আর্চারের উদ্দেশে বর্ণবিদ্বেষমূলক মন্তব্য, দর্শকের বিরুদ্ধে ব্যবস্থা নিল নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড

0

ওয়েবডেস্ক: উদাহরণ সৃষ্টি করল নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড। খেলার মাঠে যে কোনো ভাবেই বর্ণবিদ্বেষকে প্রশ্রয় দেওয়া হবে না সেটা বুঝিয়ে দিল তারা।

ইংল্যান্ডের পেসার জোফ্রা আর্চারকে উদ্দেশ করে বর্ণবিদ্বেষমূলক মন্তব্য করা এক ক্রিকেটভক্তের ওপরে দু’ বছরের জন্য নিষেধাজ্ঞা জারি করল সে দেশের ক্রিকেট বোর্ড। আগামী দু’ বছর তিনি নিউজিল্যান্ডে আয়োজিত আন্তর্জাতিক বা ঘরোয়া ক্রিকেট ম্যাচ দেখার জন্য স্টেডিয়ামে ঢুকতে পারবেন না।

গত বছর নভেম্বরে নিউজিল্যান্ডের মাউন্ট মাঙ্গুনুইয়ে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট ম্যাচ চলছিল আয়োজক দেশের। সেই ম্যাচ চলাকালীন বর্ণবিদ্বেষের শিকার হন আর্চার। খবরটি প্রকাশ্যে আসতেই তীব্র চাঞ্চল্য ছড়িয়ে পড়ে ক্রিকেটমহলে।

নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন আর্চারের কাছে ব্যক্তিগত ভাবে ক্ষমা চান। ক্ষমা চেয়ে বিবৃতি দেওয়া হয় নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের তরফেও। এর পর ওই সংশ্লিষ্ট দর্শকের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করল কিউয়ি বোর্ড।

আরও পড়ুন আর একটা শতরান করলেই মস্ত বড়ো এই রেকর্ডটি করে ফেলবেন বিরাট কোহলি

উল্লেখ্য, অন্যান্য দেশেও এই ধরনের বর্ণবিদ্বেষমূলক আচরণ দেখা যায় দর্শকদের মধ্যে। অস্ট্রেলিয়াতে তো এ রকম ঘটনা আকছার ঘটে। কিন্তু নিউজিল্যান্ডের মতো পদক্ষেপ এখনও পর্যন্ত আর কোনো ক্রিকেট বোর্ড করেনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.