ জানিয়ে দেন দীর্ঘ সময় ধরে ওপেনিং জুটিতে কোনো দিনই প্রথম বল খেলতে চাইতেন না সচিন।

লকডাউনে ক্রিকেটারদের নিয়ে বিভিন্ন ভিডিও পোস্ট শুরু করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। তেমনই শুরু হয়েছে ‘ওপেন নেটস উইথ ময়াঙ্ক’। যেখানে ভারতীয় প্রাক্তন ও বর্তমান ক্রিকেটারদের সঙ্গে আলোচনায় দেখা যায় ময়াঙ্ক অগ্রবালকে। এমনই একটি এপিসোডে হাজির ছিলেন খোদ বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়।

সৌরভের উদ্দেশে ময়াঙ্কের প্রশ্ন ছিল, “এটা কি সত্যি যে সচিন পাজি আপনাকে প্রথম বল খেলতে জোর করতেন?” উত্তরে সৌরভ বলেন, “সব সময়। যখনই ওকে বলতাম অন্তত একবার তুমি প্রথম বল খেলো, তখন ওর কাছে দু’টো উত্তর তৈরি থাকত।”

সৌরভ বলেন, “সচিন বিশ্বাস করত, ওর ফর্ম ভালো থাকলে ওর নন স্ট্রাইকার এন্ডেই থাকা উচিত (যে হেতু নন স্ট্রাইকারে থেকে সচিনের ফর্ম ভালো যাচ্ছে)। আর যখন ওর ফর্ম ভালো থাকত না, বলত আমারই নন-স্ট্রাইকার এন্ডে থাকা উচিত। এতে আমার উপর চাপ কম থাকে।”

তবে মাঝেমধ্যে সৌরভ সচিনকে চমকে দিয়েছেন, এই প্রসঙ্গেই তিনি বলেন, “কখনও কখনও মাঠে নামার সময় ওকে (সচিন) পেরিয়ে আগে গিয়ে আমি নন স্ট্রাইকার এন্ডে দাঁড়িয়ে যেতাম। তখন বাধ্য হয়ে স্ট্রাইকার এন্ড-এ খেলতে হত সচিনকে।”

Continue Reading

ক্রিকেট

শ্রীলঙ্কার ক্রিকেটার কুশল মেন্ডিস গ্রেফতার

৫ জুলাই ভোরে সাইকেল চালাচ্ছিলেন এক ৬৪ বছর বয়সি স্থানীয় ব্যক্তি। মেন্ডিসের গাড়িটি তাঁকে ধাক্কা মারে।

ওয়েবডেস্ক: এক পথচারীকে গাড়ি চাপা দিয়ে মেরে ফেলার অভিযোগে শ্রীলঙ্কার উইকেটকিপার-ব্যাটসম্যান কুশল মেন্ডিসকে (Kusal Mendis) গ্রেফতার করল পুলিশ। রবিবার ভোরের এই ঘটনায় আহত পথচারীর মৃত্যুও হয়।

কলম্বো (Colombo) শহরতলির পানাদুরায় (Panadura) ৫ জুলাই ভোরে সাইকেল চালাচ্ছিলেন এক ৬৪ বছর বয়সি স্থানীয় ব্যক্তি। মেন্ডিসের গাড়িটি তাঁকে ধাক্কা মারে। সংবাদ মাধ্যম সূত্রে খবর, আহত ওই বৃদ্ধকে হাসপাতালে নিয়ে যাওয়ার পর সেখানেই তাঁর মৃত্যু হয়।

পুলিশ জানায়, গ্রেফতারের পর কুশলকে ম্যাজিস্ট্রেটের সামনে হাজির করানো হবে। একই সঙ্গে দু’জনের মধ্যে কেউ মত্ত অবস্থায় ছিলেন কি না, সেটাও পরীক্ষা করে দেখা হবে।

২৫ বছর বয়সি শ্রীলঙ্কার ব্যাটসম্যান-উইকেট কিপার কুশল ৪৪টি টেস্ট এবং ৭৬টি একদিবসীয় ম্যাচ খেলেছেন। টেস্ট এবং একদিনের ক্রিকেটে তাঁর রানের গড় যথাক্রমে ৩৬.৯৭ এবং ৩০.৫২। এখনও পর্যন্ত টেস্টে এবং এক দিনের ক্রিকেটে রান করেছেন ২৯৯৫ এবং ২১৬৭। এ ছাড়া ২৬টি টি-২০ ম্যাচে করেছেন ৪৮৪ রান, সেখানে গড় ১৮.৬১।

করোনাভাইরাস প্রাদুর্ভাবের জেরে ভারত-সহ চারটি আন্তর্জাতিক সফর বাতিল হয়ে যায় শ্রীলঙ্কার। সেই তালিকাতেও ছিল তাঁর নাম। আগামীতে কোভিড-১৯ লকডাউনের পর ফের অনুশীলন শুরু হতে যাওয়া শ্রীলঙ্কার জাতীয় দলের সদস্য ছিলেন কুশল।

Continue Reading
Advertisement
দেশ9 mins ago

চতুর্থবারের পরীক্ষায় ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো করোনা পজিটিভ

রাজ্য52 mins ago

কনটেনমেন্ট জোনগুলিতে লকডাউনের মেয়াদ বাড়লে কী কী বন্ধ থাকবে?

