টেস্টের রুদ্ধশ্বাস সমাপ্তি, শেষ উইকেট ৫২ বল ঠেকিয়ে কিউয়িদের নায়ক দুই ভারতীয় বংশোদ্ভূত

0

কানপুর ভারতের বিরুদ্ধে কামাল করে দিলেন দুই ভারতীয় বংশোদ্ভূত, রাচিন রবীন্দ্র এবং অজাজ পটেল। তাঁদের অসাধারণ লড়াইয়ের জেরে রুদ্ধশ্বাস ড্র-এ শেষ হল কানপুর টেস্ট। শেষ উইকেটে ৫২টা বল ঠেকিয়ে দিলেন দু’জনে।

সোমবার, পঞ্চম দিনের প্রথম সেশনের খেলা দেখে কোনো ভাবেই আন্দাজ করা যায়নি যে নিউজিল্যান্ড শেষ দিকে এমন ভাবে ভেঙে পড়বে। প্রথম দু’ঘণ্টা কার্যত ভারতের নাভিশ্বাস উড়িয়ে দেন কিউয়ি ওপেনার টম ল্যাথাম এবং নাইটওয়াচম্যান হিসেবে ব্যাট করতে নামা উইলিয়াম সমারভাইল।

উইকেট আঁকড়ে পড়ে থেকে ল্যাথামকে সংগত করে যাচ্ছিলেন সমারভাইল। তবে তাঁর প্রতিরোধ শেষ হয় মধ্যাহ্নভোজনের বিরতির কিছু পরেই। উমেশ যাদবের বলে আউট হন তিনি। এর পর একের পর এক উইকেট হারাতে থাকে নিউজিল্যান্ড। দ্বিতীয় সেশনে আরও দুটি উইকেট হারায় তারা। দুটোই মহাগুরুত্বপূর্ণ। একজন অর্ধশতরানকারী ল্যাথাম এবং দ্বিতীয় জন রস টেলর।

তৃতীয় সেশন যখন শুরু হয় কিউয়িদের হাতে তখন ছয় উইকেট। ঠেকাতে হবে তখন অন্তত ২৫টা ওভার। কারণ শেষ দিকে মন্দ আলোর কারণে খেলা বন্ধ হবেই হবে। এই পরিস্থিতি থেকে জ্বলে ওঠেন রবীন্দ্র জাদেজা। হেনরি কেন উইলিয়ামসন, কাইল জেমিসন এবং টিম সাউদির উইকেট তুলে নেন তিনি। অন্যদিকে, অক্ষর পটেল আউট করেন হেনরি নিকোল্‌সকে। ততক্ষণে রবিচন্দ্রন অশ্বিনও তিনটে উইকেট নিয়ে নিয়েছেন।

এ দিকে টিম সাউদি যখন আউট হলেও তখন নিউজিল্যান্ডের হাতে আর মাত্র একটা উইকেট। ঠেকাতে হবে আরও অন্তত সাতটা ওভার। এই পরিস্থিতিতে আজাজ পটেলকে সঙ্গে নিয়ে ড্র-এর দিকে ম্যাচটা নিয়ে যাওয়ার চেষ্টা করতে থাকেন রাচিন রবীন্দ্র।

রবীন্দ্র আর আজাজের লড়াই টেস্টটাকে ক্রমশ হাড্ডাহাড্ডি করে তোলে। একের পর এক ওভার ঠেকাতে থাকেন দু’জনে। এ দিকে মাঠের আলোও কমতে থাকে ক্রমশ। শেষমেশ ক্রিজ থেকে আর টলানো যায়নি দু’জনকে। সিরিজ অমীমাংসিত অবস্থাতেই এখন মুম্বইয়ে চলে গেল।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন