Connect with us

ক্রিকেট

প্রস্তুতি ম্যাচের শুরুতেই বিশাল বড়ো ধাক্কা খেল ভারত

হ্যামিল্টন: রোহিত শর্মার অনুপস্থিতিতে যে তিন ওপেনারের মধ্যে মূল লড়াই, ব্যর্থ হলেন তিন জনই। নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচের শুরুতেই চরম ধাক্কা খেল ভারত। যদিও সেই ধাক্কা সামলে দিয়ে ভারতের ইনিংসকে কিছুটা থিতু করেন চেতেশ্বর পুজারা আর হনুমা বিহারী।

রোহিত শর্মা না থাকায় ময়াঙ্ক অগ্রবালের সঙ্গী কে হবেন, সে নিয়ে এখন জোর বাকবিতণ্ডা ভারতীয় শিবিরে। একদল চাইছে পৃথ্বী শ’কে, যাঁর ভারতের হয়ে টেস্ট খেলার অভিজ্ঞতা রয়েছে। অন্য দলের বাজি শুভমান গিল, যাঁর প্রথম শ্রেণির ম্যাচে সাম্প্রতিক ফর্ম দুর্দান্ত।

কিন্তু এ দিন এই দু’জনই খাতা না খুলেই প্যাভিলিয়নে ফিরলেন। একটা সময়ে ভারতের স্কোর গিয়ে দাঁড়াল তিন উইকেটে পাঁচ। নিউজিল্যান্ড একাদশের অনামী বোলাররা ভারতীয় শিবিরের ত্রাস হয়ে হাজির হলেন।

চতুর্থ উইকেটও পড়ল একটু পরেই। দলের স্কোর তখন ৩৮। ১৮ রান করে প্যাভিলিয়নগামী হন অজিঙ্ক রাহানে।

এর পরে দুর্দান্ত একটি জুটি তৈরি হয়ে গেল চেতেশ্বর পুজারা আর হনুমা বিহারীর মধ্যে। ১৯৫ রানের জুটি তৈরি করে ভারতীয় শিবিরের প্রাথমিক ধাক্কাটি সামলে দিলেন দু’জন। আট রানের জন্য শতরান হাতছাড়া করেন পুজারা। তবে শতরান করে ফেলেছেন হনুমা বিহারী।

ক্রিকেট

আইপিএলের আগেই জোরদার দ্বৈরথ, সীমিত ওভারের সিরিজ খেলতে ইংল্যান্ডে যাচ্ছে অস্ট্রেলিয়া

এই সিরিজেও খেলা হবে ‘জৈব সুরক্ষিত’ পরিবেষে। আর তাই টি২০ সিরিজের ম্যাচগুলি সাউদাম্পটন আর একদিনের সিরিজের ম্যাচগুলি হবে ম্যাঞ্চেস্টারে।

খবরঅনলাইন ডেস্ক: করোনার দাপাদাপিতে বিশ্ব জুড়ে কার্যত থমকে গিয়েছিল ক্রিকেট। ক্রিকেটপ্রেমীরা হতাশ হয়ে পড়েছিলেন।

সেই হতাশা কিছুটা ঢেকে দিতে গত জুলাই থেকে টেস্ট ক্রিকেট ফিরেছে ইংল্যান্ডে। প্রথমে ওয়েস্ট ইন্ডিজ আর তার পর পাকিস্তানের বিরুদ্ধে সিরিজটা যে বিশ্বের অধিকাংশ ক্রিকেটপ্রেমী দেখছেন তা বলাই বাহুল্য।

কিন্তু টেস্টের লড়াইয়ের মধ্যে সীমিত ওভারের লড়াই অনেকেই যে মিস করছেন তা বলার অপেক্ষা রাখে না। কিছু দিন আগে ইংল্যান্ড আর আয়ারল্যান্ডের মধ্যে এক দিনের সিরিজ হলেও সেটা টিভিতে দর্শক টানতে ব্যর্থ হয়। অগত্যা এখন সবারই নজর আইপিএলের দিকে।

কিন্তু আইপিএলের আগেই সীমিত ওভারের জোরদার লড়াই হতে চলেছে দুই মহাশক্তিধর ক্রিকেট খেলিয়ে দেশের মধ্যে। ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়া।

ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের অনুরোধে টি২০ আর একদিনের সিরিজের জন্য সে দেশে যেতে রাজি হয়েছে অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড। আগামী ৪, ৬ আর ৮ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে টি২০ সিরিজের ম্যাচগুলো। ৫০ ওভারের সিরিজের ম্যাচগুলি হবে ১১, ১৩ আর ১৬ সেপ্টেম্বর।

এই সিরিজেও খেলা হবে ‘জৈব সুরক্ষিত’ পরিবেশে। আর তাই টি২০ সিরিজের ম্যাচগুলি সাউদাম্পটন আর একদিনের সিরিজের ম্যাচগুলি হবে ম্যাঞ্চেস্টারে।

এই সিরিজটার ফলে অবশ্য আইপিএলের দলগুলি কিছুটা ক্ষতির মুখে পড়বে। কারণ এই সিরিজ খেলে সংযুক্ত আরব আমিরশাহিতে পৌঁছে প্রথম কয়েকটা দিন কোয়ারান্টাইনে থাকতে হবে ইংল্যান্ড আর অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের। আর তাই আইপিএলের প্রথম কয়েকটি ম্যাচে খেলতে পারবেন না ডেভিড ওয়ার্নার, স্টিভ স্মিথ, জনি বেয়ারস্টোরা।

Continue Reading

ক্রিকেট

কোহলি-স্মিথ-উইলিয়ামসনরা অভিষেক করার আগে শেষ টেস্ট খেলেছিলেন তিনি, ফের সুযোগ পেলেন বৃহস্পতিবার

খবরঅনলাইন ডেস্ক: অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ টেস্টে অভিষেক করেছিলেন ২০১০-এর জুলাইয়ে। তার চার মাস পর, অর্থাৎ নভেম্বরে টেস্টে অভিষেক হয়েছিল নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসনের। আর ভারত অধিনায়ক বিরাট কোহলির টেস্ট অভিষেক হয়েছিল ২০১১-এর জুনে।

টেস্টের বর্তমান এই ‘ফ্যাব থ্রি’-এর অভিষেকের আগেই শেষ খেলেছিলেন পাকিস্তানের ফাওয়াদ আলম। ফের টেস্টে সুযোগ পেলেন বৃহস্পতিবার।

সাউদাম্পটনে ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট খেলতে নেমেছে পাকিস্তান। সেই টেস্টে পাকিস্তানের দলে বড়ো চমক ফাওয়াদের উপস্থিতি। দীর্ঘ ১০ বছর ২৫৯ দিন পর আবার টেস্ট ক্রিকেটের স্বাদ পেলেন ফাওয়াদ।

৩৪ বছর বয়সি বাঁ-হাতি এই ব্যাটসম্যান কিন্তু অসাধারণ টেস্ট অভিষেক করেছিলেন। ২০০৯-এর জুলাইয়ে শ্রীলঙ্কার বিরুদ্ধে অভিষেক টেস্টে ১৬৮ রানের দুর্ধর্ষ একটি ইনিংস খেলেন তিনি। তার পর নিজের কেরিয়ারকে আর এগিয়ে নিয়ে যেতে পারেননি তিনি। অভিষেক টেস্টের পর তিনি খেলেছিলেন সাকুল্যে আর মাত্র দু’টি টেস্ট।

২০০৯-এর নভেম্বরে নিউজিল্যান্ডের ডানেডিনে শেষ টেস্ট খেলা ফাওয়াদ ফের টেস্ট খেলতে নামছেন। অবশ্য ঘরোয়া ক্রিকেটে অসাধারণ একটা মরশুমের জন্যই তিনি এই সুযোগটা ফের পেয়েছেন। এই সুযোগের কতটা সদ্ব্যবহার তিনি করতে পারেন, এখন সেটাই দেখার।

Continue Reading

ক্রিকেট

আইপিএলের টাইটেল স্পনসরশিপের দৌড়ে জোর লড়াই

গত সোমবারই টাইটেল স্পনসরশিপের জন্য ‘এক্সপ্রেশন অব ইন্টারেস্ট’ জারি করেছে বিসিসিআই।

ভিভো বাতিল। এ বার বসবে কার নাম?

ওয়েবডেস্ক: আইপিএলের (IPL) টাইটেল স্পনসরশিপের লড়াইয়ে আমাজন ইন্ডিয়া এবং আনআকাদেমির মতো সংস্থাও নেমে পড়েছে বলে সূত্রের খবর।

কোটি কোটি টাকার বৃহত্তম ক্রিকেট টুর্নামেন্টের টাইটেল স্পনসরশিপ প্রত্যাহার করেছে চিনা স্মার্টফোন নির্মাতা সংস্থা ভিভো (Vivo)। এর পরই গত সোমবারই টাইটেল স্পনসরশিপের জন্য এক্সপ্রেশন অব ইন্টারেস্ট (EOI) জারি করেছে বিসিসিআই।

