virat kohli

ওয়েবডেস্ক: ক্রিকেটের সর্বকালের অন্যতম সেরা অধিনায়ক ইংল্যান্ডের কিংবদন্তি মাইক ব্রেয়ারলি। অনেকের কাছে তিনি সর্বকালের সেরা অধিনায়ক। যার কারণ তাঁর ক্রিকেট মস্তিস্ক। সেই ব্রেয়ারলি এবার মুখ খুললেন ভারতের ইংল্যান্ড সিরিজে ব্যর্থতা নিয়ে। তবে বাকিদের থেকে তাঁর অভিমত কিছুটা আলাদা। গত মাসে শেষ হওয়া ইংল্যান্ড সিরিজে ভারতের পারফরমেন্সে রীতিমতো হতাশ হয়েছেন তিনি। বিশেষত ভারত অধিনায়ক বিরাট কোহলির অধিনায়কত্ব নিয়ে।

ডেইলি মেইলকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি জানান, “কোহলি এমন জায়গায় চলে গিয়েছে যেখানে ওঁকে নিয়ে নতুন কিছু বলার নেই। তবে অধিনায়কত্বে কিছু বদল দরকার। দলের সবাইকে নিয়ে ওর চলাটা খুব জরুরি। যার জন্য পাশে লোক দরকার। একক নির্দেশে দলে সাফল্য আসবে না। নিজের ওপর নিয়ন্ত্রণ আনতে হবে ওঁকে।”

mike
মাইক ব্রেয়ারলি

শেষ টেস্ট নিয়ে ব্রেয়ারলির বক্তব্য, “বিরাটের অধিনায়কত্ব নিয়ে কিছুটা হতাশ হয়েছিলাম ওভালে। ও একটু হালকা ভাবে নিয়েছিল। যখন ম্যাচটা সমান-সমান ছিল এবং ওদের (ভারতের) সুযোগ ছিল, তখন ও হকআই, আর্টিকুলেট এই নিয়ে ব্যস্ত ছিল। আমি ওর তারিফ করি। কিন্তু একটা সমস্যা আছে, সবারই শক্তি দুর্বলতায় হয়ে যেতে পারে। ওর দক্ষতা, ক্ষিপ্রতা, আগ্রাসী মনোভাব ওর শক্তি। কিন্তু ওর চারপাশে এমন মানুষ দরকার যারা ওকে নিয়ন্ত্রণ করতে পারবে, চ্যালেঞ্জ দিতে পারে। আর তা যদি না হয়, তাহলে সাফল্য এবং ব্যর্থতা দুই আসতে থাকবে”।

ব্রেয়ারলির মতে কোহলি নিজে খুব বড়ো ক্রিকেটার, যা তাঁকে প্রায়শই একনায়ক বা কর্তৃত্ববাদী করে দেয়। যেটা অধিনায়কত্বের ক্ষেত্রে নেতিবাচক প্রভাব ফেলে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন