Connect with us

ক্রিকেট

১৭ বছর আগের এমনই একটা দিনের সঙ্গে কত মিল!

ভারতের ‘টিম স্পিরিট’-এই কাত অস্ট্রেলিয়া।

Published

on

শ্রয়ণ সেন

অস্ট্রেলিয়ার কাছে অপরাজেয় দুর্গ ছিল ব্রিসবেনের ‘গাব্বা’। ৩২ বছরের মধ্যে একবারও এখানে অস্ট্রেলিয়া টেস্ট ম্যাচ হারেনি। সেই হিসেবই উলটে গেল মঙ্গলবার। ১৯৮৮ সালের পর এই প্রথম বার ‘গাব্বা’য় টেস্ট ম্যাচ হেরে গেল অস্ট্রেলিয়া।

Loading videos...

৩২ বছরে প্রথম বার অপরাজেয় ‘গাব্বা’র এই দুর্গ ভাঙা যেমন একটা ঐতিহাসিক ঘটনা, ঠিক তেমনই ঐতিহাসিক ঘটনা হল ১৭ বছরের মধ্যে তিন বার অস্ট্রেলিয়ার মাটি থেকে বর্ডার-গাওস্কর ট্রফি ভারতের দখল করা।

দু’ বছর আগেও এমন মুহূর্ত এসেছিল। ২০১৯-এর জানুয়ারি সিডনিতেও এই ট্রফি জিতেছিল ভারত। কিন্তু মঙ্গলবারের এই দিনের সঙ্গে ১৭ বছর আগের সিডনির একটি দিনের কী অদ্ভুত মিল! সে বার অস্ট্রেলিয়া থেকে বর্ডার-গাওস্কর ট্রফি দখল করেছিল সৌরভ গঙ্গোপাধ্যায়ের ভারত।

অজিঙ্ক রাহানে যে দলটাকে নেতৃত্ব দিলেন আর সৌরভ যাকে নেতৃত্ব দিয়েছিলেন ২০০৩-০৪-এ তাদের মধ্যে খুব একটা মিল নেই। ঠিক তেমনই মিল নেই ১৭ বছর আগের এবং পরের অস্ট্রেলিয়ার সঙ্গে। কিন্তু সে বারও সিরিজ শুরু হওয়ার আগে যেমন পরিস্থিতি ছিল, সেই একই পরিস্থিতি কিন্তু এই সিরিজে দ্বিতীয় টেস্ট শুরু হওয়ার আগেও ছিল।

২০০৩-০৪ বা ২০২০-২১ দু’ বারই ভারতের পক্ষে কেউ বাজিই ধরেননি। সে বার ছিল স্টিভ ওয়ের প্রবল পরাক্রমী অস্ট্রেলিয়া। আর এ বার ছিল ৩৬ অল আউটের ধাক্কার মধ্যেই ভারতের বিরাট কোহলিহীন হয়ে পড়া! তার পর চোটআঘাতের সেই তালিকা আরও বাড়তে থাকা।

অন্য দিকে ২০১৮-তে ভারত সিরিজ জিতে ফিরবে, সেটা ভবিতব্যই ছিল। ফলে দু’ বছর আগে ভারতের সিরিজ জয় খুব একটা অবাক করা কাণ্ড ছিল না।

১৭ বছর আগে স্টিভ ওয়ের অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চোখে চোখ রেখে কথা বলে গিয়েছিল ভারতের ব্যাটিং লাইনআপ। আর এ বার ওয়ার্নার-স্মিথ সংবলিত অস্ট্রেলিয়ার ব্যাটিংকে এক ইঞ্চিও জমি ছাড়েনি ভারতের একদম অনভিজ্ঞ একটি বোলিং লাইনআপ।

ভারতের বোলিং লাইনআপ সাধারণত যাঁরা সামলান সেই বুমরাহ-ইশান্ত-শামি-উমেশ-অশ্বিন-জাদেজা কেউ নেই। বদলে এই সিরিজের শেষ টেস্টে ভারত যখন নামল, তখন তাদের সব থেকে অভিজ্ঞ বোলারের টেস্ট খেলার অভিজ্ঞতা হয়েছে মাত্র তিনটে। সিরিজের দ্বিতীয় টেস্টে অভিষেক করা সেই মহম্মদ সিরাজই সিডনিতে বোলিং বিভাগকে নেতৃত্ব দিচ্ছেন।

আর সত্যিই কী অসাধারণ বোলিং। ব্রিসবেনে ভারত যে জিতল, তার একটা বড়ো কৃতিত্ব রয়েছে সিরাজের। দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়ার মিডল অর্ডারকে তিনি একাই ভাঙেন। তুলে নেন পাঁচ উইকেট। তাঁকে যোগ্য সংগত দিয়ে চার উইকেট নেওয়া শার্দূল ঠাকুর সবে তাঁর দ্বিতীয় টেস্ট খেলছেন।

শার্দূলের কৃতিত্ব তো আরও। প্রথম ইনিংসে ভারতের ব্যাটিং যখন ভেঙে পড়ছিল, তখনই অভিষেককারী ওয়াশিংটন সুন্দরকে নিয়ে দুরন্ত একটি জুটি তৈরি করেন শার্দূল। দু’জনের মধ্যে একশোর ওপর রানের ওই জুটিটা না হলে ভারত কোনো ভাবেই ব্রিসবেন টেস্ট জিততে পারত না।

আর এই ওয়াশিংটন সুন্দরের কথা আলাদা ভাবে বলতেই হয়। সাত দিন আগেও তাঁর টেস্ট অভিষেকের কোনো সম্ভাবনা ছিল না। টি২০-তে পারফর্ম করা সুন্দর অস্ট্রেলিয়ায় রয়ে গিয়েছিলেন শুধুমাত্র নেট বোলার হিসেবে। অস্ট্রেলিয়া প্রথম ইনিংসে যে ৩৭০ রানে আটকে গিয়েছিল, তার পেছনে ছিল সুন্দরের নেওয়া তিনটে উইকেট।

মঙ্গলবারও ভারত যে জিতল তার সামান্য কৃতিত্ব সুন্দরেরও। ৭ ওভারে ৪৯ দরকার। এই পরিস্থিতিতে, ড্র’য়ের কথা না ভেবে ব্যাট চালান সুন্দর। পর পর দু’ ওভারে দশ রান উঠে যায়। এর পর ব্যাট চালাতে শুরু করেন পন্থ।

ব্রিসবেনে এই জয়ের পেছনে আরও একটা কারণও কিন্তু রয়েছে। সেটা হল টিম স্পিরিট। ১৭ বছর আগে ঠিক এমনই টিম স্পিরিটেই মাত হয়েছিল স্টিভের অস্ট্রেলিয়া। ১৭ বছর পর ঠিক সেই রকম টিম স্পিরিটই হারিয়ে দিল অস্ট্রেলিয়াকে।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

সব হিসেব উলটে দিয়ে ব্রিসবেনে ঐতিহাসিক জয় ভারতের, বর্ডার-গাওস্কর ট্রফিতেও দখল

ক্রিকেট

বিশ্বের দ্বিতীয় দ্রুততম হিসাবে ৪০০ উইকেট দখলের কৃতিত্ব রবিচন্দ্রন অশ্বিনের

শেষ পর্যন্ত জ্যাক লিচকে প্যাভিলিয়নে ফিরিয়ে ৭৭টা টেস্ট থেকে অশ্বিনের সংগ্রহ দাঁড়ায় ৪০১টি উইকেট।

Published

on

Ravichandran Ashwin
৪০০ উইকেট নেওয়ার পর রবিচন্দ্রন অশ্বিন। ছবি বিসিসিআই টুইটার থেকে।

খবর অনলাইন ডেস্ক: জোফরা আর্চার এলবিডব্লু বোল্‌ড অশ্বিন ০।

স্কোরবোর্ডে এই তথ্য আসতেই একটা দুর্লভ মাইলফলক ছুঁয়ে ফেললেন রবিচন্দ্রন অশ্বিন। টেস্ট কেরিয়ারে ৪০০ উইকেট দখল করার কৃতিত্ব। এবং দ্রুততম ভারতীয় হিসাবে এই কৃতিত্ব অর্জন করলেন অশ্বিন। নিজের ৭৭তম টেস্টে এই কৃতিত্বের অধিকারী হলেন তিনি।

Loading videos...

শুধু তা-ই নয়, এই কৃতিত্ব অর্জন করার ক্ষেত্রে নিজের নাম লিখে রাখলেন বিশ্বের দ্বিতীয় দ্রুততম বোলার হিসাবে। তাঁর আগে রয়েছেন মুথাইয়া মুরলিধরন। তিনি ৭২টা টেস্টে এই কৃতিত্ব অর্জন করেছিলেন।

ভারতীয় হিসাবে অশ্বিন হলেন চতুর্থ বোলার যিনি টেস্ট ক্রিকেটে ৪০০ উইকেট দখল করলেন। এই কৃতিত্ব আর যাঁদের রয়েছে, তাঁরা হলেন অনিল কুম্বলে (৬১৯), কপিল দেব (৪৩৪) এবং হরভজন সিং (৪১৭)।

বৃহস্পতিবার অমদাবাদ টেস্টে ইংল্যান্ড যখন দ্বিতীয় ইনিংস শুরু করে তখন অশ্বিনের সংগ্রহে ছিল ৩৯৭ উইকেট। ৪০০ পূরণ করার জন্য আরও ৩ উইকেটের দরকার ছিল। প্রশ্ন ছিল, এই টেস্টেই কি ৪০০-এর ঘর ছুঁতে পারবেন অশ্বিন?

বেন স্টোক্সকে এলবিডব্লু করে খাতা খোলেন অশ্বিন। তার পর ওলি পোপকে বোল্‌ড করেন তিনি। জোফরা আর্চারকে তুলে নিয়ে অশ্বিন পৌঁছে যান ৪০০-য়।

শেষ পর্যন্ত জ্যাক লিচকে প্যাভিলিয়নে ফিরিয়ে ৭৭টা টেস্ট থেকে অশ্বিনের সংগ্রহ দাঁড়ায় ৪০১টি উইকেট। এ ছাড়াও অশ্বিনের দখলে রয়েছে একদিনের ক্রিকেটে ১৫০টি উইকেট এবং টি২০ ক্রিকেটে ৫২টি উইকেট।

৩৪ বছর বয়সি অশ্বিন উইকেট সংগ্রহের ক্ষেত্রে যে আরও অনেক দূর এগিয়ে যাবেন তা বলাই বাহুল্য।

আরও পড়ুন: দু’দিনে টেস্ট শেষ করে মহাবিতর্ক তৈরি করে দিল অমদাবাদের খোঁয়াড় পিচ

Continue Reading

ক্রিকেট

দু’দিনে টেস্ট শেষ করে মহাবিতর্ক তৈরি করে দিল অমদাবাদের খোঁয়াড় পিচ

দ্বিতীয় দিন পড়ল ১৭ উইকেট।

Published

on

দু'দিনের শেষ টেস্ট। ছবি: বিসিসিআই (টুইটার)।

ইংল্যান্ড: ১১২ এবং ৮১ (স্টোক্স ২৫, রুট ১৯, অক্ষর ৫-৩২)

ভারত: ১৪৫ (রোহিত ৬৬, রুট ৫-৮) এবং ৪৯-০ (রোহিত ২৫ অপরাজিত, শুভমন ১৫ অপরাজিত)

Loading videos...

খবরঅনলাইন ডেস্ক: অনেকেই বলতে শুরু করবেন বিদেশে যদি সবুজ পিচ তৈরি করে ভারতকে বিপদে ফেলা হয়, তা হলে ঘরের মাঠে ভারত কেন নিজেদের পছন্দের পিচ তৈরি করবে না!

তা এই বিতর্কটা এখানেই শেষ করা ভালো। অমদাবাদে যে পিচ তৈরি করা হয়েছে, মানে যা আদতে তৈরি করাই হয়নি, সেটা ভারতেরও পছন্দের পিচ নয়। ভারতের পছন্দের পিচ হলে এখানে বিরাটবাহিনীর অসহায় আত্মসমর্পণ ঘটত না। জো রুটের সাদা মাটা স্পিন সামলাতে ভারত যে ভাবে হিমশিম খেল, তাতে কখনোই অমদাবাদের পিচকে ভারতের আদর্শ পিচ বলা যায় না।

দ্বিতীয় ইনিংসে যখন ইংল্যান্ড কোনো রকমে আরও ৭০-৮০টা রান বেশি করতে পারত, তা হলে ভারত যে এই পিচেই বিপাকে পড়ত না কে বলতে পারে! সুতরাং অমদাবাদের খোঁয়াড় পিচকে কখনোই ভারতের আদর্শ পিচ বলা যায় না। যে ভাবে দু’ দিনেই টেস্ট শেষ হয়ে গেল, তাতে অমদাবাদের পিচ বিতর্ক এখন চলবে কিছু দিন। উপভোগ্য ক্রিকেটের জন্য পিচের মান বদলের যে সময় এসেছে তা এক কথায় বলে দেওয়া যায়।

তবুও অক্ষর পটেল এবং রবিচন্দ্রন অশ্বিনের কৃতিত্ব কোনো ভাবেই ছোটো করা হচ্ছে না। প্রথম জন নিজের ঘরের মাঠেই ১১টা উইকেট নিয়ে নিলেন, তা-ও আবার নিজের দ্বিতীয় টেস্টে। রবীন্দ্র জাদেজা সুস্থ হয়ে গেলেও অক্ষরকে ভারতীয় দলের বাইরে রাখা এখন মুশকিল হবে। আর দ্বিতীয় জন বিশ্বের দ্বিতীয় দ্রুততম ক্রিকেটার হিসেবে চারশো উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করলেন।

দিন শুরুর প্রথম দেড় ঘণ্টায় ভারতীয় ব্যাটিং যে ভাবে জো রুটের কাছে আত্মসমর্পণ করেছিল, তা অতীতে খুব একটা দেখা যায় না। মাত্র ৪৬ রানের মধ্যে পড়ল সাতটা উইকেট। এই সাতটার মধ্যে পাঁচটা উইকেটই নিয়ে নেন ইংল্যান্ডের অধিনায়ক রুট।

বৃহস্পতিবার ভারত নিজের স্কোর কতটা এগিয়ে নিয়ে যেতে পারে, সেটা দেখার ছিল। রোহিত শর্মা এবং অজিঙ্ক রাহানের ওপরে অনেক কিছুই নির্ভর করছিল। কিন্তু ভারতীয় স্পিনারদের পাশাপাশি ইংল্যান্ডের স্পিনাররাও যে গোলাপি বলকে মারাত্মক ভাবে ঘোরাবেন সেটা কার্যত আন্দাজই করা যায়নি।

এ দিন খেলা শুরু হওয়ার প্রথম কয়েকটি ওভারের পর ভারতীয় শিবিরে প্রথম ধাক্কাটা দেন জ্যাক লিচ, অজিঙ্ক রাহানেকে তুলে নিয়ে। এর পর রোহিত শর্মাও লিচের ঘূর্ণির ফাঁদে পড়ে যান। এর পর শুধুই রুটের কেরামতি।

ভারতীয় পিচে দুর্দান্ত সব ইনিংস খেলেছেন রুট। চেন্নাইয়ের প্রথম টেস্টে ব্যাট হাতে একার হাতেই ভারতকে হারিয়েছেন তিনি। টুকটাক বলও করতে পারেন। কিন্তু তা বলে সবাইকে চমকে দিয়ে তিনি পাঁচ উইকেট নিতে পারেন, সেটা ভাবাই যায়নি। তাঁর ঘূর্ণির শিকার হলেন পন্থ, ওয়াশিংটন, অশ্বিন, অক্ষর এবং বুমরাহ।

মাত্র ৩৩ রানের লিড নিয়ে শেষ হয়ে যায় ভারত। তখনও আন্দাজ করা যায়নি যে ভারত যত দ্রুত অল আউট হয়েছে, ইংল্যান্ড তার থেকেও কম সময়ে অল আউট হয়ে যাবে।

প্রথম ইনিংসের মতো এ দিনও অশ্বিনের আগেই ভারতের হয়ে উইকেট পেতে শুরু করেন অক্ষর। প্রথম ওভারেই জ্যাক ক্রলি এবং জনি বেয়ারস্টোকে ফিরিয়ে দেন তিনি। কিছুক্ষণের মধ্যে প্যাভিলিয়নগামী হন ডম সিবলি।

চতুর্থ উইকেটে ইংল্যান্ডের ইনিংসকে কিছুটা স্থিতিশীল করার চেষ্টা করেন রুট এবং বেন স্টোক্স। স্টোক্স আগ্রাসী খেলার চেষ্টা করছিলেন। স্টেপ আউট করে মারার চেষ্টা করছিলেন, তাতে স্পিনারদের ছন্দ ভেঙে দেওয়া যায়। কিন্তু তাতেও কাজের কাজ কিছুই হয়নি। স্টোক্স আউট হতেই ইংল্যান্ডের একের পর এক উইকেট পড়তে থাকে।

ফের পাঁচ উইকেট নিয়ে নেন অক্ষর পটেল। অন্য দিকে বিরাট কোহলি অন্য একজনের প্রতি দয়া না দেখালে অশ্বিনের পাঁচ উইকেটও হয়ে যেত এ দিন। তিনি হচ্ছেন ওয়াশিংটন সুন্দর। প্রথম ইনিংসে বল করার সুযোগই পাননি ওয়াশিংটন। তাই কিছুটা মায়াদয়া থেকেই একটি ওভার তাঁকে বল করতে দেন বিরাট। আর সেই ওভারেই কেল্লাফতে। জেমস অ্যান্ডারসনের উইকেট তুলে নেন তিনি।

তা ভারতীয় দল যা করতে পেরেছিল, সেটার পুনরাবৃত্তির আশায় ইংল্যান্ডও দুই স্পিনার দিয়ে বোলিং শুরু করে। লিচের সঙ্গে নতুন বল হাতে তুলে নেন রুট। কিন্তু কাজের কাজ হওয়া তো দূর, রীতিমতো আগ্রাসী ঢঙেই ব্যাট করতে শুরু করেন রোহিত শর্মা এবং শুভমন গিল। কোনো উইকেট না হরিয়ে বোলারদের রীতিমতো শাসন করে ম্যাচ জিতে যায় ভারত।

দু’ দিনে টেস্ট জিতে ইংল্যান্ডের বিশ্ব টেস্টে চ্যাম্পিয়নশিপের আশা শেষ করে দিল ভারত। এখন লড়াইটা রইল ভারত এবং অস্ট্রেলিয়ার মধ্যে। পরের টেস্টটা ড্র করতে পারলেই ভারত ফাইনালে চলে যাবে। কিন্তু সব কিছুর মধ্যেও পিচ বিতর্ক যে থামবে না তা বলাই বাহুল্য।

Continue Reading

ক্রিকেট

জো রুটের পাঁচ উইকেট, ভয়াবহ ব্যাটিং ভরাডুবি ভারতের

মাত্র ৩৩ রানে এগিয়ে প্রথম ইনিংস শেষ করল ভারত।

Published

on

ভারতীয় ব্যাটিংকে ভেঙে দিলেন জো রুট। ছবি: আইসিসি (টুইটার)।

খবরঅনলাইন ডেস্ক: মাত্র ৪৬ রানের মধ্যে পড়ল সাতটা উইকেট। অমদাবাদ টেস্টের দ্বিতীয় দিনের প্রথম দেড় ঘণ্টায় এ ভাবেই ভয়াবহ ব্যাটিং ভরাডুবির কবলে পড়ল ভারত। আর এই সাতটার মধ্যে পাঁচটা উইকেটই নিয়ে নিলেন ইংল্যান্ডের অধিনায়ক জো রুট।

বৃহস্পতিবার ভারত নিজের স্কোর কতটা এগিয়ে নিয়ে যেতে পারে, সেটা দেখার ছিল। রোহিত শর্মা এবং অজিঙ্ক রাহানের ওপরে অনেক কিছুই নির্ভর করছিল। কিন্তু ভারতীয় স্পিনারদের পাশাপাশি ইংল্যান্ডের স্পিনাররাও যে গোলাপি বলকে মারাত্মক ভাবে ঘোরাবেন সেটা কার্যত আন্দাজই করা যায়নি।

Loading videos...

এ দিন খেলা শুরু হওয়ার প্রথম কয়েকটি ওভারের পর ভারতীয় শিবিরে প্রথম ধাক্কাটা দেন জ্যাক লিচ, অজিঙ্ক রাহানেকে তুলে নিয়ে। এর পর রোহিত শর্মাও লিচের ঘূর্ণির ফাঁদে পড়ে যান। এর পর শুধুই রুটের কেরামতি।

ভারতীয় পিচে দুর্দান্ত সব ইনিংস খেলেছেন রুট। চেন্নাইয়ের প্রথম টেস্টে ব্যাট হাতে একার হাতেই ভারতকে হারিয়েছেন তিনি। টুকটাক বলও করতে পারেন। কিন্তু তা বলে সবাইকে চমকে দিয়ে তিনি পাঁচ উইকেট নিতে পারেন, সেটা ভাবাই যায়নি। তাঁর ঘূর্ণির শিকার হলেন পন্থ, ওয়াশিংটন, অশ্বিন, অক্ষর এবং বুমরাহ।

