নাইটহুড পেলেন সৌরভকে ‘প্রিন্স অব ক্যালকাটা’ আখ্যা দেওয়া জেফ্রি বয়কট

0

ওয়েবডেস্ক: নাইটহুড পেলেন ইংল্যান্ডের কিংবদন্তি জেফ্রি বয়কট। একই সঙ্গে প্রাক্তন অধিনায়ক অ্যান্ড্‌রু স্ট্রসকেও নাইটহুড দেওয়া হল।

জেফ্রি বয়কটের সঙ্গে বাঙালিদের একটা আবেগ জড়িয়ে রয়েছে। ১৯৯৬ সালে লর্ডসে সৌরভ গঙ্গোপাধ্যায়ের অভিষেকের পরেই বয়কট তাঁকে ‘প্রিন্স অব ক্যালকাটা’ আখ্যা দেন। সেই থেকেই বয়কটও বাঙালিদের কাছে প্রিয়পাত্র।

প্রাক্তন ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে তাঁর বিদায়ী সম্ভাষণে বয়কট এবং স্ট্রসকে নাইটহুডে সম্মানিত করে গিয়েছেন। এখন থেকে তাই দু’জনের নামের আগেই ‘স্যার’ বসবে।

উল্লেখ্য, ১৯৬৪ থেকে ১৯৮২ পর্যন্ত ইংল্যান্ডের প্রতিনিধিত্ব করা বয়কট টেস্ট ওপেনিং-এ নতুন ধারা এনেছিলেন। রক্ষণাত্মক ব্যাটিংয়ে ৪৭.৭৩ গড়ে ৮১১৪ রান করেছেন বয়কট। তেরেসা মে প্রধানমন্ত্রী থাকাকালীন মাঝেমধ্যেই বলতেন, বয়কট তাঁর প্রিয় ক্রিকেটার।

আরও পড়ুন এ বার থেকে রেডিওতেও বিরাটদের ম্যাচের ধারাভাষ্য শুনতে পাবেন

অনেকের অবশ্য অ্যান্ড্রু স্ট্রসের নাইটহুড পাওয়া নিয়ে কিছু প্রশ্ন থাকতে পারে। মাঠের ভেতরের পারফরম্যান্সের পাশাপাশি মাঠের বাইরে সমাজসেবামূলক কাজের জন্য স্ট্রসকে এই সম্মান দেওয়া হয়েছে। অধিনায়ক হিসেবে অস্ট্রেলিয়ার মাটিতে অ্যাসেজ জয় করেছেন তিনি। এ বছর ইংল্যান্ড যে বিশ্বকাপ জিতল, তার নেপথ্যে স্ট্রসের ভূমিকা অনস্বীকার্য।

অন্য দিকে ক্যানসার সচেতনতামূলক কাজকর্ম করে চলেছেন তিনি। ক্যানসারের কারণেই গত বছর মৃত্যু হয়েছে স্ট্রসের স্ত্রীর। তখন থেকেই সমাজসেবায় নিজেকে নিয়োজিত করেছেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here