Connect with us

ক্রিকেট

“ওর ভয়ে গুটিয়ে থাকতাম, লুকোনোর জায়গা খুঁজতাম,” প্রাক্তন ভারত অধিনায়ক সম্পর্কে বললেন কপিল দেব

kapil

খবরঅনলাইন ডেস্ক: নিঃসন্দেহে ভারতের অন্যতম সেরা অধিনায়কদের মধ্যে একজন তিনি। তাঁর হাত ধরেই ভারত প্রথম বিশ্বজয়ের স্বাদ পেয়েছেন। অধিনায়ক ছিলেন যে হেতু, সহ-খেলোয়াড়রা নিশ্চয় তাঁকে সমীহ করে চলতেন। এ হেন কপিল দেবই (Kapil Dev) এমন একজনের অধিনায়কত্বে খেলেছেন, যাঁর ভয়ে নাকি তিনি গুটিয়ে থাকতেন, লুকোনোর জায়গা খুঁজতেন।

তিনি শ্রীনিবাস বেঙ্কটরাঘবন (Srinivas Venkataraghavan)। বিষেণ সিংহ বেদীর অধিনায়কত্বে কপিলের অভিষেক হলেও বেঙ্কটের অধিনায়কত্বে চারটে টেস্ট আর তিনটে একদিনের ম্যাচ খেলেছেন তিনি।

কপিলের দাবি, তাঁর মুখ দেখলেই না কি রেগে আগুন হয়ে যেতেন বেঙ্কট। কপিলের কথায়, “আমি ওকে খুব ভয় পেতাম। প্রথমত ও সব সময়ে ইংরেজিতে কথা বলত, আর দ্বিতীয়ত ওর রাগ ছিল সাংঘাতিক।”

কপিল যোগ করেন, “১৯৭৯-তে আমরা ইংল্যান্ড সফরে যাই। আমি সব সময়ে চেষ্টা করতাম এমন একটা জায়গায় থাকতে, যাতে ওর সঙ্গে আমার বেশি কথা না হয়। সে সময়ে আমাদের দলে বেদী, প্রসন্ন, চন্দ্রশেখর ছিল। তারা ওর বকুনি খেত না। কিন্তু ওর যাবতীয় রাগ এসে পড়ত আমার ওপর।”

এর পর ১৯৮৩ সালের একটি ঘটনার কথা বলেন কপিল। তখন তিনি অধিনায়ক আর বেঙ্কট তাঁর সহ-খেলোয়াড়। কপিলের কথায়, “আমি আগে সব সময়ে ওকে ‘স্যার’ বলতাম। এই সিরিজ থেকে বেঙ্কি বলে ডাকা শুরু করি।”

কপিল বলে চলেন, “বার্বাডোজে একটি টেস্ট খেলছি। বাউন্সি পিচ বলে পেসারদের বেশি সময়ে দিচ্ছি। এর পর বেঙ্কির বদলে প্রথমে রবি শাস্ত্রীকে নিয়ে এলাম। স্লিপে দাঁড়িয়ে ছিল বেঙ্কি। হঠাৎ রেগে গিয়ে বলতে শুরু করল, ‘কপিল, আমি কি তোমায় বলেছি যে আমি বল করব না?’ আমি বুঝতে পারতাম না যে তখন আমি অধিনায়ক না কি বেঙ্কি।”

উল্লেখ্য, বেঙ্কটের অধিনায়কত্বে ভারত ১৯৭৫ সালে প্রথম বিশ্বকাপ খেলতে নামে। পরবর্তীকালে তিনি একজন সফল আম্পায়ারও হন।

ক্রিকেট

আগামী বছরের টি২০ বিশ্বকাপ ভারতেই

আইপিএলের জন্য বাতিল ইংল্যান্ডের ভারত সফর।

খবরঅনলাইন ডেস্ক: চলতি বছরের স্থগিত হয়ে যাওয়া টি২০ বিশ্বকাপটি (World T20) হবে ২০২২-এ। ফলে পূর্ব নির্ধারিত মতোই আগামী বছরের টুর্নামেন্টটি হবে ভারতেই। সদস্য দেশগুলোর প্রতিনিধিদের নিয়ে বৈঠকের পরে এ কথাই জানিয়ে দিয়েছে আইসিসি।

শুক্রবার বৈঠকের পরে আইসিসির-র তরফে প্রকাশিত এক প্রেস বিবৃতিতে বলা হয়েছে, ‍‘‍‘করোনা অতিমারির জন্য চলতি বছরে অস্ট্রেলিয়ায় যে টি-২০ বিশ্বকাপ হওয়ার কথা ছিল, তা সেখানে অনুষ্ঠিত হবে ২০২২ সালে। নির্দিষ্ট সূচি অনুযায়ী, আগামী বছর ভারতেই অনুষ্ঠিত হবে টি-২০ বিশ্বকাপ।’’ 

অন্য দিকে, আগামী বছর নিউজিল্যান্ডে মহিলাদের ৫০ ওভারের ক্রিকেট বিশ্বকাপ যেটা হওয়ার কথা ছিল, সেটা ২০২২ সালে হবে।

আইসিসির মুখ্য আধিকারিক মনু সহানি সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ‍‘‍‘স্বচ্ছতা মেনেই আন্তর্জাতিক ও বিভিন্ন ঘরোয়া ক্রিকেট প্রতিযোগিতার সূচি নির্দিষ্ট করা হয়েছে। এ বার, আগামী বছর ভারতে ও তার পরের বছর অস্ট্রেলিয়াতে টি-টোয়েন্টি বিশ্বকাপের দিকে চোখ রেখে প্রতিযোগিতা আয়োজনের কাজ শুরু করে দিতে হবে।’’

বাতিল ইংল্যান্ডের ভারত সফর

করোনা-অতিমারি নয়, আইপিএলের জন্য বাতিল হয়ে গেল ইংল্যান্ডের প্রস্তাবিত ভারত সফর। আগামী সেপ্টেম্বরের শেষ দিকে সীমিত ওভারের সিরিজ খেলার জন্য ভারতে আসার কথা ছিল ইংল্যান্ডের।

Continue Reading

ক্রিকেট

আইপিএলের নিয়মাবলি: গুচ্ছের টেস্টিং, চলা-ফেরায় নিয়ন্ত্রণ, একটি দলের জন্য একটি হোটেল

খসড়া এসওপি ফ্রাঞ্চাইসিগুলোকে পাঠিয়েছে বিসিসিআই।

খবরঅনলাইন ডেস্ক: গুচ্ছের কোভিড টেস্ট, চলা-ফেরায় নিয়ন্ত্রণ এবং আটটা দলের আটটা আলাদা হোটেল। নির্দেশনামার (স্ট্যান্ডার্ড অপারেটিং প্রোটোকল তথা এসওপি) যে খসড়া ফ্রাঞ্চাইসিগুলোকে আইপিএল গভর্নিং কাউন্সিল পাঠিয়েছে, তাতে এই নিয়মাবলির কথা বলা হয়েছে।

২০ আগস্টের আগে কেউ আমিরশাহিতে যেতে পারবে না বলেও জানিয়ে দিয়েছে বিসিসিআই। নির্দেশনামায় বিসিসিআই কী বলেছে, একবার দেখে নেওয়া যাক।

টেস্টিংয়ের নিয়মকানুন

বিসিসিআই সূত্রে খবর, সমস্ত ভারতীয় খেলোয়াড় এবং সাপোর্ট স্টাফকে ভারতে নিজ নিজ দলগুলির সঙ্গে যোগ দেওয়ার আগে ২৪ ঘণ্টার ব্যবধানে দু’টো কোভিড টেস্ট করাতে হবে।

টেস্টের রিপোর্ট নেগেটিভ এলে তবেই আমিরশাহির বিমান ধরতে পারবেন সবাই। তবে যদি কারও রিপোর্ট পজিটিভ আসে তা হলে তাঁকে ১৪ দিনের কোয়ারান্টাইনে চলে যেতে হবে৷

১৪ দিন পর তাঁকে ২৪ ঘন্টার ব্যবধানে দু’ বার কোভিডের আরটি-পিসিআর পরীক্ষা করাতে হবে। সেই রিপোর্ট নেগেটিভ এলে তবে সেই ব্যক্তি আইপিএলে যোগ দেওয়ার জন্য সংযুক্ত আরব আমিরাশাহির বিমানে উঠতে পারবেন।

আমিরশাহিতে পৌঁছোনোর পরেও খেলোয়াড় ও সাপোর্ট স্টাফ-সহ সব কর্মীকে জৈব সুরক্ষিত পরিবেশের মধ্যে প্রবেশ করতে হবে। তবে তার আগে বিমানবন্দরেই প্রত্যেকের কোভিড টেস্ট হবে এবং সেই টেস্টের রিপোর্টও নেগেটিভ আসা বাধ্যতামূলক।

জৈব-সুরক্ষিত হোটেলে উঠে সবাইকে ৭ দিনের কোয়ারান্টাইনে থাকতে হবে। এর মধ্যে আরও তিনটে টেস্ট হবে সবার। টেস্টগুলি হবে প্রথম দিন, তৃতীয় দিন আর ষষ্ঠ দিনে। কোয়ারান্টাইন পিরিয়ড শেষ হলে সবাই অনুশীলনে যোগ দিতে পারবেন।

এর পর প্রতি সপ্তাহের পঞ্চম দিনগুলিতে সবার কোভিড টেস্ট হবে।

বিদেশি খেলোয়াড়দের ক্ষেত্রে আমিরশাহিতে পৌঁছোনোর ৯৬ ঘণ্টা আগের কোভিড নেগেটিভ রিপোর্ট থাকতে হবে।

টুর্নামেন্ট চলাকালীন কোভিড-পজিটিভ হলে?

এমন পরিস্থিতি তৈরি হলে সংশ্লিষ্ট ওই ব্যক্তিকে বিচ্ছিন্ন (আইসোলেশন) হয়ে যেতে হবে, তবে জৈব সুরক্ষিত পরিবেশের বাইরে, অন্য জায়গায়। যেখানে ওই ব্যক্তিকে রাখা হবে, সেই ঘরও পুরোপুরি পরিচ্ছন্ন থাকবে।

চলাফেরায় নিয়ন্ত্রণ

ক্রিকেটার এবং সাপোর্ট স্টাফদের চলাফেরায় ব্যাপক ভাবে নিয়ন্ত্রণ আনা হচ্ছে। জৈব সুরক্ষিত পরিবেশের বাইরে কেউ বেরোতে পারবে না। এমনকি ওই পরিবেশের মধ্যেও সবাই যাতে নিজেদের মধ্যে প্রয়োজনীয় শারীরিক দূরত্ব বজায় রাখে সেই দিকটা দেখার কথাও বলা হয়েছে। হোটেল ঘরের বাইরে বেরোলেই ক্রিকেটারদের মাস্ক পরা বাধ্যতামূলক।

তবে প্রয়োজনে জৈব সুরক্ষিত পরিবেশ থেকে বেরোতেই হবে। কোনো ক্রিকেটার যদি আহত হয়, তাঁকে হাসপাতালে যেতে হতে পারে। তবে সে ক্ষেত্রেও যাতে বাইরের লোকের সঙ্গে বেশি সংস্পর্শে না আসতে হয়, সেই দিকে নজর দিতে হবে ফ্র্যাঞ্চাইসিদের।

আটটা দলের আটটা আলাদা হোটেলের প্রস্তাব

খসড়া এসওপিতে আইপিএল গভর্নিং কাউন্সিল ফ্রাঞ্চাইসিদের বলেছে তারা যেন নিজেদের জন্য আলাদা আলাদা হোটেল বা রিসোর্টের ব্যবস্থা করেন। অর্থাৎ, একটা দলকে একটা হোটেলেই থাকতে হবে, যেখানে অন্য কোনো বাইরের লোক ঢুকতে পারবেন না।

Continue Reading

ক্রিকেট

অঘটন! ৩২৯ তাড়া করে বিশ্বচ্যাম্পিয়নদের হারাল আয়ারল্যান্ড

মাঝেমধ্যেই মনে হয়েছে সিরিজটা আয়ারল্যান্ডও জিততে পারত

খবরঅনলাইন ডেস্ক: ২০১১-এর বিশ্বকাপে বেঙ্গালুরুতে ৩২৯ রান তাড়া করে ইংল্যান্ডকে হারিয়েছিল আয়ারল্যান্ড। ন’ বছর বাদে যেন একই ঘটনার পুনরাবৃত্তি।

তবে এ বার পরিস্থিতি ন’ বছর আগের থেকে ভিন্ন। প্রথমত, ম্যাচটি কোনো নিরপেক্ষ কেন্দ্রে নয়, হচ্ছে ইংল্যান্ড। আর দ্বিতীয়ত, ইংল্যান্ড এখন এক দিনের ক্রিকেটে অন্যতম সেরা দল। বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন।

সেই ইংল্যান্ডকে হারানো, তাও আবার ৩২৯ রান তাড়া করে, এটা যে বিশাল কৃতিত্বের তা বলার অপেক্ষা রাখে না।

আয়ারল্যান্ডের বিরুদ্ধে তিন ম্যাচের সিরিজটি ইংল্যান্ড জিতলেও, মাঝেমধ্যেই মনে হয়েছে সিরিজটা আয়ারল্যান্ডও জিততে পারত। এই সিরিজে ইংল্যান্ডের টপ অর্ডার পুরোপুরি ব্যর্থ হয়েছে। মঙ্গলবারের ম্যাচে ইংল্যান্ডকে ৩২৮ রানে পৌঁছে দেওয়ার মূল কারিগর ছিলেন অধিনায়ক ওইন মর্গ্যান, টম ব্যান্টন আর লোয়ার অর্ডার ব্যাটসম্যানরা।

৮৪ বলে ১০৬ রানের দুর্ধর্ষ একটি ইনিংস খেলেন মর্গ্যান। ব্যান্টন করেন ৫৮। তবে শেষ দিকে নেমে বাঁ হাতি বোলার ডেভিড উইলি ৫১ রানের গুরুত্বপূর্ণ ইনিংসটি না খেললে ইংল্যান্ড তিনশো পেরোতেই পারত না।

জবাবে ব্যাট করতে নেমে শুরু থেকেই সাবলীল ছিলেন আয়ারল্যান্ডের ওপেনার পল স্টারলিং। তিন নম্বরে নামা অধিনায়ক অ্যান্ডি ব্যালবির্নির সঙ্গে ২১৪ রানের জুটি বাঁধেন তিনি। ১৪২ রানের অসাধারণ একটা ইনিংস খেলে স্টার্লিং যখন প্যাভিলিয়নের পথ দেখেন, ততক্ষণে ম্যাচ ইংল্যান্ডের হাত থেকে বেরিয়ে গিয়েছে।

শতরান করেন ব্যালবির্নিও। তার পর কেভিন ও’ব্রায়ান আর হ্যারি টেক্টরের ঝোড়ো ইনিংসের সুবাদে শেষ ওভারে ঐতিহাসিক জয় পায় আয়ারল্যান্ড।

Continue Reading
Advertisement
Advertisement
শিল্প-বাণিজ্য12 mins ago

করোনায় প্রভাবিত পোশাক শিল্প, হাতে কাজ নেই সেলাই দিদিমণিদের

দেশ2 hours ago

প্রতিরক্ষা সরঞ্জামের আমদানিতে নিষেধাজ্ঞা! রাজনাথের কাছে ‘গুরুত্বপূর্ণ’, চিদাম্বরম বলছেন ‘অর্থহীন’

দঃ ২৪ পরগনা3 hours ago

বারুইপুরে সাড়ে চারশোর বেশি বিজেপি কর্মী যোগ দিলেন তৃণমূলে

দেশ4 hours ago

বিজয়ওয়াড়া কোভিড কেয়ার সেন্টারে আগুন: মৃতের সংখ্যা বেড়ে ১১

দেশ4 hours ago

পরীক্ষাই হয়নি! অমিত শাহের কোভিড রিপোর্ট নিয়ে জল্পনা ওড়াল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক

দেশ5 hours ago

রাজস্থানে উদ্ধার ১১ জন পাক অভিবাসীর মৃতদেহ

দেশ6 hours ago

সাড়ে আট কোটি কৃষকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ১৭,১০০ কোটি টাকা পাঠালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

দেশ9 hours ago

করোনাভাইরাস: ২১ লক্ষ ছাড়াল আক্রান্তের সংখ্যা, বাড়ল সুস্থতার হার

দেশ9 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৬৪৩৯৯, সুস্থ ৫৩৮৭৯

দেশ1 day ago

বিমান দুর্ঘটনা লাইভ: উদ্ধার ব্ল্যাক বক্স, উদ্ধারকারীদের কোয়ারান্টাইনে যাওয়ার নির্দেশ শৈলজার

দেশ2 days ago

১ সেপ্টেম্বর থেকেই স্কুলের ঘণ্টা বাজানোর কেন্দ্রীয় প্রস্তুতি

কলকাতা1 day ago

ঢাকায় পথদুর্ঘটনায় নিহত পর্বতারোহী, শোকস্তব্ধ কলকাতার পাহাড়প্রেমীরা

প্রযুক্তি3 days ago

হ্যাকার এবং সাইবার অপরাধীরা করোনার সুযোগ নিচ্ছে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

রাজ্য3 days ago

রাজ্যে প্রথম বার এক দিনে ২৫ হাজার টেস্ট, আক্রান্তের সংখ্যায় রেকর্ড হলেও সুস্থতার হারে স্বস্তি

খেলাধুলো2 days ago

জাতীয় দলের অধিনায়ক-সহ পাঁচ ভারতীয় হকি খেলোয়াড় করোনা পজিটিভ

দেশ1 day ago

“দুর্ঘটনা নয়, পরিকল্পিত খুন”, কোড়িকোড়ের ঘটনা নিয়ে চাঞ্চল্যকর অভিযোগ এয়ার সেফটি এক্সপার্টের

রবিবারের খবর অনলাইন

কেনাকাটা

কেনাকাটা3 days ago

ঘর ও রান্নাঘরের সরঞ্জাম কিনতে চান? অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ৫০% পর্যন্ত ছাড়

খবরঅনলাইন ডেস্ক : অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ঘর আর রান্না ঘরের একাধিক সামগ্রিতে প্রচুর ছাড়। এই সেলে পাওয়া যাচ্ছে ওয়াটার...

কেনাকাটা3 days ago

এই ১০টির মধ্যে আপনার প্রয়োজনীয় প্রোডাক্টটি প্রাইম ডে সেলে কিনতে পারেন

খবরঅনলাইন ডেস্ক : চলছে অ্যামাজনের প্রাইমডে সেল। প্রচুর সামগ্রীর ওপর রয়েছে অনেক ছাড়। ৬ ও ৭  তারিখ চলবে এই সেল।...

কেনাকাটা4 days ago

শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল, জেনে নিন কোন জিনিসে কত ছাড়

খবরঅনলাইন ডেস্: শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল। চলবে ২ দিন। চলতি মাসের ৬ ও ৭ তারিখ থাকছে এই অফার।...

things things
কেনাকাটা1 week ago

করোনা আতঙ্ক? ঘরে বাইরে এই ১০টি জিনিস আপনাকে সুবিধে দেবেই দেবে

খবরঅনলাইন ডেস্ক : করোনা পরিস্থিতিতে ঘরে এবং বাইরে নানাবিধ সাবধানতা অবলম্বন করতেই হচ্ছে। আগামী বেশ কয়েক মাস এই নিয়মই অব্যাহত...

কেনাকাটা2 weeks ago

মশার জ্বালায় জেরবার? এই ১৪টি যন্ত্র রুখে দিতে পারে মশাকে

খবরঅনলাইন ডেস্ক: একে করোনা তায় আবার ডেঙ্গুর প্রকোপ শুরু হয়েছে। এই সময় প্রতি বারই মশার উৎপাত খুবই বাড়ে। এই বারেও...

rakhi rakhi
কেনাকাটা2 weeks ago

লকডাউন! রাখির দারুণ এই উপহারগুলি কিন্তু বাড়ি বসেই কিনতে পারেন

সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে মনের মতো উপহার কেনা একটা বড়ো ঝক্কি। কিন্তু সেই সমস্যা সমাধান করতে পারে অ্যামাজন। অ্যামাজনের...

কেনাকাটা3 weeks ago

অনলাইনে পড়াশুনা চলছে? ল্যাপটপ কিনবেন? দেখে নিন ৪০ হাজার টাকার নীচে ৬টি ল্যাপটপ

ইনটেল প্রসেসর সহ কোন ল্যাপটপ আপনার অনলাইন পড়াশুনার কাজে লাগবে জেনে নিন।

কেনাকাটা3 weeks ago

করোনা-কালে ঘরে রাখতে পারেন ডিজিটাল অক্সিমিটার, এই ১০টির মধ্যে থেকে একটি বেছে নিতে পারেন

শরীরে অক্সিজেনের মাত্রা বুঝতে সাহায্য করে এই অক্সিমিটার।

কেনাকাটা3 weeks ago

লকডাউনে সামনেই রাখি, কোথা থেকে কিনবেন? অ্যামাজন দিচ্ছে দারুণ গিফট কম্বো অফার

খবরঅনলাইন ডেস্ক : সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে দোকানে গিয়ে রাখি, উপহার কেনা খুবই সমস্যার কথা। কিন্তু তা হলে উপায়...

laptop laptop
কেনাকাটা4 weeks ago

ল্যাপটপ কিনবেন? দেখে নিন ২৫ হাজার টাকার মধ্যে এই ৫টি ল্যাপটপ

খবরঅনলাইন ডেস্ক : কোভিভ ১৯ অতিমারির প্রকোপে বিশ্ব জুড়ে চলছে লকডাউন ও ওয়ার্ক ফ্রম হোম। অনেকেই অফিস থেকে ল্যাপটপ পেয়েছেন।...

নজরে

Click To Expand