Connect with us

ক্রিকেট

জন্মদিনের দিন দেখে নেওয়া যাক অধিনায়ক সৌরভের পাঁচটি কালজয়ী সিদ্ধান্ত

Published

on

খবরঅনলাইন ডেস্ক: ৪৮-এ পড়লেন বিসিসিআই (BCCI) সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly)। এক দিনের ক্রিকেটে অন্যতম সেরা ব্যাটসম্যান সৌরভ, ওপেনিংকে অন্যতম মাত্রা এনে দিয়েছেন।

একই সঙ্গে ভারতের অন্যতম সফল অধিনায়কও বটে। তবে যে পরিস্থিতিতে তিনি ভারতীয় দলের হাল ধরেছিলেন, তাতে তিনি যে ধোনি বা কোহলির থেকেও সেরা অধিনায়ক, তা বলার অপেক্ষা রাখে না।

এক বার দেখা নিই অধিনায়ক সৌরভের এমন পাঁচটি সিদ্ধান্ত যা কালজয়ী হয়ে উঠেছে।

Loading videos...

১) ২০০১-এর কলকাতা টেস্টে ভিভিএস লক্ষ্মণকে ৩ নম্বরে পাঠানো

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সেই বিখ্যাত ইডেন টেস্টে ফলো-অন করতে হয় ভারতকে। প্রথম ইনিংসে ভারত মাত্র ১৭১ অল আউট হয়ে গেলেও শুধুমাত্র ভিভিএস লক্ষ্মণই (VVS Laxman) অস্ট্রেলীয় বোলারদের সামনে সাবলীল ছিলেন।

সে কারণে, দ্বিতীয় ইনিংসে দ্রাবিড়ের বদলে লক্ষ্মণকে তিন নম্বরে ব্যাট করতে পাঠায় টিম ম্যানেজমেন্ট। এই সিদ্ধান্তটাই ম্যাচের মোড় ঘুরিয়ে দেয়। ছয় নম্বরে নামা দ্রাবিড়কে সঙ্গে নিয়ে টেস্টে চতুর্থ দিন পুরো ব্যাট করে যান লক্ষ্মণ। ২৮১ রানের ঐতিহাসিক একটি ইনিংস খেলে ফেলেন তিনি।

এর ফলে নাটকীয় জয় পায় ভারত। বিশ্বের তৃতীয় দল হিসেবে ফলোঅন করার পর টেস্ট ম্যাচ জেতে ভারত। এর পর চেন্নাইয়ে তৃতীয় টেস্ট জিতে সিরিজ ২-১-এ জিতে নেয় সৌরভের ভারত। সিরিজটা ভারতীয় ক্রিকেটের পুরো ভাবমূর্তিই বদলে দেয়।

ইডেনে ফলোঅন করে ভারতের অত্যাশ্চর্য জয় ক্রিকেট-বিশ্বে রীতিমতো আলোড়ন তৈরি করেছিল। তার রেশ এখনও আছে। এখনও প্রথম ইনিংসে দুর্দান্ত ভাবে এগিয়ে থাকা দল প্রতিপক্ষকে ফলোঅন করাতে দু’ বার চিন্তা করে।

২) সহবাগকে দিয়ে ওপেন করানো

শুরু থেকেই মিডিল অর্ডার ব্যাটসম্যান ছিলেন বীরেন্দ্র সহবাগ (Virender Sehwag)। ২০০১-এ সাউথ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট অভিষেকেও ছয় নম্বরে নেমে দুর্ধর্ষ শতরান করেছিলেন তিনি। এক দিনের ক্রিকেটেও পাঁচ বা ছয় নম্বরে নামতেন সহবাগ। এ হেন সহবাগের মধ্যেই অন্য কিছু ব্যাপার খুঁজে পেলেন সৌরভ। বুঝতে পারলেন সহবাগকে দিয়ে ওপেন করালে আরও ভালো ফল পেতে পারে ভারত।

