Connect with us

ক্রিকেট

পর পর পাঁচটা ছয়, প্রত্যাবর্তনের আগেই চিপকের নেট কাঁপালেন ধোনি

Published

on

M S Dhoni

চেন্নাই: গত বছর বিশ্বকাপের সেমিফাইনালের পর থেকে তাঁকে আর ক্রিকেট মাঠে দেখা যাচ্ছে না। ফলে তাঁর ভক্তরা স্বভাবতই হতাশ। এখন তাঁরা অপেক্ষায় আইপিএলের জন্য। সেখানেই প্রত্যাবর্তন হবে ধোনির।

তবে আইপিএলে কোন ফর্মে ধোনিকে দেখা যাবে তার একটা প্রাথমিক ইঙ্গিত কিন্তু দিয়ে দিয়েছেন ধোনি। স্টার স্পোর্টসের তরফে একটি ভিডিও টুইট করা হয়েছে যেখানে দেখা যাচ্ছে পর পর পাঁচটা বল সজোরে উড়িয়েছেন ধোনি।

তবে একটা নিশ্চিত করে বোঝা যাচ্ছে না যে ধোনি কোনো বোলারের মুখোমুখি হয়েছেন না কি বোলিং মেশিনের। কিন্তু মেশিনের মুখোমুখি হলে, সেখান থেকে আসা বলের গতি কিছুটা বেশিই হতে পারে।

আরও পড়ুন হার্দিক পাণ্ড্যর বিধ্বংসী রূপ! ৩৭ বলে শতরানের দু’দিন পরেই ৫৫ বলে ১৫৮

নেটে ধোনি যা ফর্ম দেখিয়েছেন, সেটা যদি আইপিএলের ময়দানেও দেখান তা হলে এ বারও যে তাঁর দল চেন্নাই সুপারকিংস দুর্দান্ত কিছু করবে, তা বলাই বাহুল্য।

ক্রিকেট

রাহুল-ঝড়ে তছনছ বেঙ্গালুরু

কেএল রাহুল একাই গোটা বেঙ্গালুরু দলকে হারিয়ে দিলেন ২৩ রানে।

Published

on

KL Rahul
ভারতীয় হিসেবে আইপিএলের হিসেবে সর্বোচ্চ রানের ইনিংস খেললেন রাহুল।

পঞ্জাব ২০৬-৩ (রাহুল ১৩২ অপরাজিত, অগ্রবাল ২৬, দুবে ২-৩৩)

বেঙ্গালুরু ১০৯ (সুন্দর ৩০ ডেভিলিয়ার্স ২৮, অশ্বিন ৩-২১)

খবরঅনলাইন ডেস্ক: রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর পুরনো অভ্যাস কি আবার ফিরে এলো? দ্বিতীয় ম্যাচে এই ধরনের পূর্বাভাস দেওয়ার কোনো মানে হয় না ঠিকই, কিন্তু বৃহস্পতিবার যে ভাবে তারা পঞ্জাবের কাছে আত্মসমর্পণ করল, তাতে তাদের ভক্তরা যে চিন্তায় পড়বেন তা বলাই বাহুল্য।

অবশ্য পঞ্জাবের কাছে বেঙ্গালুরু আত্মসমর্পণ করল, এই কথাটা বলা ভুল। তারা আত্মসমর্পণ করেছে শুধুমাত্র কেএল রাহুলের কাছে। আইপিএলের ইতিহাসে অন্যতম সেরা ইনিংসটি এ দিন খেলে গেলেন রাহুল।

এই মরশুমে বাড়তি দায়িত্ব রাহুলের কাঁধে। এই প্রথম, বড়ো কোনো টুর্নামেন্টে নিজের দলে অধিনায়ক নির্বাচিত হয়েছেন রাহুল। বিশেষজ্ঞরা ইতিমধ্যেই রাহুলের মধ্যে ভারতের ভবিষ্যৎ অধিনায়ককেও দেখতে পাচ্ছেন। তা রাহুল অধিনায়কত্বের চাপটা ‘চাপ’ হিসেবে দেখতে রাজি নন, সেটা এ দিন তাঁর ইনিংসেই প্রমাণিত হয়ে গেল।

পঞ্জাবের কাছে বেঙ্গালুরুর এই হারের পেছনে ঠিক কতটা দায়ী বিরাট কোহলি? অনেকটাই। কারণ রাহুলএর মোক্ষম ক্যাচ তিনি না পর পর দু’বার না ছাড়লে অন্তত ৫০টা রান কম করতে পারত পঞ্জাব।

দুবাই স্টেডিয়ামের আলোগুলো ফিল্ডারদের কাছে বড়ো সমস্যা তৈরি করে। আর ঠিক সেই কারণেই ৮০-এর ঘরে কেএল রাহুলের (KL Rahul) দু’বার লোপ্পা ক্যাচ ছেড়ে দিলেন বিরাট কোহলি (Virat Kohli)। নিজের দলের প্লেয়াররা ক্যাচট্যাচ ছাড়লে কোহলি যে ভাবে প্রতিক্রিয়া দেখেন, এ দিন সেটা দেখাতে পারেননি। কারণ এ দিন দোষী তো তিনি নিজেই।

এ দিন তাঁর ইনিংসের মধ্যে দিয়ে দুটো রেকর্ড করেছেন রাহুল। প্রথমত, ভারতীয় ব্যাটসম্যান হিসেবে দ্রুততম দু’হাজার আইপিএল রানের মালিক তিনি। দ্বিতীয়ত, এ দিন তাঁর ১৩২ অপরাজিত রানের ইনিংসটা এখনও পর্যন্ত আইপিএলে কোনো ভারতীয় ক্রিকেটারের সর্বোচ্চ স্কোর।

পঞ্জাবের ইনিংস এ দিন পুরোটাই রাহুলময় ছিল। টেকনিকের সঙ্গে আগ্রাসী ব্যাটিং মিশিয়ে অসাধারণ একটা ইনিংস খেলে গেলেন তিনি। বেঙ্গালুরুর বোলারদের ভোঁতা করে দিলেন।

তাঁর সামনে পঞ্জাবের বাকি ব্যাটসম্যানরাও ম্লান ছিলেন। আগের ম্যাচে পঞ্জাবের সেরা খেলোয়াড় ময়াঙ্ক অগ্রবালের সঙ্গে রাহুলের ওপেনিং জুটিতে ৫০-এর বেশি রান ওঠে। অগ্রবালকে ফিরিয়ে সেই জুটি ভাঙেন যজুবেন্দ্র চাহল।

চাহল ফিরে যাওয়ার পর রাহুলের সঙ্গে নিকোলাস পুরান, গ্লেন ম্যাক্সওয়েল, করুন নায়ারদের জুটি তৈরি হলেও বাকিদের কিছুই কার্যত করতে হয়নি। পঞ্জাবের রান বাড়িয়ে দেওয়ার যাবতীয় দায়িত্ব রাহুল নিজের কাঁধেই নিয়েছিলেন।

রাহুলের দাপটে অর্ধশতরান করে ফেলেন বেঙ্গালুরুর ডেল স্টেইন। চার ওভারে ৫৭ রান দেন তিনি। পঞ্জাব তাঁদের ইনিংস শেষ করে ২০৬ রানে।

তবে প্রথম ম্যাচ জিতে মানসিক ভাবে চাঙ্গা থাকা বেঙ্গালুরু এই রান ভালো ভাবেই তাড়া করবে বলে মনে করা হচ্ছিল। কিন্তু সেটা আর হল কই। শুরুতেই আগের দিনের নায়ক দেবদত্ত পাড়িক্কালকে ফিরিয়ে দেন শেলডন কটরেল। অপর প্রান্তে তখন বল হাতে আগুন ঝরাতে শুরু করেছেন মহম্মদ শামি।

মাত্র চার রান স্কোরবোর্ডে তুলে তিন উইকেট হারাল বেঙ্গালুরু। ততক্ষণে প্যাভিলিয়নমুখী হয়েছেন বিরাটও। এর পর কি বেঙ্গালুরুর আর কোনো আশা থাকে? না, এবি ডেভিলিয়ার্স ছাড়া, কেউই আর পঞ্জাবের বোলিংয়ের মুখোমুখি হতে পারেননি।

