testfixing

ওয়েবডেস্ক: ম্যাচ গড়াপেটা যে কোনো খেলার জন্যেই খারাপ সংকেত। সময় যত আধুনিক হচ্ছে এই গড়াপেটার ছায়া কিন্তু দিন দিন বেড়েই চলেছে। এ বার তারই রেশ পড়ল ভারতীয় ক্রিকেটে। শোনা যাচ্ছে শেষ দু’বছরের মধ্যে ভারতের তিনটি টেস্ট ম্যাচে গড়াপেটা হয়েছে। তিনটি টেস্ট যথাক্রমে ২০১৬ (চেন্নাই) ভারত বনাম ইংল্যান্ড, ২০১৭ (রাঁচি) ভারত বনাম অস্ট্রেলিয়া এবং  শ্রীলঙ্কা বনাম ভারত (গালে)।

আল জাজিরা নামক একটি টিভি চ্যানেলে একটি তথ্যচিত্রে এমনটাই দাবি করা হয়েছে। সেখানে এমনও দাবি করা হয়েছে, রবিন মরিস নামক এক বুকি গালের পিচের দায়িত্বে থাকা গ্রাউন্ডম্যানদের টাকা দিয়ে ছিলেন পিচে বদল আনার জন্য।

শুধু তাই নয়, তারা এটাও দাবি করেছে, দু’জন অস্ট্রেলিয়া এবং তিন জন ইংল্যান্ডের খেলোয়াড়ও নাকি এতে যুক্ত রয়েছেন। অবশ্য অস্ট্রেলিয়া ক্রিকেটের প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ড জানিয়েছেন, যে কোনো ম্যাচ ফিক্সিংয়ের ঘটনার তদন্তে তাঁরা আইসিসি অ্যান্টি করাপশন অ্যান্ড সিকিউরিটি ইউনিটকে সব রকম ভাবে সহযোগিতা করতে প্রস্তুত আছেন।

যদিও ইংল্যান্ডের খেলোয়াড়রা তা খারিজ করে দেওয়ার পর সে দেশের তরফে এখনও কিছু জানা যায়নি।

এই বিষয়ে ক্রিকেটের আন্তর্জাতিক  নিয়ন্ত্রক সংস্থা আইসিসির সংশ্লিষ্ট কমিটি জানিয়েছে, “আমরা বিষয়টিকে গুরুত্ব দিয়ে দেখছি। আমরা ইতিমধ্যেই তদন্ত শুরু করে দিয়েছি। সদস্য দেশগুলি থেকে দুর্নীতি বিরোধী একটি কমিটি গঠন করেছি। আমরা অনুরোধ করেছি এই বিষয় সংক্রান্ত যে প্রমাণগুলি রয়েছে তা আমাদের কাছে জমা দিতে। যাতে আমরা তাড়াতাড়ি আসল ব্যাপারটি সবার সামনে তুলে আনতে পারি”।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here