সহবাগকে ওপেনিংয়ে পাঠানোর সেই সিদ্ধান্তটা জে কালজয়ী ছিল, তা আর বলার অপেক্ষা রাখে না। টেস্ট ওপেনিংয়ের নতুন সংজ্ঞা দিলেন তিনি। ৫০-এর ওপরে গড় আর দু’টি ত্রিশতরান করে ভারতের অন্যতম সফল ওপেনারদের মধ্যে একজন হয়ে যান সহবাগ।

৩) দ্রাবিড়কে উইকেটকিপার করা

কোচ জন রাইটের সমর্থনে সৌরভের আরও একটি মাস্টারস্ট্রোকীয় চাল। রাহুল দ্রাবিড়কে (Rahul Dravid) এক দিনের দলে উইকেটকিপার করে আনা। দ্রাবিড়ের ব্যাটিং ফর্ম কিছুটা খারাপ হয়ে গিয়েছিল বলে ২০০২-এর গোড়ায় এক দিনের দল থেকে বাদ পড়েছিলেন।

কিন্তু সৌরভ বুঝতে পারেন, দ্রাবিড়ের মতো ব্যাটসম্যানকে এক দিনের দলের বাইরে রাখা উচিত নয়। এর ফলে এক ঢিলে দুই পাখি মরল। ভারতীয় দলে বাড়তি ব্যাটসম্যানও এল, আর উইকেটে পেছনে মোটামুটি নির্ভরযোগ্য একজনকে পাওয়াও গেল।

উইকেটকিপার হিসেবে দ্রাবিড় কতটা দক্ষ ছিলেন, সেটা তো ২০০৩ বিশ্বকাপেই দেখেছি আমরা। সেই সঙ্গে গুরুত্বপূর্ণ সময়েও ব্যাট হাতেও বিশাল ভূমিকা পালন করেছেন তিনি।

৪) ধোনিকে তিন নম্বরে পাঠানো

২০০৪-এর শেষ দিকে বাংলাদেশে অভিষেক হয় মহেন্দ্র সিংহ ধোনির (MS Dhoni)। তিনটে ম্যাচে আহামরি রান পাননি। ধোনিকে সাত নম্বরে পাঠিয়ে তাঁর ব্যাটিং প্রতিভাকে পুরোপুরি নষ্ট করা হচ্ছে, সেটা বুঝেছিলেন সৌরভ। সে কারণেই পাকিস্তানের বিরুদ্ধে বিশাখাপত্তনমে তিন নম্বরে পাঠান ধোনিকে।

ওই ম্যাচেই ধোনি জানান দিয়ে যান তিনি কী! ১৪৮ রানের একটা ইনিংস খেলেন ধোনি। তার পর আর ধোনিকে পেছনে ফিরে তাকাতে হয়নি।

৫) তরুণদের তুলে আনা

সহবাগ, যুবরাজ, হরভজন, জাহির খান আর ধোনি – সৌরভের অধিনায়কত্বে উঠে এসেছেন সবাই। ২০০০ সালে গড়াপেটার জাল থেকে ভারতীয় দলকে বের করে আনার পেছনে সৌরভের অন্যতম কারিগর ছিলেন এই তরুণরা।

বিদেশের মাঠে অন্যতম সফল টেস্ট অধিনায়ক সৌরভ। ২৮ টেস্টে ১১টা জয় পেয়ে রয়েছেন বিরাট কোহলির পরেই। সৌরভের এই সাফল্যের পেছনে তরুণদের অবদান যে অনস্বীকার্য তা বলার অপেক্ষা রাখে না।

ক্রিকেট

অভিষেকে লড়াকু নটরাজন, সুন্দর, অস্ট্রেলিয়া ২৭৪

অভিষেক ম্যাচে জোড়া উইকেট তুলে নিলেন নটরাজন।

Published

on

অস্ট্রেলিয়া ২৭৪/৫ (লাবুশানে ১০৮, ওয়েড ৪৫ নটরাজন ২-৬৩ সুন্দর ১-৬৩)

