সাউথ আফ্রিকার বিরুদ্ধে টি২০ দলে নতুন মুখ উমরান মালিক ও অর্শদীপ সিং, টেস্টে দলে নেই ঋদ্ধিমান  

0
Rohit Sharma, K L Rahul
রোহিত শর্মা, কে এল রাহুল। ছবি সৌজন্যে BCCI Twitter

সাউথ আফ্রিকার বিরুদ্ধে টি২০ সিরিজে অভিষেক হবে উমরান মালিক ও অর্শদীপ সিংয়ের। আগামী ৯ জুন দেশের মাটিতে শুরু হচ্ছে সাউথ আফ্রিকা বিরুদ্ধে পাঁচ ম্যাচের টি২০ সিরিজ। এতেই ভারতের হয়ে খেলার সুযোগ পেলেন আইপিএল-এ সাড়াজাগানো সানরাইজার্স হায়দরাবাদের উমরান মালিক এবং কিংস ইলেভেন পঞ্জাবের অর্শদীপ সিং। টি২০ দলের অধিনায়ক হয়েছেন কে এল রাহুল।

ও দিকে ১ জুলাই বার্মিংহামে ইংল্যান্ডের বিরুদ্ধে যে পঞ্চম টেস্ট শুরু হচ্ছে তাতে ভারতের হয়ে অধিনায়কত্ব করবেন রোহিত শর্মা। এই দলে জায়গা হয়নি ঋদ্ধিমান সাহার। উইকেটকিপার হিসাবে দলে এসেছেন ঋষভ পন্থ। আর দ্বিতীয় উইকেটকিপার হিসাবে এসেছেন কে এস ভরত। ভরতের অন্তর্ভুক্তিতে অনেকেই হতভম্ব। ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজের বাকি ম্যাচগুলি হয়ে গিয়েছে ২০২১-এর জুলাই-সেপ্টেম্বরে। এখনও পর্যন্ত ফলাফল ভারতের অনুকূলে ২-১।     

এ বারের আইপিএল-এ পেস বোলিং-এ ঝড় তুলেছেন উমরান। এখনও পর্যন্ত ১৩টা ম্যাচ থেকে তাঁর সংগ্রহ ২১টা উইকেট। বলের গতি কখনও কখনও ঘণ্টায় ১৫০ কিমি ছাড়িয়ে যাচ্ছে। ও দিকে অর্শদীপকে ‘ডেথ ওভারে’ খেলা খুব কঠিন হয়ে যাচ্ছে। এই মরশুমে তিনি উইকেট নিয়েছেন ১০টা।    

সব ধরনের ক্রিকেটে যিনি ভারতের হয়ে অধিনায়কত্ব করেন সেই রোহিত শর্মাকে টি২০ সিরিজে বিশ্রাম দেওয়া হয়েছে। বিশ্রাম দেওয়া হয়েছে বিরাট কোহলি ও জসপ্রীত বুমরাহের মতো খেলোয়াড়কেও। ১৮ সদস্যের ভারতীয় টিমে অধিনায়ক করা হয়েছে কে এল রাহুলকে। দলে ফিরে এসেছেন হার্দিক পাণ্ড্য ও দীনেশ কার্তিক।

১৮ সদস্যদের দলে নেই দীপক চহর, রবীন্দ্র জাডেজা ও সূর্যকুমার যাদব। এঁরা তিন জনেই জখমের তালিকায়। গত ফেব্রুয়ারিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে টি২০ সিরিজে যাঁরা খেলেছিলেন তাঁদের মধ্যে বাদ পড়েছেন মহম্মদ সিরাজ এবং সঞ্জু স্যামসন।

সাউথ আফ্রিকার বিরুদ্ধে ভারতের টি২০ স্কোয়াড

কে এল রাহুল (অধিনায়ক), ঋতুরাজ গায়কোয়াড়, ইশান কিষান, দীপক হুডা, শ্রেয়স আইয়ার, ঋষভ পন্থ (সহ-অধিনায়ক, উইকেটকিপার), দীনেশ কার্তিক (উইকেটকিপার), হার্দিক পাণ্ড্য, বেঙ্কটেশ আইয়ার, যজুবেন্দ্র চহল, কুলদীপ যাদব, অক্ষর পটেল, রবি বিশনয়, ভুবনেশ্বর কুমার, হর্শল পটেল, অবেশ খান, অর্শদীপ সিং ও উমরান মালিক।

ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতের টেস্ট স্কোয়াড

রোহিত শর্মা (অধিনায়ক), কে এল রাহুল (সহ-অধিনায়ক), শুবমন গিল, বিরাট কোহলি, শ্রেয়স আইয়ার, হনুমা বিহারী, চেতেশ্বর পুজারা, ঋষভ পন্থ (উইকেটকিপার), কে এস ভরত (উইকেটকিপার), রবীন্দ্র জাডেজা, রবিচন্দ্রন অশ্বিন, শার্দুল ঠাকুর, মহঃ শামি, জসপ্রীত বুমরাহ, মহঃ সিরাজ, উমেশ যাদব ও প্রসিধ কৃষ্ণ।    

আরও পড়তে পারেন

ঋণের পাহাড় নিয়ে এভারেস্ট-শীর্ষে পিয়ালি, আসুন আমরা সবাই ওর পাশে দাঁড়াই

আর বেহালাবাসী নয়, বাড়ি বদল করছেন সৌরভ গঙ্গোপাধ্যায়

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন