Connect with us

ক্রিকেট

কান ঘেঁষে জিতে গেল কলকাতা!

১৯.৫ ওভারে উইকেট নেন সুনীল নারিন। তখন পঞ্জাবের জেতার জন্য দরকার সাত রান।

Published

on

কলকাতা: ১৬৪/৬ (কার্তিক ৫৮, শুভমন ৫৭, অর্শদীপ ১-২৫)

পঞ্জাব: ১৬২/৫ (রাহুল ৭৪, মায়াঙ্ক ৫৬, প্রসিধ কৃষ্ণা ৩-২৯)

খবর অনলাইন ডেস্ক: শনিবার আবুধাবিতে মুখোমুখি হল কলকাতা নাইট রাইডার্স ও কিংস ইলেভন পঞ্জাব। টসে জিতে প্রথমে ব্য়াট করতে নেমে ৬ উইকেট হারিয়ে নাইটরা তুলে নেয় ১৬৪ রান। শেষমেশ কার্যত হারা ম্যাচ জিতে গেল নাইট রাইডার্স।

Loading videos...

টানা ব্যর্থতার পর এ দিন ব্য়াটে রান পেলেন অধিনায়ক দীনেশ কার্তিক। মাত্র ২৩ বলে হাফ সেঞ্চুরি করেন তিনি। অর্ধশতক পার হন শুভমন গিল। বাকিদের রানের বহর বলার মতো নয়।

আসলে শুরুটা বাগে আনতে পারেননি নাইটরা। ১০ বলে একটা বাউন্ডারি হাঁকিয়েই প্যাভিলিয়ান ছাড়েন ওপেনার রাহুল ত্রিপাঠী। নীতীশ রানাও মাত্র চারটে বল খেলে ২ রান করেই খুব তাড়াতাড়ি ফিরে যান। এর পরে ইওন মরগ্যান (২৪) এবং শুভমন জুটি কিছুটা হলেও হাল ফেরাতে সক্ষম হন।

অর্থাৎ, কলকাতা যে ভাবে শুরু করেছিল, ইনিংস শেষ দেখা যায়, তার থেকে অনেকটাই ভালো অবস্থানে পৌঁচান নাইটরা। সৌজন্য দীনেশ কার্তিক (৫৮) এবং শুভমন গিল (৫৭)। কিন্তু তথাকথিত অসাধারাণ ইনিংস এ দিন কারও কাছ থেকেই মেলেনি।

পর্যবেক্ষকরা ম্যাচের শুরুতেই বলেছিলেন, পিচের পরিস্থিতি অনুযায়ী, খুব বড়োজোর ১৫০ থেকে ১৬০ রান উঠতে পারে প্রথম ইনিংসে। এ দিনের পিচের প্রকৃত কিছুটা আলাদা। অন্য দিনের মতো সবুজের আভা অনুপস্থিত। প্রথম ইনিংস শেষে দেখা গেল, রান কিছুটা বেড়ে হয়েছে ১৬৬। তবে শেষ ওভারে নাইটরা মাত্র ৯ রানেই সন্তুষ্ঠু হন।

ব্যাট করতে নামে জাঁকিয়ে বসেছিলেন পঞ্জাবের দুই ওপেনার কেএল রাহুল (৭৪) এবং মায়াঙ্ক আগরওয়াল (৫৬)। ওপেনার জুটির ১১৫ রানের মাথায় লেগ-সাইডের ছোটো বাউন্ডারির দিকে চার মারতে গিয়ে ডিপ মিড-উইকেটে শুভমন গিলের হাতে ধরা দেন তিনি। সেটাই কলকাতার প্রথম ইউকেট। তার পর সাময়িক জমিয়ে দেন রাহুল-নিকোলাস জুটি। কিন্তু ১৬ রান করে নিকোলাসের ফিরে যাওয়ার পর টানটান উত্তেজনা সৃষ্টি হয়।

১৪ রানের মধ্যেই তিনটি গুরুত্বপূর্ণ উইকেট হারায় কিং-রা। অবশেষে নাটকীয় ভাবে ১৬২ রানে ৫ উইকেট হারিয়ে কলকাতাকেই ম্য়াচ সঁপে দেয় পঞ্জাব।

১৯.৫ ওভারে উইকেট নেন সুনীল নারিন। তখন পঞ্জাবের জেতার জন্য দরকার সাত রান। সহজে হয়?

আরও পড়ুন: পঞ্জাবকে ধ্বংস করল ওয়ার্নার-বেয়ারস্টো জুটি

ক্রিকেট

দশকের সেরা ক্রিকেটার হওয়ার দৌড়ে বিরাট কোহলি ও আরও এক ভারতীয়

মহিলাদের বিভাগে দশকের সেরা ক্রিকেটার হওয়ার জন্য মনোনীত হয়েছেন মিতালী রাজ এবং ঝুলন গোস্বামী।

Published

on

virat kohli

খবরঅনলাইন ডেস্ক: দশকের সেরা ক্রিকেটার হওয়ার দৌড়ে দু’জন ভারতীয়। এঁরা দু’জন হলেন বিরাট কোহলি এবং রবিচন্দ্রন অশ্বিন।

দশকের সেরা ক্রিকেটার হিসেবে মোট সাত জনের নাম প্রস্তাব করেছে আইসিসি। এদের মধ্যে সেরা ক্রিকেটারকে বেছে নেবেন জুরি সদস্যরা। এই সাত জনের মধ্যে বিরাট ছাড়াও রয়েছেন আধুনিক ক্রিকেটের ‘ফ্যাব ফোরে’র আরও তিন সদস্য স্টিভ স্মিথ, জো রুট, কেন উইলিয়ামসন।

একই সঙ্গে এই তালিকায় নাম রয়েছে অশ্বিন, এবি ডে’ভিলিয়ার্স এবং কুমার সঙ্গকারার। শুধু দশকের সেরা ক্রিকেটার নয়, পুরুষদের ক্রিকেটের সব বিভাগেই মনোনীত হয়েছেন বিরাট। একদিনের ম্যাচের ক্ষেত্রে দশক সেরা ক্রিকেটার হিসেবে মনোনয়ন পেয়েছেন রোহিত শর্মা এবং মহেন্দ্র সিং ধোনিও।

Loading videos...

টি-২০-তেও বিরাটের সঙ্গে মনোনয়ন পেয়েছেন রোহিত। টেস্টে অবশ্য বিরাটের পাশে আর কোনো ভারতীয় মনোনয়ন পাননি। আইসিসির ‘স্পিরিট অফ ক্রিকেট’ পুরস্কারের জন্যও মনোনয়ন দেওয়া হয়েছে বিরাটকে।

এক নজরে মনোনীতদের তালিকা:

আইসিসির দশক সেরা ক্রিকেটার: বিরাট কোহলি, স্টিভ স্মিথ, জো রুট, কেন উইলিয়ামসন, রবিচন্দ্রন অশ্বিন, এবি ডে’ভিলিয়ার্স এবং কুমার সাঙ্গাকরা।

দশক সেরা টেস্ট ক্রিকেটার: বিরাট কোহলি, স্টিভ স্মিথ, জো রুট, কেন উইলিয়ামসন, জেমস অ্যান্ডারসন, রঙ্গনা হেরত, ইয়াসির শাহ।

দশক সেরা ওয়ানডে ক্রিকেটার: বিরাট কোহলি, রোহিত শর্মা, মহেন্দ্র সিং ধোনি, লাসিথ মালিঙ্গা, মিচেল স্টার্ক, এবি ডে’ভিলিয়ার্স এবং কুমার সাঙ্গাকরা।

দশক সেরা টি-২০ ক্রিকেটার: বিরাট কোহলি, রোহিত শর্মা, রশিদ খান, ইমরান তাহির, অ্যারন ফিঞ্চ, লাসিথ মালিঙ্গা, ক্রিস গেইল।

আইসিসি স্পিরিট অফ ক্রিকেট: বিরাট কোহলি, মহেন্দ্র সিং ধোনি, কেন উইলিয়ামসন, ব্রেন্ডন ম্যাককালাম, মিসবা উল হক, মহেলা জয়বর্ধনে, ড্যানিয়েল ভেত্তোরি।

ভারতের দু’ জন মহিলা ক্রিকেটার জায়গা পেয়েছেন দশক-সেরাদের তালিকায়। আইসিসির দশক-সেরা মহিলা ক্রিকেটার হওয়ার দৌড়ে মনোনয়ন পেয়েছেন মিতালি রাজ। এক দিনের সেরার তালিকায় স্থান পেয়েছেন ঝুলন গোস্বামী।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

পিকে-চুনী স্মরণে ডার্বি শুরুর আগে নীরবতা পালন হোক, আইএসএল কর্তৃপক্ষকে অনুরোধ জানাল ইস্টবেঙ্গল

Continue Reading

ক্রিকেট

প্রথম দু’টি টেস্ট থেকে বাদ রোহিত-ইশান্ত, সংশয়ে শেষ দুটি টেস্টে উপস্থিতি নিয়েও

Published

on

খবরঅনলাইন ডেস্ক: ভারতীয় শিবিরে বড়ো ধাক্কা। অস্ট্রেলিয়া সিরিজের প্রথম দু’টি টেস্ট থেকে বাদ পড়লেন রোহিত শর্মা এবং ইশান্ত শর্মা। পরিস্থিতি যা তাতে এই দু’জন সিরিজের শেষ দু’টি টেস্ট খেলতে পারবেন কি না, তা নিয়েও সংশয় তৈরি হয়েছে।

বেঙ্গালুরুতে জাতীয় অ্যাকাডেমিতে চোট সারানোর জন্য অনুশীলন করছিলেন রোহিত ও ইশান্ত। রাহুল দ্রাবিড়ের তত্ত্বাবধানে থাকা এই দুই ক্রিকেটার আপাতত উড়ে যেতে পারছেন না অস্ট্রেলিয়ায়।

তবে ইশান্তের পুরোপুরি ফিট হতে চার সপ্তাহ সময় লাগবে। ডিসেম্বরের শুরুতে তাঁকে অস্ট্রেলিয়া পাঠানো হলেও, থাকতে হবে ১৪ দিনের কোয়ারান্টাইনে। তবে ইশান্ত পুরোপুরি সুস্থ কি না তা বোঝা যাবে অনুশীলন ম্যাচ খেলার পরেই।

Loading videos...

রোহিতকে অস্ট্রেলিয়া পাঠানো হতে পারে ৮ ডিসেম্বর। তাঁকেও থাকতে হবে কোয়ারাইন্টাইনে। সমস্যা হল, এই দুই ভারতীয় ক্রিকেটার কোয়ারান্টাইনে থাকাকালীন অন্য প্লেয়ারদের সঙ্গে অনুশীলন করার সুযোগও পাবেন না কারণ তাঁরা বেঙ্গালুরুতে জৈব সুরক্ষা বলয়ের মধ্যে নেই।

অন্য খেলোয়াড়রা আইপিএলের সময় জৈব সুরক্ষা বলয়ের মধ্যেই ছিলেন, সেখান থেকেই তাঁরা চলে আসেন আরেকটি বলয়ে, সেই জন্যই তাঁরা এখন অনুশীলনের সুযোগ পাচ্ছেন। সেই সুযোগ রোহিত এবং ইশান্তের পাবেন না।

রোহিতের পুরো ফিট হতে এখনও ২ সপ্তাহ লাগবে বলে মনে করা হচ্ছে। কিন্তু চোট থাকা ঋদ্ধিমান সাহার মতো তিনিও যদি অস্ট্রেলিয়ায় চলে এসে তার পর সুস্থতার লড়াই চালাতেন, সেটা অনেক ভালো হত বলে মত ভারতীয় এক ক্রিকেট কর্তার।

এ দিকে প্রথম টেস্টের পর থাকবেন না বিরাট কোহলি। এই পরিস্থিতিতে রোহিতের ওপরেই বড়ো দায়িত্ব থাকত। কিন্তু দু’ জনেই না থাকার ফলে চেতেশ্বর পুজারা আর অজিঙ্ক রাহানের মতো সিনিয়রদের ঘাড়ে পাহাড়প্রমাণ দায়িত্ব এসে পড়বে, তা বলার অপেক্ষা রাখে না।

বিসিসিআইয়ের তরফে সরকারি ভাবে কিছু না বলা হলেও সূত্রের খবর, শ্রেয়স আইয়ারকে একদিনের সিরিজের পরেই অস্ট্রেলিয়ায় রেখে দেওয়া হতে পারে উদ্ভুত পরিস্থিতি সামলে দেওয়ার জন্য।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