কটরেল-শামির পেস তাণ্ডবের পর রবি বিষ্ণোই আর মুরুগাম অশ্বিন নিজেদের ঘূর্ণিতে কাত করে দিয়ে যান আরসিবির বাকি ব্যাটসম্যানদের। পরিষেবা কি হল? রাহুল রানের থেকে ২৩ রান দুরেই শেষ করল বেঙ্গালুরু।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

রেকর্ড বইয়ে নাম লিখিয়ে দুর্ধর্ষ ইনিংস কেএল রাহুলের

Continue Reading

ক্রিকেট

রেকর্ড বইয়ে নাম লিখিয়ে দুর্ধর্ষ ইনিংস কেএল রাহুলের

ক্রিস গেলের কোনো অভাব বুঝতে দিলেন না রাহুল।

Published

on

KL Rahul
৬৯ বলে ১৩২ অপরাজিত রানের ইনিংস খেলেন তিনি।

খবরঅনলাইন ডেস্ক: দুবাই স্টেডিয়ামের আলোগুলো ফিল্ডারদের কাছে বড়ো সমস্যা তৈরি করে। আর ঠিক সেই কারণেই ৮০-এর ঘরে কেএল রাহুলের (KL Rahul) দু’বার লোপ্পা ক্যাচ ছেড়ে দিলেন বিরাট কোহলি (Virat Kohli)। তবে ক্যাচ দুটো দেওয়া বাদে অসাধারণ একটা ইনিংস উপহার দিলেন রাহুল।

১৩তম আইপিএলের প্রথম শতরানকারী হলেন পঞ্জাবের অধিনায়ক। এ দিন তিনি যে ইনিংসটা খেললেন তা নিঃসন্দেহে আইপিএলের অন্যতম সেরা ইনিংস। ক্রিস গেলের কোনো অভাবই বুঝতে দিলেন না তিনি।

বৃহস্পতিবার বেঙ্গালুরুর বিরুদ্ধে ম্যাচের শুরু থেকেই ফর্মে ছিলেন রাহুল। প্রথম দিকেই রেকর্ড বইয়ে নাম লিখিয়ে ফেলেন তিনি। দ্রুততম ভারতীয় ক্রিকেটার হিসেবে আইপিএলে দু’হাজার রানের গণ্ডি পেরিয়ে যান রাহুল।

পঞ্জাবের ইনিংস এ দিন পুরোটাই রাহুলময় ছিল। টেকনিকের সঙ্গে আগ্রাসী ব্যাটিং মিশিয়ে অসাধারণ একটা ইনিংস খেলে গেলেন তিনি। বেঙ্গালুরুর বোলারদের ভোঁতা করে দিলেন।

রাহুলের সামনে পঞ্জাবের বাকি ব্যাটসম্যানরাও ম্লান ছিলেন। আগের ম্যাচে পঞ্জাবের সেরা খেলোয়াড় ময়াঙ্ক অগ্রবালের সঙ্গে রাহুলের ওপেনিং জুটিতে ৫০-এর বেশি রান ওঠে। অগ্রবালকে ফিরিয়ে সেই জুটি ভাঙেন যজুবেন্দ্র চাহল।

চাহল ফিরে যাওয়ার পর রাহুলের সঙ্গে নিকোলাস পুরান, গ্লেন ম্যাক্সওয়েল, করুন নায়ারদের জুটি তৈরি হলেও বাকিদের কিছুই কার্যত করতে হয়নি। পঞ্জাবের রান বাড়িয়ে দেওয়ার যাবতীয় দায়িত্ব রাহুল নিজের কাঁধেই নিয়েছিলেন।

রাহুলের দাপটে অর্ধশতরান করে ফেলেন বেঙ্গালুরুর ডেল স্টেইন। চার ওভারে ৫৭ রান দেন তিনি। ১৩২ রানে অপরাজিত থেকে ইনিংস শেষ করেন রাহুল। তাঁর ইনিংস সাজানো ছিল ১৪টা চার আর ৭টা ছয়ে। ১৯১-এর স্ট্রাইক রেটে ৬৯ বলে এই ইনিংস খেলেন রাহুল। পঞ্জাব ২০৬ রানে তাঁদের ইনিংস শেষ করে।