খবর অনলাইন ডেস্ক: ব্রিসবেন টেস্টে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় অস্ট্রেলিয়া। শুরুতেই দুই ওপেনারকে তুলে নেন ভারতীয় বোলাররা। তবে লাবুশানের দুর্দান্ত ব্যাটিংয়ের দৌলতে অস্ট্রেলিয়া প্রথম দিনে শেষ করল -তে।

এ দিন প্রথম ওভারেই ডেভিড ওয়ার্নারকে ফেরত পাঠান মহম্মদ সিরাজ। ব্যক্তিগত পাঁচ রানের মাথায় হ্যারিসের উইকেট তুলে দেন শার্দূল ঠাকুরের হাতে। স্মিথ-লাবুশানে জুটি জমতে শুরু করতেই ভেলকি দেখালেন ওয়াশিংটন সুন্দর। তিনি অভিষেকে ম্যাচেই স্মিথের উইকেট তুলে নিলেন।

Loading videos...

তবে পরিস্থিতি একশো আশি ডিগ্রি ঘুরিয়ে দিলেন লাবুশানে। তাঁর সহজ ক্যাচ ফেলেন স্লিপে দাঁড়ানো রাহানে। তার পর একেবারে থামলেন ১০৮ রানে। তিন উইকেট হারিয়েও লাবুশানে বড়ো রান তুলে নিলেন তিনি। মাঝে মধ্যেই মনে হচ্ছিল অশ্বিন এবং বুমরাহের অনুপস্থিতিতে ভারতের অনভিজ্ঞ বোলিংকে তিনি দাপটের সঙ্গে শাসন করছেন। কেরিয়ারের পঞ্চম টেস্ট সেঞ্চুরি গড়ে টি নটরাজনের বলে ঋষভ পন্তের হাতে জমা দিয়ে ফিরলেন ঠিকই, তবে অস্ট্রেলিয়া তখন পার করেছে দু’শোর গণ্ডি।

তবে স্মিথ, লাবুশানেদের ফিরিয়ে দিয়েও ততটা স্বস্তি মেলেনি ভারতীয় শিবিরে। ক্রিজে জমে গেলেন গ্রিন-পেন জুটি। তাঁরাই ২৩১/৫ থেকে অস্ট্রেলিয়াকে দিনের শেষে টেনে নিয়ে গেলেন ২৭৪-এ।

অশ্বিন ও বুমরাহের অনুপস্থিতি কেএল রাহুল, উমেশ যাদব, মহম্মদ শামি, হনুমা বিহারী এবং রবীন্দ্র জাদেজাও ইতিমধ্যে আহতদের ক্রমবর্ধমান তালিকায় যুক্ত হয়েছেন। স্বাভাবিক ভাবেই নতুনদের পরখ করে নেওয়ার সুযোগ মিলল ব্রিসবেনে। ওয়াশিংটন সুন্দরের মতোই এ দিন টেস্ট ক্রিকেটে ভারতের হয়ে অভিষেক ঘটল নটরাজনের। বোলিং কতটা ধারালো করতে তুলতে পারেন, সেটারই নমুনা তিনি রাখলেন আজ। ক্রমশ চিন্তার কারণ হয়ে ওঠা লাবুশানে-ওয়েড জুটিকে তিনি একাই ফেরার রাস্তা দেখিয়ে দিলেন।

আরও পড়তে পারেন: ইতিহাস অধরা থাকলেও ‘ফাইট’ দিল টিম ইন্ডিয়া

Continue Reading

ক্রিকেট

মা হলেন অনুষ্কা শর্মা, নতুন সদস্য এল বিরাট কোহলির পরিবারে

জীবনের এই নতুন অধ্যায়টি শুরু করার আগে সবার আশিস চাইলেন বিরাট!

Published

on

অনুষ্কা শর্মা এবং বিরাট কোহলি। সংগৃহীত ছবি

খবর অনলাইন ডেস্ক: সোমবার বলিউড অভিনেত্রী অনুষ্কা শর্মার (Anushka Sharma) কোল আলো করে এল কন্যা সন্তান। সোশ্যাল মিডিয়ায় এই সুসংবাদটি জানিয়েছেন ক্রিকেটার বিরাট কোহলি (Virat Kohli)।

টুইটারে বিরাট লেখেন, “অনুষ্কা এবং সন্তান দু’জনেই ভালো রয়েছে”।

তিনি লিখেছেন, “আশীর্বাদ হিসেবে আজ আমরা (বিরুষ্কা) একটি কন্যাসন্তানকে পেয়েছি। আপনাদের ভালোবাসা, প্রার্থনা এবং শুভকামনার জন্য আমরা সকলকে ধন্যবাদ জানাই। আমাদের জীবনের এই নতুন অধ্যায়টি শুরু করার আগে আপনাদের আশীর্বাদ চাই”।

Loading videos...

গত বছরের আগস্টে বিরুষ্কা জানিয়েছিলেন, তাঁদের পরিবারে নতুন এক সদস্য আসতে চলেছে। টুইটারে লিখেছিলেন, “খুব সম্ভবত জানুয়ারিতেই আমরা তিন জন হতে চলেছি”।

বিরুষ্কার কন্যাসন্তানের জন্ম হতেই ক্রিকেট, অভিনয় জগতের লোকজনের পাশাপাশি অনেকেই তাঁদের শুভেচ্ছা জানাচ্ছেন।

আরও পড়তে পারেন: কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে শতবর্ষের আলোয় ফেডরিকো ফেলিনি

Continue Reading

ক্রিকেট

ইতিহাস অধরা থাকলেও ‘ফাইট’ দিল টিম ইন্ডিয়া

দিনের শুরুতেই রাহানের বিদায়ে আশঙ্কা তৈরি হয়, টিম ইন্ডিয়া হয়তো দু’শোর গণ্ডিও পার করতে পারবে না! তবে দিনের শেষে মোড় ঘুরল!

Published

on

অস্ট্রেলিয়া ৩৩৮ (স্মিথ ১৩১, লাবুশানে ৯১, জাদেজা ৪-৬২) এবং ৩১২/৬ (গ্রিন ৮৪, স্মিথ ৮১, লাবুশানে ৭৩, সাইনি ২-৫৪, অশ্বিন ২-২৫)

ভারত ২৪৪ (শুভমন ৫০, পুজারা ৫০, কামিন্স ৪-২৯) এবং ৩৩৪/৫ (পন্থ ৯৭, পুজারা ৭৭, রোহিত ৫২, হেজলউড ২-৩৯, লায়ন ২-১১৪)

খবর অনলাইন ডেস্ক: সামনে ৩০৯ রানের পাহাড়। সিডনি টেস্টের চূড়ান্ত দিনে ব্যাট করতে নেমেই সাজঘরে ফিরে গিয়েছিলেন অধিনায়ক আজিঙ্কা রাহানে (৪)। তবে চেতেশ্বর পুজারা ধরলেন হাল, সঙ্গত দিলেন উপরে উঠে আসা ঋষভ পন্থ। দিনের শুরুতেই রাহানের বিদায়ে আশঙ্কা তৈরি হয়, টিম ইন্ডিয়া হয়তো দু’শোর গণ্ডিও পার করতে পারবে না! দিনের শেষে মোড় ঘুরল!

Loading videos...

প্রচণ্ড চাপের মুখেও প্রথম ইনিংসের মতোই দ্বিতীয় ইনিংসেও হাফ সেঞ্চুরি করলেন পুজারা (৭২)। অস্ট্রেলিয়ার কঠিন চ্যালেঞ্জের মুখে দাঁড়িয়ে পুজারার আজকের পারফরমেন্স ছিল যথেষ্ট গুরুত্বপূর্ণ। প্রথম ইনিংসে ব্যাটিংয়ের সময় কনুইয়ে চোট পাওয়ার পর অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসে কিপিং করতে পারেননি পন্থ। তবে এ দিন রাহানের প্যাভিলিয়নে ফেরার পর তাঁকে উপরের দিকে তুলে এনে খুব একটা খারাপ সিদ্ধান্ত নেননি অধিনায়ক। সুযোগের সদ্ব্যবহার করলেন পন্থ। কিন্তু সেঞ্চুরির কিছুটা দূরেই (৯৭) তাঁকে থামিয়ে দিলেন লায়ন এবং কামিন্স জুটি।

এ দিন নিজের ক্রিকেট কেরিয়ারের একটা অন্যতম রেকর্ড গড়ে ফেললেন হনুমান বিহারী। অস্ট্রেলিয়ার চাপ সামলাতে গিয়ে প্রথম ১০০ বল খেলে বিহারীর সংগ্রহ ৬ রান! ম্য়াচ জেতা যেমন কঠিন, তেমনই কতটা কঠিন ড্র করা, সেটাই ধরা পড়ল বিহারীর ব্যাটিংয়ে। এ দিন ১২৫টি বল খেলার পর প্রথম বাউন্ডারি পেলেন বিহারী।

তবে ম্যাচ যে ড্র হতে চলেছে, তেমনটা ধারণাও মাঝেমধ্যে ধাক্কা খেয়েছে। যেমন, হাতে রয়েছে যখন মাত্র ৭৭ বল, তখন দরকার ১০০ রান। ক্রিজে বিহারী এবং রবিচন্দ্রন অশ্বিন। হাসি ঝরল অশ্বিনের ব্যাটে। খরা কাটিয়ে ধীরে ধীরে রানে ফিরতে শুরু করলেন বিহারীও। তবে পরিস্থিতি বুঝে হাত পাঁচ উইকেট নিয়ে ৩৩৪ রান তুলে অস্ট্রেলিয়ার সঙ্গে সিডনি টেস্টে ড্র করল ভারত। সিরিজ হল ১-১।

অস্ট্রেলিয়ার অতীত রেকর্ড বলছে, এই টেস্ট বের করে আনতে হলে রাহানে বাহিনীকে পঞ্চম দিনে ঐতিহাসিক ইনিংস খেলতে হতো। সিডনিতে ১৯০৩ সালে ইংল্যান্ড জিতেছিল ১৯৪/৫ করে। এখনও পর্যন্ত অস্ট্রেলিয়া সফরকারী কোনো দলের সেটাই টেস্ট জেতার ইতিহাস। এ দিন সেই ইতিহাস স্পর্শ করতে না পারলেও ‘সম্মানজনক’ ক্রিকেট উপহার দিল রাহানে বাহিনী।

আরও পড়তে পারেন: সামনে রানের পাহাড়, সিডনিতে অস্ট্রেলিয়ার কঠিন চ্যালেঞ্জের মুখে ভারত

Continue Reading
Advertisement
Advertisement
বিদেশ3 days ago

১৯৫৩ সালের পর থেকে প্রথম কোনো মহিলার মৃত্যুদণ্ড কার্যকর করল মার্কিন সরকার

শিল্প-বাণিজ্য3 days ago

ফের বাড়ল পেট্রোল-ডিজেলের দাম!

বিনোদন3 days ago

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘অভিযাত্রিক’, সিনেমার ‘মাস্টার’দের প্রতি শ্রদ্ধাঞ্জলি

দেশ23 hours ago

করোনার টিকা নেওয়ার পর অসুস্থ হলে দায় নেবে না কেন্দ্র

দেশ3 days ago

গ্রেফতার অ্যালকেমিস্ট কর্ণধার কেডি সিং!

দেশ14 hours ago

নবম দফার বৈঠকেও কাটল না জট, ফের কৃষকদের সঙ্গে আলোচনায় বসবে কেন্দ্র

কলকাতা2 days ago

বাগবাজার ব্রিজের কাছে বস্তিতে বিধ্বংসী আগুন, ছড়াল পার্শ্ববর্তী বহুতলেও

কলকাতা2 days ago

অগ্নিকাণ্ডে গৃহহীনদের ঘর তৈরি করে দেবে পুরসভা, বাগবাজারে জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

কেনাকাটা

কেনাকাটা4 days ago

৯৯ টাকার মধ্যে ব্র্যান্ডেড মেকআপের সামগ্রী

খবর অনলাইন ডেস্ক : ব্র্যান্ডেড সামগ্রী যদি নাগালের মধ্যে এসে যায় তা হলে তো কোনো কথাই নেই। তেমনই বেশ কিছু...

কেনাকাটা1 week ago

কয়েকটি ফোল্ডিং আইটেম খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক: এমন অনেক কিছুই থাকে যেগুলি সঙ্গে থাকলে অনেক সুবিধে হত বলে মনে হয়, কিন্তু সব সময় তা পাওয়া...

কেনাকাটা1 week ago

রান্নাঘরের কাজ এগুলি সহজ করে দেবেই

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরের কাজ অনেক বেশি সহজ করে দিতে পারে যে সমস্ত জিনিস, তারই কয়েকটির খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন...

কেনাকাটা1 week ago

ম্যাক্সিড্রেসের নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সুন্দর ম্যাক্সিড্রেসের চাহিদা এখন তুঙ্গে। সামনেই কোনো আনন্দ অনুষ্ঠানের নিমন্ত্রণ থাকলে ম্যাক্সি পরতে পারেন। বাছাই করা কয়েকটি ড্রেসের...

কেনাকাটা2 weeks ago

রকমারি ডিজাইনের ৯টি পুঁটলি ব্যাগের কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: বিয়ের মরশুমে নিমন্ত্রণে যেতে সাজের সঙ্গে মিলিয়ে ব্যাগ নেওয়ার চল রয়েছে। অনেকেই ডিজাইনার ব্যাগ পছন্দ করেন। তেমনই কয়েকটি...

কেনাকাটা2 weeks ago

কস্টিউম জুয়েলারির দারুণ কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: বিয়ের মরশুম আসছে। নিমন্ত্রণবাড়ি তো লেগেই থাকে। সেখানে আজকাল সোনার গয়নার থেকে কস্টিউম বা জাঙ্ক জুয়েলারি পরে যাওয়ার...

কেনাকাটা2 weeks ago

রুম হিটারের কালেকশন, ৬৫০ থেকে শুরু

খবরঅনলাইন ডেস্ক: ভালোই শীত চলছে। এই সময় রুম হিটারের প্রয়োজনীয়তা খুবই। তা সে ঘরের জন্যই হোক বা অফিস, বা কোথাও...

কেনাকাটা3 weeks ago

চোখের যত্ন নিতে কিনুন এগুলি, খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক: অনেকেই আছেন সারা দিনের ব্যস্ততার মাঝে যদিও বা পা, হাত বা মুখের টুকটাক যত্ন নেন, কিন্তু চোখের বিশেষ...

কেনাকাটা4 weeks ago

ফিলগুড প্রোডাক্ট! পছন্দ হবেই

খবরঅনলাইন ডেস্ক: দিনের মধ্যে কিছু সময় যদি নিজের মতো করে নিজের জন্য দেওয়া যায় তা হলে মন যেমন ভালো থাকে...

কেনাকাটা4 weeks ago

জায়গা বাঁচানোর জন্য বিভিন্ন রকমের অর্গানাইজার, দেখে নিন খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক: রোজকার ঘরে ব্যবহারের জন্য এমন অনেক জিনিস আছে যেগুলি থাকলে যেমন জায়গার সাশ্রয় হয় তেমনই সময়েরও। জায়গা বাঁচানোর...

নজরে