পেনাল্টি কাজে লাগিয়ে প্রথম ম্যাচে ৩ পয়েন্ট ঘরে তুলল হায়দরাবাদ

Continue Reading

ক্রিকেট

চার-পাঁচ দিনের মধ্যে উড়ানে না উঠলে রোহিত-ইশান্তদের টেস্ট খেলা মুশকিল হয়ে যাবে: রবি শাস্ত্রী

আইপিএল খেলতে গিয়ে চোট পাওয়া রোহিত এবং ইশান্ত এখন বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: রবি শাস্ত্রীর কথায় আচমকা রোহিত শর্মা এবং ইশান্ত শর্মার টেস্ট খেলায় আশঙ্কার মেঘ। ভারতীয় দলের কোচ জানিয়েছেন, আগামী চার-পাঁচ দিনের মধ্যে অস্ট্রেলিয়াগামী উড়ানে না উঠলে টেস্ট সিরিজ খেলা মুশকিল হয়ে যাবে এই দুই ক্রিকেটারের।

আইপিএল খেলতে গিয়ে চোট পাওয়া রোহিত এবং ইশান্ত এখন বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে। যেখানে সুস্থ হয়ে ওঠার প্রক্রিয়া চলছে তাঁদের। কিন্তু কবে তাঁদের অস্ট্রেলিয়া উড়ে আসার অনুমতি দেওয়া হবে, সে ব্যাপারে নিশ্চিত নন শাস্ত্রীও।

সব দিক বিবেচনা করে তাই শাস্ত্রী বলেছেন, ‘‘রোহিত আপাতত জাতীয় অ্যাাডেমিতে রয়েছে। কবে ও অস্ট্রেলিয়া উড়ে আসতে পারবে, সে সিদ্ধান্ত নেবে বোর্ডই। কিন্তু বেশি দিন অপেক্ষা করতে বলা হলে টেস্টে খেলা কঠিন হয়ে যাবে ওদের। কারণ, কোয়ারান্টাইনেই কেটে যাবে ১৪ দিন। তাই টেস্টে ওদের পাওয়া যাবে কি না, তা নিয়ে প্রশ্ন তো রয়েইছে।’’

Loading videos...

১৭ ডিসেম্বর থেকে অ্যাডিলেডে শুরু প্রথম টেস্ট। সীমিত ওভারের সিরিজ শুরু ২৭ নভেম্বর থেকে। তাই শাস্ত্রী বলে দেন, ‘‘সাদা বলের ক্রিকেটে রোহিতের খেলার কথা ছিল না। টেস্ট সিরিজেই খেলানো হবে বলে ঠিক হয়েছিল। কিন্ত আবারও বললাম, আগামী তিন-চার দিনের মধ্যে অস্ট্রেলিয়ার বিমান ধরতে না পারলে টেস্টে খেলা কঠিন হয়ে যাবে।’’

ইশান্ত শর্মার ক্ষেত্রেও একই নিয়ম। শাস্ত্রী বলে দেন, ‘‘দু’জনেই জাতীয় অ্যাকাডেমিতে আছে। সুতরাং নিয়ম একই।’’

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

২ গোলে এগিয়ে থেকেও গোয়ার কাছে পয়েন্ট খোয়াল বেঙ্গালুরু

Continue Reading
Advertisement
ফুটবল3 hours ago

এ বারের আইএসএল-এ দ্রুততম গোল, জামশেদপুরকে হারিয়ে ৩ পয়েন্ট ঘরে তুলল চেন্নাই

কেনাকাটা3 hours ago

ঘর সাজানোর জন্য সস্তার নজরকাড়া আইটেম

অনুষ্ঠান3 hours ago

জগদ্ধাত্রী পুজোয় করোনা যোদ্ধাদের সম্মান জানাল খড়গপুরের গ্রিনস্টার

রাজ্য7 hours ago

একদিনে দু’ হাজার টেস্ট বাড়লেও রাজ্যে আরও কমল নতুন সংক্রমণ, মৃত্যুও ৫০-এর কম

দেশ8 hours ago

করোনা ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে সতর্কতা নরেন্দ্র মোদীর