রাজ্য1 hour ago

রাজ্যে নতুন করে আক্রান্ত ৮৫০, সুস্থ হলেন ৫৫৫ জন

দেশ1 hour ago

লাদাখ সীমান্ত থেকে পিছু হঠছে চিনা সেনা, সরছে অস্থায়ী নির্মাণ: সূত্র

রাজ্য3 hours ago

বৃহস্পতিবার বিকেল পাঁচটা থেকে রাজ্যের কনটেনমেন্ট জোনগুলিতে কড়া লকডাউন

কেনাকাটা3 hours ago

বাচ্চার জন্য মাস্ক খুঁজছেন? এগুলোর মধ্যে একটা আপনার পছন্দ হবেই

দেশ3 hours ago

নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত সিলেবাস কমাল সিবিএসই

দেশ4 hours ago

বাতিল বিমান টিকিটের ‘সম্পূর্ণ টাকা’ কেন ফেরানো হবে না, কেন্দ্রকে নোটিশ সুপ্রিম কোর্টের

currency
শিল্প-বাণিজ্য1 day ago

পিপিএফের ৯টি নিয়ম, যা জেনে রাখা ভালো

দেশ12 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ২২২৫২, সুস্থ ১৫৫১৫

কলকাতা2 days ago

কলকাতায় এখন ১৮টি কনটেনমেন্ট জোন, ১৮৭২টি আইসোলেশন ইউনিট, ফারাকটা কোথায়?

রবিবারের পড়া3 days ago

রবিবারের পড়া: ভারতীয় ক্রিকেট-বিপ্লবের দুই কারিগর

রাজ্য1 day ago

করোনা রুখতে পশ্চিমবঙ্গের ‘সেফ হোম’-এর ভূয়সী প্রশংসা কেন্দ্রের

দেশ2 days ago

এই প্রথম ভারতে এক দিনে করোনা আক্রান্তের সংখ্যা ২৪ হাজারের বেশি

দেশ2 days ago

গাজিয়াবাদের কারখানায় ভয়াবহ বিস্ফোরণ, মৃত ৭

বিনোদন2 days ago

করোনা আবহে কী ভাবে হল ‘বিবাহ বার্ষিকী’র শুটিং? দেখে নিন অভিনেত্রী দর্শনা বণিকের এক্সক্লুসিভ সাক্ষাৎকার

কেনাকাটা

কেনাকাটা3 hours ago

বাচ্চার জন্য মাস্ক খুঁজছেন? এগুলোর মধ্যে একটা আপনার পছন্দ হবেই

খবরঅনলাইন ডেস্ক : নিউ নর্মালে মাস্ক পরাটাই দস্তুর। তা সে ছোটো হোক বা বড়ো। বিরক্ত লাগলেও বড়োরা নিজেরাই নিজেদেরকে বোঝায়।...

কেনাকাটা1 day ago

রান্নাঘরের টুকিটাকি প্রয়োজনে এই ১০টি সামগ্রী খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক : লকডাউনের মধ্যে আনলক হলেও খুব দরকার ছাড়া বাইরে না বেরোনোই ভালো। আর বাইরে বেরোলেও নিউ নর্মালের সব...

কেনাকাটা2 days ago

হ্যান্ড স্যানিটাইজারে ৩১ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে অ্যামাজন

অনলাইনে খুচরো বিক্রেতা অ্যামাজন ক্রেতার চাহিদার কথা মাথায় রেখে ঢেলে সাজিয়েছে হ্যান্ড স্যানিটাইজারের সম্ভার।

DIY DIY
কেনাকাটা7 days ago

সময় কাটছে না? ঘরে বসে এই সমস্ত সামগ্রী দিয়ে করুন ডিআইওয়াই আইটেম

খবর অনলাইন ডেস্ক :  এক ঘেয়ে সময় কাটছে না? ঘরে বসে করতে পারেন ডিআইওয়াই অর্থাৎ ডু ইট ইওরসেলফ। বাড়িতে পড়ে...

সাবক্রাইব করুন

মেলবক্সে খবর পেতে সাবস্ক্রাইব করুন।

নজরে