virat kohli

ওয়েবডেস্ক: ১৯তম টেস্ট সেঞ্চুরির পাশাপাশি বিরাট কোহলি যে অধিনায়ক হিসেবে দুনিয়ায় সবচেয়ে বেশি শতরানের মালিক হয়ে গেছেন, তা সকলেই জেনে গেছেন। এক বছরে সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ডও তিনি করে ফেলেছেন ২০১৭-য়। কিন্তু সেখানেই শেষ নয়। নাগপুরে শ্রীলঙ্কার বিরুদ্ধে কেরিয়ারের পঞ্চম দ্বিশতরানটি করেছেন বিরাট। আর তাতেই তৈরি হয়েছে আরও কয়েকটি রেকর্ড।

আরও পড়ুন: নাগপুরে ১৯তম টেস্ট সেঞ্চুরির পাশাপাশি আরও একরাশ কীর্তি বিরাটের

প্রথমেই বলে নেওয়া যাক, বিরাট তাঁর পাঁচটি ডবল সেঞ্চুরি করলেন পাঁচটি আলাদা আলাদা প্রতিপক্ষের বিরুদ্ধে। কিন্তু সেটা কোনো রেকর্ড নয়। এর আগে অধিনায়ক হিসেবে সর্বাধিক ডবল সেঞ্চুরির রেকর্ড ছিল ব্রায়ান লারার(৫টি)। রবিবার নাগপুরে ডবল সেঞ্চুরি করে লারাকে ছুঁয়ে ফেললেন কোহলি। কিন্তু এর আগের চারটি ডবল সেঞ্চুরিতেই কোনো না কোনো রেকর্ড গড়ছেন কোহলি। কী সেগুলো?

  • ২০১৬ সালের জুলাইতে উইন্ডিজে(তৎকালীন ওয়েস্ট ইন্ডিজ) গিয়ে প্রথম দ্বিশতরানটি করেন বিরাট(২০০)। তার আগে কোনো ভারত অধিনায়ক দেশের বাইরে ডবল সেঞ্চুরি করেননি।
  • ২০১৬ সালের অক্টোবরে নিউজিল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় ডবল সেঞ্চুরিটি করেন বিরাট(২১১)। তার আগে কোনো ভারত অধিনায়ক একের বেশি দ্বিশতরান করতে পারেননি।
  • ২০১৬ সালের ডিসেম্বরে ইংল্যান্ডের বিরুদ্ধে ২৩৫ রান করেন বিরাট। কোনো ভারত অধিনায়কের এটাই সর্বোচ্চ রানের ইনিংস।
  • ২০১৭ সালের ফেব্রুয়ারিতে বাংলাদেশের বিরুদ্ধে চতুর্থ ডবল সেঞ্চুরিটি করেন বিরাট কোহলি(২০৪)। এর ফলে কোহলি হয়ে যান ক্রিকেট ইতিহাসের একমাত্র ব্যাটসম্যান, যার পরপর চারিট সিরিজে ১টি করে দ্বিশতরান রয়েছে।

আর একটি ডবল সেঞ্চুরি করলেই, লারাকে ছাপিয়ে একক ভাবে অধিনায়ক হিসেবে সর্বোচ্চ দ্বিশতরানের মালিক হবেন বিরাট।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here