দেশ9 hours ago

‘লভ জিহাদ’ রুখতে অধ্যাদেশ অনুমোদন করল উত্তরপ্রদেশ

দঃ ২৪ পরগনা9 hours ago

কৈলাস বিজয়বর্গীয়র ‘হরি বোল’, এক গুচ্ছ প্রতিশ্রুতি

virat kohli
ক্রিকেট10 hours ago

দশকের সেরা ক্রিকেটার হওয়ার দৌড়ে বিরাট কোহলি ও আরও এক ভারতীয়

কেনাকাটা

কেনাকাটা3 hours ago

ঘর সাজানোর জন্য সস্তার নজরকাড়া আইটেম

খবর অনলাইন ডেস্ক: ঘরকে একঘেয়ে দেখতে অনেকেরই ভালো লাগে না। তাই আসবারপত্র ঘুরিয়ে ফিরে রেখে ঘরের ভোলবদলের চেষ্টা অনেকেই করেন।...

কেনাকাটা4 days ago

লিভিংরুমকে নতুন করে দেবে এই দ্রব্যগুলি

খবর অনলাইন ডেস্ক: ঘরের একঘেয়েমি কাটাতে ও সৌন্দর্য বাড়াতে ডিজাইনার আলোর জুড়ি মেলা ভার। অ্যামাজন থেকে তেমনই কয়েকটি হাল ফ্যাশনের...

কেনাকাটা6 days ago

কয়েকটি প্রয়োজনীয় জিনিস, দাম একদম নাগালের মধ্যে

খবর অনলাইন ডেস্ক: কাজের সময় হাতের কাছে এই জিনিসগুলি থাকলে অনেক খাটুনি কমে যায়। কাজও অনেক কম সময়ের মধ্যে করে...

কেনাকাটা3 weeks ago

দীপাবলি-ভাইফোঁটাতে উপহার কী দেবেন? দেখতে পারেন এই নতুন আইটেমগুলি

খবর অনলাইন ডেস্ক : সামনেই কালীপুজো, ভাইফোঁটা। প্রিয় জন বা ভাইবোনকে উপহার দিতে হবে। কিন্তু কী দেবেন তা ভেবে পাচ্ছেন...

কেনাকাটা4 weeks ago

দীপাবলিতে ঘর সাজাতে লাইট কিনবেন? রইল ১০টি নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: আসছে আলোর উৎসব। কালীপুজো। প্রত্যেকেই নিজের বাড়িকে সুন্দর করে সাজায় নানান রকমের আলো দিয়ে। চাহিদার কথা মাথায় রেখে...

কেনাকাটা2 months ago

মেয়েদের কুর্তার নতুন কালেকশন, দাম ২৯৯ থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক: পুজো উপলক্ষ্যে নতুন নতুন কুর্তির কালেকশন রয়েছে অ্যামাজনে। দাম মোটামুটি নাগালের মধ্যে। তেমনই কয়েকটি রইল এখানে। প্রতিবেদন...

কেনাকাটা2 months ago

‘এরশা’-র আরও ১০টি শাড়ি, পুজো কালেকশন

খবর অনলাইন ডেস্ক : সামনেই পুজো আর পুজোর জন্য নতুন নতুন শাড়ির সম্ভার নিয়ে হাজর রয়েছে এরশা। এরসার শাড়ি পাওয়া...

কেনাকাটা2 months ago

‘এরশা’-র পুজো কালেকশনের ১০টি সেরা শাড়ি

খবর অনলাইন ডেস্ক : পুজো কালেকশনে হ্যান্ডলুম শাড়ির সম্ভার রয়েছে ‘এরশা’-র। রইল তাদের বেশ কয়েকটি শাড়ির কালেকশন অ্যামাজন থেকে। প্রতিবেদন...

কেনাকাটা2 months ago

পুজো কালেকশনের ৮টি ব্যাগ, দাম ২১৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : এই বছরের পুজো মানে শুধুই পুজো নয়। এ হল নিউ নর্মাল পুজো। অর্থাৎ খালি আনন্দ করলে...

কেনাকাটা2 months ago

পছন্দসই নতুন ধরনের গয়নার কালেকশন, দাম ১৪৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজোর সময় পোশাকের সঙ্গে মানানসই গয়না পরতে কার না মন চায়। তার জন্য নতুন গয়না কেনার...

নজরে