প্রথম ইনিংসে মাত্র ৩৩ রানে এগিয়ে থেকে অল আউট হয়ে গেল ভারত। তাদের ওপরেও এখন যথেষ্ট চাপ রয়েছে। ইংল্যান্ড ব্যাটিংকে কোনো ভাবেই বেশ দূর এগোতে দেওয়া যাবে না। চতুর্থ ইনিংসের লক্ষ্যমাত্রা ১০০ ছাড়িয়ে গেলেও কিন্তু ভারত বিপদে পড়তে পারে।

Continue Reading
Advertisement
Advertisement
election commission of india
দেশ1 hour ago

শুক্রবার পশ্চিমবঙ্গ-সহ ৫ রাজ্যের ভোটের দিনক্ষণ প্রকাশ করবে নির্বাচন কমিশন

প্রযুক্তি1 hour ago

আরবিআই-এর নতুন নির্দেশিকা, ঝক্কি বাড়বে ডেবিট, ক্রেডিট কার্ড লেনদেনে!

বিদেশ2 hours ago

ভ্যাকসিন নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রশংসায় পঞ্চমুখ বিশ্ব স্বাস্থ্য সংস্থা

দেশ3 hours ago

এক দিনে প্রায় ৫ হাজার সক্রিয় রোগী বাড়ল মহারাষ্ট্রে

দেশ3 hours ago

ভারত বন্‌ধে শামিল ব্যবসায়ী, কৃষক সংগঠন, প্রভাব কলকাতায়

দেশ4 hours ago

দৈনিক আক্রান্ত ফের ১৬ হাজারের বেশি, ১০টি রাজ্যে বাড়ল সক্রিয় রোগী

বাংলাদেশ13 hours ago

ঢাকার পিলখানায় বিজিবি সদর দফতরে হত্যাকাণ্ডের ১২তম বার্ষিকী পালন

ফুটবল13 hours ago

প্রথমার্ধে বেঙ্গালুরুকে ৩ গোল দিয়ে দ্বিতীয়ার্ধে ২ গোল হজম করল জামশেদপুর

LPG
প্রযুক্তি2 days ago

রান্নার গ্যাসের ভরতুকির টাকা অ্যাকাউন্টে ঢুকেছে কি না, কী ভাবে দেখবেন

ক্রিকেট3 days ago

অমদাবাদ টেস্টের প্রথম একাদশে চমকপ্রদ পরিবর্তন করবে ভারত? জোর জল্পনা

ক্রিকেট3 days ago

কপিল দেবের পর প্রথম ভারতীয় পেসার হিসেবে শততম টেস্ট খেলতে চলেছেন ইশান্ত শর্মা

দেশ2 days ago

বঙ্গবন্ধুর ফাঁসি আটকাতে ৩০টি দেশে ছুটে গেছিলেন ইন্দিরা গান্ধী, ভারতের এই ঋণ মনে রেখেছে বাংলাদেশ: তথ্যমন্ত্রী

ক্রিকেট2 days ago

বিশ্বের সর্ববৃহৎ ক্রিকেট স্টেডিয়াম নামাঙ্কিত নরেন্দ্র মোদীর নামে

প্রযুক্তি22 hours ago

সোশ্যাল, ডিজিটাল মিডিয়া নিয়ন্ত্রণে কড়া পদক্ষেপ কেন্দ্রের

দেশ2 days ago

১ মার্চ থেকে প্রবীণদের জন্য শুরু হচ্ছে বিনামূল্যে করোনা টিকাকরণ

ফুটবল2 days ago

গাড়ি দুর্ঘটনায় মারাত্মক জখম কিংবদন্তি টাইগার উডস, হয়েছে অস্ত্রোপচার

কেনাকাটা

কেনাকাটা3 weeks ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা3 weeks ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা1 month ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা1 month ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা1 month ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা1 month ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা1 month ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা1 month ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা1 month ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

কেনাকাটা1 month ago

৯৯ টাকার মধ্যে ব্র্যান্ডেড মেকআপের সামগ্রী

খবর অনলাইন ডেস্ক : ব্র্যান্ডেড সামগ্রী যদি নাগালের মধ্যে এসে যায় তা হলে তো কোনো কথাই নেই। তেমনই বেশ কিছু...

নজরে