Continue Reading

ক্রিকেট

মারা গেলেন প্রাক্তন ক্রিকেটার ডিন জোনস

Published

on

খবর অনলাইন ডেস্ক: হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হলেন অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার ডিন জোনস। আইপিএল-এ ধারাভাষ্য দেওয়ার জন্য তিনি মুম্বইতে ছিলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৫৯ বছর।

বৃহস্পতিবার সকালেও সুস্থ ছিলেন জোনস। সতীর্থ ধারাভাষ্যকার ব্রেট লি আর নিখিল চোপড়ার সঙ্গে প্রাতরাশও করেন। তার পরেই হোটেলের লবিতে হৃদরোগে আক্রান্ত হন জোনস। জানা গিয়েছে, জোনসের শ্বাসপ্রশ্বাস কৃত্রিম ভাবে সচল রাখার জন্য সিপিআরের চেষ্টা করেছিলেন লি। কিন্তু বিফল হন।

বুধবারও স্টার স্পোর্টসের স্টুডিওয় দেখা গিয়েছিল জোনসকে। কেকেআর বনাম মুম্বই ম্যাচের বিশ্লেষণ করছিলেন তিনি।

স্টার স্পোর্টসের তরফে একটি বিবৃতিতে বলা হয়, “গভীর দুঃখের সঙ্গে জানাচ্ছি যে আচমকা হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হয়েছেন ডিন মার্ভিন জোনস।”

অস্ট্রেলিয়ার হয়ে ৫২টা টেস্টে ৩৬৩১ রান করেন জোনস। ১১টা শতরান রয়েছে তাঁর টেস্ট কেরিয়ারে। এর মধ্যে উল্লেখযোগ্য, ১৯৮৬ সালে চেন্নাইয়ের টাই হওয়া টেস্টে তাঁর দুর্ধর্ষ দ্বিশতরান। ১৬৪টা একদিনের ম্যাচে ৪৪.৬১ গড়ে ৬০৬৮ রান করেছেন তিনি। ১৯৮৭ সালে অস্ট্রেলিয়ার বিশ্বজয়ী দলেরও সদস্য ছিলেন জোনস।

তাঁর মৃত্যুতে গভীর শোকের ছায়া নেমে এসেছে ক্রিকেটজগতে। তাঁর ধারাভাষ্যের একটা ভঙ্গি ছিল। এর জন্য ভারতেও অসম্ভব জনপ্রিয় ছিলেন তিনি। প্রফেসর ডিনো হিসেবেও খ্যাতি অর্জন করেছিলেন তিনি।

Continue Reading
Advertisement
Umar Khalid
দেশ5 hours ago

উমর খালিদের মুক্তির দাবিতে সরব অমিতাভ ঘোষ, মীরা নায়ার-সহ দুশোর বেশি বিদ্বজ্জন

KL Rahul
ক্রিকেট7 hours ago

রাহুল-ঝড়ে তছনছ বেঙ্গালুরু

KL Rahul
ক্রিকেট9 hours ago

রেকর্ড বইয়ে নাম লিখিয়ে দুর্ধর্ষ ইনিংস কেএল রাহুলের

কেনাকাটা9 hours ago

পুজো কালেকশনে ৬০০ থেকে ১০০০ টাকার মধ্যে চোখ ধাঁধানো ১০টি শাড়ি

Poorva Express
রাজ্য9 hours ago

রবিবার থেকে হাওড়া-দিল্লি স্পেশাল ট্রেনের সংখ্যা বাড়াচ্ছে রেল

coronavirus west bengal
রাজ্য10 hours ago

রাজ্যের সামগ্রিক করোনা-পরিস্থিতি অপরিবর্তিত, বাড়ল সুস্থতার হার

রাজ্য10 hours ago

সিভিক ভলান্টিয়ার ও আশাকর্মীদের বেতন বাড়াল রাজ্য, সঙ্গে হকারদের জন্য অনুদান

Yeddyurappa and siddaramaiah
দেশ11 hours ago

কর্নাটকে বিজেপি সরকারের স্থায়িত্ব ঘিরে নয়া জল্পনা! অনাস্থা প্রস্তাব আনল কংগ্রেস

কেনাকাটা

কেনাকাটা9 hours ago

পুজো কালেকশনে ৬০০ থেকে ১০০০ টাকার মধ্যে চোখ ধাঁধানো ১০টি শাড়ি

খবর অনলাইন ডেস্ক: পুজোর কালেকশনের নতুন ধরনের কিছু শাড়ি যদি নাগালের মধ্যে পাওয়া যায় তা হলে মন্দ হয় না। তাও...

কেনাকাটা2 days ago

মহিলাদের পোশাকের পুজোর ১০টি কালেকশন, দাম ৮০০ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক : পুজো তো এসে গেল। অন্যান্য বছরের মতো না হলেও পুজো তো পুজোই। তাই কিছু হলেও তো নতুন...

কেনাকাটা6 days ago

সংসারের খুঁটিনাটি সমস্যা থেকে মুক্তি দিতে এই জিনিসগুলির তুলনা নেই

খবরঅনলাইন ডেস্ক : নিজের ও ঘরের প্রয়োজনে এমন অনেক কিছুই থাকে যেগুলি না থাকলে প্রতি দিনের জীবনে বেশ কিছু সমস্যার...

কেনাকাটা1 week ago

ঘরের জায়গা বাঁচাতে চান? এই জিনিসগুলি খুবই কাজে লাগবে

খবরঅনলাইন ডেস্ক : ঘরের মধ্যে অল্প জায়গায় সব জিনিস অগোছালো হয়ে থাকে। এই নিয়ে বারে বারেই নিজেদের মধ্যে ঝগড়া লেগে...

কেনাকাটা2 weeks ago

রান্নাঘরের জনপ্রিয় কয়েকটি জরুরি সামগ্রী, আপনার কাছেও আছে তো?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরের এমন কিছু সামগ্রী আছে যেগুলি থাকলে কাজ করাও যেমন সহজ হয়ে যায়, তেমন সময়ও অনেক কম খরচ...

কেনাকাটা2 weeks ago

ওজন কমাতে ও রোগ প্রতিরোধশক্তি বাড়াতে গ্রিন টি

খবরঅনলাইন ডেস্ক : ওজন কমাতে, ত্বকের জেল্লা বাড়াতে ও করোনা আবহে যেটি সব থেকে বেশি দরকার সেই রোগ প্রতিরোধ ক্ষমতা...

কেনাকাটা3 weeks ago

ইউটিউব চ্যানেল করবেন? এই ৮টি সামগ্রী খুবই কাজের

বহু মানুষকে স্বাবলম্বী করতে ইউটিউব খুব বড়ো একটি প্ল্যাটফর্ম।

কেনাকাটা4 weeks ago

ঘর সাজানোর ও ব্যবহারের জন্য সেরামিকের ১৯টি দারুণ আইটেম, দাম সাধ্যের মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: ঘর সাজাতে কার না ভালো লাগে। কিন্তু তার জন্য বাড়ির বাইরে বেরিয়ে এ দোকান সে দোকান ঘুরে উপযুক্ত...

কেনাকাটা1 month ago

শোওয়ার ঘরকে আরও আরামদায়ক করবে এই ৮টি সামগ্রী

খবর অনলাইন ডেস্ক : সারা দিনের কাজের পরে ঘুমের জায়গাটা পরিপাটি হলে সকল ক্লান্তি দূর হয়ে যায়। সুন্দর মনোরম পরিবেশে...

kitchen kitchen
কেনাকাটা1 month ago

রান্নাঘরের এই ৮টি জিনিস কাজ অনেক সহজ করে দেবে

খবরঅনলাইন ডেস্ক: আজকাল রান্নাঘরের প্রত্যেকটি কাজ সহজ করার জন্য অনেক উন্নত ব্যবস্থা এসে গিয়েছে। তা হলে ঘণ্টার পর ঘণ্টা কষ্ট...

নজরে