এখনও পর্যন্ত খবর, সেই বিজ্ঞপ্তি অনুযায়ী আগ্রহ দেখাচ্ছে অনলাইন রিটেল প্ল্যাটফর্ম আমাজন ইন্ডিয়া (Amazon India) এবং এডুকেশন টেকনলজি সংস্থা আনআকাডেমি (Unacademy)। এই শিক্ষা প্রযুক্তি সংস্থা আগে থেকেই আইপিএলের স্পনসরের তালিকায় ছিল। তবে ভিভোর শূন্যস্থান পূরণের লক্ষ্য নিয়ে এ বার টাইটেল স্পনসরের দৌড়ে শামিল হতে চাইছে।

অন্য দিকে সম্ভাব্য দরদাতাদের মধ্যে উঠে এসেছে ঠান্ডা পানীয় প্রস্তুতকারী সংস্থা কোকা-কোলার (Coca-Cola) নাম। বিসিসিআইয়ের বিজ্ঞপ্তি প্রকাশের পর তারাও সুযোগটি কাজে লাগাতে চাইছে।

ভারতে কোকা-কোলার এক মুখপাত্র লাইভমিন্টের কাছে বলেন, “আমরা বর্তমানে বাজারের পরিস্থিতি কোন দিকে এগোচ্ছে, তা পর্যবেক্ষণ করছি। আমরা যে সুযোগগুলি পেয়েছি তার মূল্যায়ন করছি। একটি কোম্পানির নীতি হিসাবে আমরা কোনো জল্পনা নিয়ে মন্তব্য করতে পারি না”।

অন্য দিকে শিক্ষা প্রযুক্তি সংস্থা আনআকাদেমি যে বিসিসিআইয়ে ইওআই অনুযায়ী দরপত্র জমা দিচ্ছে, তা জানিয়েছেন বিষয়টির সঙ্গে সম্পর্কযুক্ত এক ব্যক্তি। তবে বাজারে খবর ভাসলেও আমাজনের তরফে এখনও পর্যন্ত সরকারি ভাবে কোনো প্রতিক্রিয়া জানানো হয়নি।

আবার হইচই চলছে পতঞ্জলির নাম নিয়েও। যোগগুরু বাবা রামদেবের (Baba Ramdev) পতঞ্জলি আয়ুর্বেদের (Patanjali Ayurved) নাম নিয়েও ব্যাপক হইচই চলছে। বিস্তারিত পড়ুন এখানে ক্লিক করে: রামদেব বলেছিলেন আইপিএল ‘কালো টাকার খেলা, বেইমানির খেলা’, এখন কেন দৌড়াচ্ছেন? 

বিসিসিআইয়ের শর্ত

দরপত্র জমা করার পূর্বশর্ত হিসাবে বিসিসিআই বলেছে, আগ্রহী তৃতীয় পক্ষের অবশ্যই শেষ অডিট অনুযায়ী ৩০০ কোটি বা তার বেশি টার্নওভার থাকতে হবে। স্পনসরশিপের জন্য আগাম কোনো ছাড় নির্ধারণের বিষয়ে উল্লেখ না থাকলেও, জানা গিয়েছে জরুরি পরিস্থিতির কারণে ভিভো ইন্ডিয়ার দেওয়া টাকার ৫০ শতাংশ পর্যন্ত হ্রাস করতে রাজি রয়েছে বিসিসিআই।

একটি সূত্র বলছে, ভিভো বছরে ৪৪০ কোটি টাকা দিত। ২০১৭ সালে ২ হাজার ২০০ কোটি টাকার চুক্তি করেছিল ভিভো।

গত ৬ আগস্ট বিসিসিআই জানিয়েছিল, ভিভোর স্পনসরশিপ প্রত্যাহারের সিদ্ধান্ত যৌথ ভাবে নেওয়া হয়। হিন্দুস্তান টাইমস বোর্ডের এক আধিকারিকের বক্তব্য উদ্ধৃত করে জানায়, “সমসাময়িক চিন-বিরোধী মনোভাব উভয় পক্ষের এই সহাবস্থানকে খুব কঠিন করে তুলেছে”। তবে স্পনসরশিপের ব্যাপারে পতঞ্জলির আগ্রহ প্রকাশের ব্যাপারে বোর্ডের তরফে কোনো মন্তব্য করা হয়নি।

Continue Reading
Advertisement

বিশেষ প্রতিবেদন

Advertisement
দেশ37 mins ago

স্বাধীনতা দিবস ২০২০: স্কুল বন্ধ, ভার্চুয়াল উদ্‌যাপনেই মাতল কিছু পড়ুয়া

রাজ্য2 hours ago

রাজভবনে মমতা বন্দ্যোপাধ্যায়! রাজ্যপালের সঙ্গে বৈঠক নিয়ে জোর গুঞ্জন

বিদেশ3 hours ago

স্বাধীনতা দিবসে ভারতকে শুভেচ্ছা জানাল চিন

দেশ4 hours ago

১০০০ দিনের মধ্যে দেশের সব গ্রামে অপটিক্যাল ফাইবার: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

দেশ5 hours ago

জাতীয় ডিজিটাল স্বাস্থ্য মিশনের ঘোষণা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর

রাজ্য5 hours ago

রেড রোডে জাতীয় পতাকা উত্তোলন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

ফুটবল5 hours ago

গুনে গুনে আট গোল! বায়ার্ন-তাণ্ডবে পর্যুদস্ত মেসির বার্সেলোনা

দেশ6 hours ago

ভারতকে চ্যালেঞ্জ করলে কড়া জবাব, লালকেল্লায় হুংকার প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদীর

কেনাকাটা

care care
কেনাকাটা2 days ago

চুল ও ত্বকের বিশেষ যত্নের জন্য ১০০০ টাকার মধ্যে এই জিনিসগুলি ঘরে রাখা খুবই ভালো

খবরঅনলাইন ডেস্ক : পার্লার গিয়ে ত্বকের যত্ন নেওয়ার সময় অনেকেরই নেই। সেই ক্ষেত্রে বাড়িতে ঘরোয়া পদ্ধতি অনেকেই অবলম্বন করেন। বাড়িতে...

কেনাকাটা1 week ago

ঘর ও রান্নাঘরের সরঞ্জাম কিনতে চান? অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ৫০% পর্যন্ত ছাড়

খবরঅনলাইন ডেস্ক : অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ঘর আর রান্না ঘরের একাধিক সামগ্রিতে প্রচুর ছাড়। এই সেলে পাওয়া যাচ্ছে ওয়াটার...

কেনাকাটা1 week ago

এই ১০টির মধ্যে আপনার প্রয়োজনীয় প্রোডাক্টটি প্রাইম ডে সেলে কিনতে পারেন

খবরঅনলাইন ডেস্ক : চলছে অ্যামাজনের প্রাইমডে সেল। প্রচুর সামগ্রীর ওপর রয়েছে অনেক ছাড়। ৬ ও ৭  তারিখ চলবে এই সেল।...

কেনাকাটা1 week ago

শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল, জেনে নিন কোন জিনিসে কত ছাড়

খবরঅনলাইন ডেস্: শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল। চলবে ২ দিন। চলতি মাসের ৬ ও ৭ তারিখ থাকছে এই অফার।...

things things
কেনাকাটা2 weeks ago

করোনা আতঙ্ক? ঘরে বাইরে এই ১০টি জিনিস আপনাকে সুবিধে দেবেই দেবে

খবরঅনলাইন ডেস্ক : করোনা পরিস্থিতিতে ঘরে এবং বাইরে নানাবিধ সাবধানতা অবলম্বন করতেই হচ্ছে। আগামী বেশ কয়েক মাস এই নিয়মই অব্যাহত...

কেনাকাটা3 weeks ago

মশার জ্বালায় জেরবার? এই ১৪টি যন্ত্র রুখে দিতে পারে মশাকে

খবরঅনলাইন ডেস্ক: একে করোনা তায় আবার ডেঙ্গুর প্রকোপ শুরু হয়েছে। এই সময় প্রতি বারই মশার উৎপাত খুবই বাড়ে। এই বারেও...

rakhi rakhi
কেনাকাটা3 weeks ago

লকডাউন! রাখির দারুণ এই উপহারগুলি কিন্তু বাড়ি বসেই কিনতে পারেন

সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে মনের মতো উপহার কেনা একটা বড়ো ঝক্কি। কিন্তু সেই সমস্যা সমাধান করতে পারে অ্যামাজন। অ্যামাজনের...

কেনাকাটা4 weeks ago

অনলাইনে পড়াশুনা চলছে? ল্যাপটপ কিনবেন? দেখে নিন ৪০ হাজার টাকার নীচে ৬টি ল্যাপটপ

ইনটেল প্রসেসর সহ কোন ল্যাপটপ আপনার অনলাইন পড়াশুনার কাজে লাগবে জেনে নিন।

কেনাকাটা4 weeks ago

করোনা-কালে ঘরে রাখতে পারেন ডিজিটাল অক্সিমিটার, এই ১০টির মধ্যে থেকে একটি বেছে নিতে পারেন

শরীরে অক্সিজেনের মাত্রা বুঝতে সাহায্য করে এই অক্সিমিটার।

কেনাকাটা4 weeks ago

লকডাউনে সামনেই রাখি, কোথা থেকে কিনবেন? অ্যামাজন দিচ্ছে দারুণ গিফট কম্বো অফার

খবরঅনলাইন ডেস্ক : সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে দোকানে গিয়ে রাখি, উপহার কেনা খুবই সমস্যার কথা। কিন্তু তা হলে উপায়...

নজরে

Click To Expand