ধোনি, গিলক্রিস্ট, সঙ্গকারা যা পারেননি, সেই কৃতিত্ব অর্জন কামরান আকমলের

0

ওয়েবডেস্ক: এক কালে পাকিস্তানের হয়ে চুটিয়ে ক্রিকেট খেলেছেন তিনি, কিন্তু উইকেটকিপিং নিয়ে বেশির ভাগ সময়ে সমালোচনার শিকার হতেন তিনি। সেই কামরান আকমল এ বার এমন কৃতিত্ব অর্জন করলেন যা বিশ্ববিখ্যাত তিন উইকেট কিপার ধোনি, গিলক্রিস্ট বা সঙ্গাকারা, কারও নেই।

আকমলের উইকেটকিপিং সমালোচনার মুখে পড়লেও ব্যাটিংয়ে ভালো পারফরম্যান্স দিতেন তিনি। এই কৃতিত্বও এ বার ব্যাটিংকে কেন্দ্র করে। প্রথম শ্রেণির ক্রিকেটে নিজের ৩১তম শতরানটি করেছেন আকমল।

পাকিস্তানের ঘরোয়া টুর্নামেন্ট কায়েদ-এ-আজম ট্রফিতে সেন্ট্রাল পঞ্জাবের হয়ে খেলতে নেমে এই শতরান করেন আকমল।

আরও পড়ুন ক্রিকেট সংস্থার সভাপতি হচ্ছেন গড়াপেটার জন্য আজীবন নির্বাসিত হওয়া ব্যক্তির স্ত্রী

এই শতরানের মধ্যে দিয়ে এশিয়ার প্রথম উইকেটকিপার হিসেবে এতগুলো শতরানের রেকর্ড করলেন তিনি। আর বিশ্বক্রিকেটে তিনি থাকলেন দুই নম্বরে। ৫৬টি শতরান করে এই তালিকায় প্রথমেই রয়েছেন লেজ আমেস।

উল্লেখ্য, প্রথম শ্রেণির ক্রিকেটে ধোনির শতরানের সংখ্যা ৯। গিলক্রিস্ট প্রথম শ্রেণির ক্রিকেটে ৩০টি শতরান করলেও উইকেটকিপার হিসেবে করেছেন ২৯টি। একই ভাবে কুমার সঙ্গাকারা প্রথম শ্রেণির ক্রিকেটে ৬৪টা শতরান করলেও, তাঁর বেশির ভাগ শতরানই এসেছে সেই সব ম্যাচে যেখানে তিনি পুরোপুরি ব্যাটসম্যান হিসেবে খেলেছেন। উল্লেখ্য, একদিনের ম্যাচে উইকেটকিপিং করলেও, টেস্টে খুব বেশি উইকেটকিপিং করতে দেখা যায়নি সঙ্গাকারাকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.