virat kohli

ওয়েবডেস্ক: অধিনায়ক হিসেবে সময়টা ততটা ভালো না গেলেও ব্যাটসম্যান হিসেবে বিরাট কোহলির সময়টা দুর্দান্তই যাচ্ছে। একটার পর একটা রেকর্ড করে চলেছেন তিনি। এ বার আরও একটা পালক উঠল কোহলির মাথায়। পেরিয়ে গেলেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তী ব্রায়ান লারাকে।

জোহানেসবার্গ টেস্টে ব্যাটসম্যানরা সমস্যায় পড়লেও দু’ইনিংসে যথেষ্ট সাবলীল ছিলেন বিরাট। প্রথম ইনিংসে করেছেন ৫৪ আর দ্বিতীয় ইনিংসে ৪১। এই দুটো গুরুত্বপূর্ণ ইনিংসের সৌজন্যে বিরাট তাঁর রেটিং পয়েন্টকে বারো ধাপ বাড়িয়ে নিয়েছেন।

জোহানেসবার্গ টেস্ট শুরু হওয়ার আগের তাঁর রেটিং পয়েন্ট ছিল ৯০০, সেটা বেড়ে হয়েছে ৯১২। এই বারো ধাপ যাওয়ার পথে কেরিয়ারের সর্বোচ্চ রেটিং পয়েন্টের বিচারে তিনি পেরিয়ে গিয়েছে স্বয়ং ব্রায়ান লারাকে। তাঁর কেরিয়ারের সর্বোচ্চ রেটিং পয়েন্ট ছিল ৯১১। এ ছাড়াও এই যাত্রায় এই পেরিয়েছেন কেভিন পিটারসেন (৯০৯), হাশিম আমলা (৯০৭), শিবনারায়ণ চন্দ্রপল (৯০১) এবং মাইকেল ক্লার্ককে (৯০০)। এই মুহূর্তে সুনীল গাভাস্করের ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন তিনি। নিজের কেরিয়ারে সর্বোচ্চ ৯১৬ রেটিং পয়েন্টে পৌঁছেছিলেন তিনি।

গাভাস্করকে কোহলির পেরিয়ে যাওয়ার জন্য বেশি কাঠখড় পোহাতে হবে না। কারণ জুলাইতে কঠিন ইংল্যান্ড সিরিজের আগে জুন মাসে বেঙ্গালুরুতে আফগানিস্তানের বিরুদ্ধে একটি টেস্ট খেলতে চলেছে ভারত। আশা করা যায় সেই টেস্টে কোহলির ব্যাট চলবে।

উল্লেখ্য, রেটিং পয়েন্টের বিচারে সবার শীর্ষে রয়েছে ডন ব্র্যাডম্যান। তাঁর রেটিং পয়েন্ট সর্বোচ্চ ৯৬১তে উঠেছিল। এই মুহূর্তে অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভ স্মিথ অবশ্য ব্র্যাডম্যানের কাছাকাছি পৌঁছে গিয়েছে। ৯৪৭ রেটিং পয়েন্টে রয়েছেন তিনি।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here