দুটি নতুন দল পেল আইপিএল, একটি দল অবশ্য প্রত্যাশিতই ছিল

0

দুবাই: প্রধানমন্ত্রী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী এবং ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব যে রাজ্য থেকে, সেই রাজ্যের রাজধানী যে অবশেষে আইপিএলের দল পেতে চলেছে সেটা খুব একটা অপ্রত্যাশিত ছিল না। তাই আইপিএলের দুটি নতুন দলের মধ্যে একটি অমদাবাদ হওয়ার পর কেউ খুব একটা অবাকও হননি।

সোমবার দুবাইয়ে আইপিএলের দুটি নতুন দলের জন্য নিলাম হয়। নিলাম শেষে জানা যায় যে সামনের বছর থেকে আইপিএলে যোগ দেবে দুটি নতুন দল, অমদাবাদ এবং লখনউ।

তাৎপর্যের বিষয় হল, ফের আইপিএল দলের মালিক হিসেবে দেখা যেতে চলেছে কলকাতার সঞ্জীব গোয়েঙ্কাকে। নতুন দল কেনার জন্য সোমবার সব থেকে বেশি দাম দিয়ে বিড করেছে তাঁর সংস্থা আরপিজি গ্রুপ। নিলামে প্রায় ৭০৯০ কোটি দাম দিয়েছে তারা। লখনউ দলের মালিক এখন সঞ্জীব গোয়েঙ্কার গ্রুপ।

অন্যদিকে, আরপিজি গ্রুপ ছাড়াও আইপিএল-এ অপর দলটি, তথা অমদাবাদ কিনতে চলেছে আন্তর্জাতিক সংস্থা সিভিসি ক্যাপিটাল। তাদের বিড ৫৬০০ কোটি টাকার। অর্থাৎ দুই সংস্থা মিলিয়ে ১২,৬৯০ কোটি টাকা ঢুকতে চলেছে বোর্ডের ঘরে।

এই প্রথম নয়, এর আগে দশ দলের আইপিএল হয়েছে। ২০১১ মরসুমে এখনকার আটটি দলের পাশাপাশি কোচি টাস্কার্স কেরল এবং পুনে ওয়ারিয়র্স ইন্ডিয়াকে নেওয়া হয়। কিন্তু সেই মরসুমের শেষেই বোর্ডের নিয়ম লঙ্ঘন করায় সরে দাঁড়াতে হয় কোচিকে। ২০১৩ সালে বোর্ডের সঙ্গে আর্থিক বিবাদের জেরে সরে যায় পুনেও। তখন থেকেই আট দলের প্রতিযোগিতা হয়ে আসছে। এ বার থেকে ফের তা দশ দলের হতে চলেছে।

সোমবারই যে দু’টি নতুন আইপিএল দল এবং তাদের মালিকের নাম ঘোষণা করা হবে তা আগে থেকেই ঠিক করা ছিল। সেই মতো দুপুর একটা থেকে দুবাইয়ের একটি হোটেলে দরপত্র খোলার কাজ শুরু হয়। তবে ভারতীয় দলের মেন্টর মহেন্দ্র সিংহ ধোনির প্রাক্তন পরিচালক সংস্থা রিতি স্পোর্টস দেরি করে আবেদন করায় তাদের আবেদনপত্র গ্রহণ করা হয়নি।

চূড়ান্ত পর্যায়ের জন্য বেছে নেওয়া হয় ৯টি দরপত্রকে। তবে খুঁটিনাটি কাজ বাকি থাকায় ঘোষণা করার সময় বারবার পিছিয়ে দেওয়া হচ্ছিল। শেষ পর্যন্ত সন্ধে সাড়ে সাতটা নাগাদ চূড়ান্ত ফল ঘোষণা করা হয়। এর আগে এত টাকা দিয়ে কোনো আইপিএল দলকেই কেনা হয়নি। সোমবারের নতুন দু’টি দল আইপিএল-এ সব থেকে দামী হতে চলেছে।

আরও পড়তে পারেন

স্কটল্যান্ডকে ১৩০ রানে ওড়ানোর পর আফগানিস্তানের নেট রানরেট এখন +৬.৫

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন