Connect with us

আইপিএল

প্লে-অফের একটা স্পটের জন্য লড়াই এ বার চার দলের

Published

on

মুম্বই: ১৬২-৫ (ডি কক ৬৯ অপরাজিত, রোহিত ২৪, খালিল ৩-৪২) (সুপার ওভারে ৯-০)

হায়দরাবাদ: ১৬২-৬ (মণীশ ৭১ অপরাজিত, নবী ৩১ অপরাজিত, বুমরাহ ২-৩১) (সুপার ওভারে ৮-২)

মুম্বই: কুইন্টন ডি ককের মতো এক মারকুটে ক্রিকেটার শুরু থেকে শেষ পর্যন্ত ব্যাট করে গিয়েও ৭০-এর গণ্ডি পেরোতে পারলেন না। কেকেআর ম্যাচে ৩৪ বলে ৯১ করা হার্দিক পাণ্ড্যও কিছু করতে পারলেন না বিশেষ। এতেই বোঝা যায় মুম্বইয়ের পিচটা বেশ স্লো ছিল। আর এই পিচেই জমে উঠল মুম্বই-হায়দরাবাদ ম্যাচ। সুপারে যাওয়া সেই ম্যাচ জিতে প্লে-অফে জায়গা করে নিল মুম্বই।

শেষ দিকে জমে উঠেছে আইপিএল। প্লে-অফে প্রথম দু’টি দল উঠে গেলেও, এখনও পরের দু’টি জায়গার জন্য বেশ কয়েক জন দাবিদার রয়েছে। সেই জায়গার অন্যতম দুই দাবিদারের মধ্যে এ দিন লড়াই, তাই সেটা যে বেশ জমে উঠবে, তা বলাই বাহুল্য।

প্রথমে ব্যাট করলেও কেমন যেন নিস্প্রভ ছিল মুম্বইয়ের ব্যাটিং। চালিয়ে খেলার তাগিদ কোনো ব্যাটসম্যানই দেখাতে পারেননি। রোহিত, সূর্যকুমার যাদবরা, শুরু করেই বড়ো স্কোর করতে ব্যর্থ। তেমনই হার্দিক পাণ্ড্যও। এই পরিস্থিতিতেই গুরুত্ব পেয়ে গিয়েছে ডি ককের ওই মন্থর ইনিংসটা। কারণ তিনি না খেললে হয়তো এই স্কোরেও পৌঁছতে পারত না মুম্বই।

১৬২-এর লক্ষ্যমাত্রা খুব একটা বেশি নয়। আর সেটা তাড়া করতে নেমে প্রথম পাঁচ ওভারের মধ্যে কোনো দল যদি ৫০ পেরিয়ে যায় তা হলে তো আরও সমস্যা হওয়ার কথাই নয়। কিন্তু দুর্দান্ত শুরু করেও যে রান তাড়া করায় ধাক্কা খেল হায়দরাবাদ।

ঋদ্ধিমান সাহাকে দিয়ে নির্দিষ্ট কারণেই ওপেন করাচ্ছে হায়দরাবাদ, এবং তিনিও সেটা অক্ষরে অক্ষরে পালন করছেন। শুরুতেই মারকাটারি মেজাজে ব্যাট করছেন তিনি। কিন্তু তার পর বেশি এগোতে পারছেন না। যার ফলে আগের পঞ্জাব ম্যাচে ২৮-এর পর এ দিন ২৫-এই থেমে গেল তাঁর ইনিংস। এর পর হায়দরাবাদের খোঁড়ানো শুরু। ৫ ওভারে ৫৫ থেকে ১৫ ওভারে ১০৫-এ পৌঁছল তারা।

তার পরের পাঁচ ওভারে কাজটা খুবই কষ্টকর ছিল। তবুও সেট হয়ে যাওয়া মনীশ পাণ্ডে যখন ছিলেন হায়দরাবাদের আশা ছিল। আর হায়দরাবাদ লড়ছিলও বটে! এক্কেবারে শেষ ওভার পর্যন্তও আশা ছিল তাদের। শেষ বলে ৭ রান দরকারি ছিল, এই অবস্থায় ছয় মেরে ম্যাচ সুপার ওভারে নিয়ে যান পাণ্ডে। সুপার ওভারে অবশ্য আটকে যায় হায়দরবাদ। ছ’বলে মাত্র ৮ তোলে তারা। খুব সহজেই এই রান টপকে যায় মুম্বই।

এই জয়ের পর মুম্বই প্লে-অফে তাদের জায়গা পাকা করে নিল। এখন শেষ জায়গাটির জন্যই লড়াই। কলকাতা, হায়দরাবাদ, পঞ্জাব না রাজস্থান, কে সেই জায়গা দখল করে সেটাই দেখার।

আইপিএল

ফিরে দেখা আইপিএল: অল্পের জন্য শতরান হাতছাড়া করলেন সৌরভ গঙ্গোপাধ্যায়

ম্যাচে দুটি উইকেট এবং দুটি ক্যাচও নেন সৌরভ।

Published

on

sourav ganguly
৫৭ বলে ৯১ রান করে সৌরভ গঙ্গোপাধ্যায়।

খবরঅনলাইন ডেস্ক: সময় ছিল ওঢেল, গুনে গুণে বারোটা বল, আর দরকার ছিল মাত্র ৯ রান। তা হলেই টি২০ কেরিয়ারে শতরানটা করে ফেলতে পারতেন তিনি। কিন্তু তখন ব্যক্তিগত স্বার্থ না দেখে দলের স্বার্থ দেখতে গিয়ে বাউন্ডারি লাইনে ধরা পড়লেন সৌরভ গঙ্গোপাধ্যায়। ৯১ রানে শেষ হল তাঁর অনবদ্য একটা ইনিংস।

প্রথম আইপিএলের কথা। বর্তমান বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ তখন কলকাতা নাইটরাইডার্সের অধিনায়ক। ম্যাচটি ছিল হায়দরাবাদে, ডেকান চার্জার্সের বিরুদ্ধে। টুর্নামেন্টে তখনও পর্যন্ত সাতটা ম্যাচ খেলে কেকেআর চারটে হেরেছে আর তিনটে জিতেছে। অর্থাৎ গ্রুপ টেবিলে বেশ চাপেই রয়েছে তারা। বিশেষ রান নেই সৌরভের ব্যাটেও।

তবে এই ম্যাচের ঠিক আগের ম্যাচেই বোলিংয়ের কারণে ম্যান অব দ্য ম্যাচ হয়ে গিয়েছিলেন সৌরভ। আর সেটাই সম্ভবত এই ম্যাচে তাঁকে বাড়তি কনফিডেন্স দেয়।

তিন নম্বর ব্যাট করতে নেমেছিলেন সৌরভ। টুর্নামেন্টে তখনও পর্যন্ত ফর্মে না থাকা অধিনায়ক ওই ম্যাচের প্রথম থেকেই ফর্মে ফেরার ইঙ্গিত দিচ্ছিলেন। হ্যান্ড-আই কোঅর্ডিনেশন বেশ ভালো হচ্ছিল। জায়গা খুঁজে পেতে মাঝেমধ্যেই চালাচ্ছিলেন বাউন্ডারির বাইরে।

১৩ ওভার পর্যন্ত কেকেআরের ইনিংসেr এক রকম হাল ছিল। পরের সাত ওভারে হল তাণ্ডব। আর সেই তাণ্ডবের শুরুটা সৌরভই করেছিলেন। বাঁ হাতি স্পিনারের কাছে যম সৌরভ টার্গেট করেছিলেন প্রজ্ঞান ওঝাকে। ততক্ষণ অর্ধশতরান পেরিয়ে গিয়েছেন সৌরভ।

১৪তম ওভারে ওঝার বলে পর পর দু’বার ‘বাপি বাড়ি যা’ করেন সৌরভ। ওভারের শেষ বলে মারেন আরও একটি চার। সেখান থেকে সেই যে কেকেআরের প্লেন উড়ল, ল্যান্ড করল এক্কেবারে দুশো পার করে।

সৌরভকে যোগ্য সংগত দেন ডেভিড হাসি। আট ওভারে দু’ জনের মধ্যে ১০২ রানের জুটি তৈরি হয়। কিন্তু তাল কেটে যায় ১৯তম ওভারের প্রথম বলে। পি বিজয়কুমারের বলে পুল শটে ছয় মারতে গিয়ে বাউন্ডারি লাইনের ধারেই ধরা পড়ে যান সৌরভ। ৯১-এ শেষ হয় তাঁর ইনিংস।

সৌরভের ৫৭ বলের এই ইনিংস সাজানো ছিল ১১টি আর ৫টি ছয়ে। তিনি আউট হলেও দাপটে ছিলেন হাসি। ২৯ বলে ৫৭ রানে অপরাজিত থেকে যান তিনি। এই দু’জনের দৌলতে কেকেআর নির্ধারিত কুড়ি ওভারে তোলে ২০৪ রান।

টুর্নামেন্টে একদমই ফর্মে ছিল না ডেকান চার্জার্স। এর আগে আটটি ম্যাচ খেলে ছ’টিতেই হেরেছিল অ্যাডাম গিলক্রিস্টের দল। সেই তালিকায় আরও একটি ম্যাচ যোগ হল। ২৩ রানে ম্যাচটি জিতে নেয় কেকেআর। ব্যাটিংয়ের পর হাত ঘুরিয়েও দু’টি উইকেট তোলেন সৌরভ। এ ছাড়া, গিলক্রিস্ট আর রোহিত শর্মার ক্যাচও নেন তিনি।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

বুড়ো বয়সে ভেলকি! জন্টি রোডসের এই ক্যাচটা দেখলে সোনালি দিনগুলোর কথা মনে পড়বেই

Continue Reading

আইপিএল

আইপিএল ২০২০: উদ্বোধনী ম্যাচে কি রয়াল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর মুখোমুখি কলকাতা নাইট রাইডার্স?

নির্ঘণ্ট প্রকাশিত না হলেও ওপেনিং ম্যাচ নিয়ে জল্পনা ছড়িয়েছে বিসিসিআই ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের একটি টুইট ঘিরে।

Published

on

Virat kohli and Dinesh Kartik

খবর অনলাইন ডেস্ক: আগামী ১৯ সেপ্টেম্বর থেকে শুরু ১৩তম আইপিএল (IPL)। কিন্তু হাতে মাত্র দু’সপ্তাহ সময় থাকলেও শনিবার পর্যন্ত এখনও নির্ঘণ্ট প্রকাশ করা হয়নি।

করোনাভাইরাস মহামারির (Coronavirus pandemic) কারণে দেশের বাইরে সংযুক্ত আরব আমিরশাহিতে অনুষ্ঠিত হচ্ছে আইপিএল ২০২০। নির্ঘণ্ট প্রকাশিত না হলেও ওপেনিং ম্যাচ নিয়ে জল্পনা ছড়িয়েছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (IPL)-এর একটি টুইট ঘিরে।

প্রথাগত ভাবে আগের বছরের ফাইনালিস্টরা উদ্বোধনী ম্যাচে অংশ নিয়ে থাকে। সেই হিসেবে আইপিএল-২০’র উদ্বোধনী ম্যাচে অংশ নেওয়ার কথা চেন্নাই সুপার কিংসের (CSK)। কিন্তু অনিশ্চয়তা দেখে দিয়েছে দলের কয়েক জন সদস্যের করোনা আক্রান্ত হওয়া এবং টুর্মামেন্ট থেকে নিজেদের সরিয়ে নেওয়ার সিদ্ধান্তে।

আইপিএল-এর একটি টুইটার হ্যান্ডলে টুর্নামেন্টের অপেক্ষারত ক্রিকেটপ্রেমীদের জন্য একটি পোস্টার পোস্ট করা হয়েছে।

ওই পোস্টারে কলকাতা নাইট রাইডার্সের (KKR) অধিনায়ক দীনেশ কার্তিক এবং রয়াল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর (RCB) অধিনায়ক বিরাট কোহলির ছবি রয়েছে।

উল্লেখ্য, গত সপ্তাহে সিএসকের ১৩ জন সদস্য করোনা পজিটিভ হন। মাঝে এ বারের আইপিএল থেকে নিজেকে সরিয়ে নেন সুরেশ রায়না। গত শুক্রবার সরে দাঁড়ান হরভজন সিং। দেখুন এখানে: সুরেশ রায়নার পর আইপিএল থেকে সরে দাঁড়ালেন হরভজন সিং

Continue Reading

আইপিএল

দুবাইগামী বিমানে বিরাট কোহলি কই? ভক্তদের প্রশ্নের পরেই আবির্ভাব ভারত অধিনায়কের

আপাতত কয়েকদিনের কোয়ারান্টাইন। তার পরেই শুরু অনুশীলন।

Published

on

IPL RCB
এই ছবি দেখেই ভক্তদের প্রশ্ন ছিল, "কোথায় বিরাট কোহলি?"

খবরঅনলাইন ডেস্ক: দুবাই থেকে ইন্সটাগ্রামে পোস্ট করে ভক্তদের কৌতূহল মেটালেন বিরাট কোহলি। শুক্রবার বেঙ্গালুরু থেকে দুবাইগামী বিমানে বিরাট কোহলিকে না দেখতে পেয়ে প্রশ্ন শুরু তুলতে শুরু করেছিলেন ভক্তরা।

শুক্রবার রাতে ইন্সটাগ্রামে নিজের একটি ছবি পোস্ট করে বিরাট লেখেন “হ্যালো দুবাই!” তাঁর পরনে ছিল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর (আরসিবি) জামা।

View this post on Instagram

Hello Dubai 😁🕘👀

A post shared by Virat Kohli (@virat.kohli) on

কিছুক্ষণের মধ্যেই বিরাটের সেই ছবিটা টুইট করে আরসিবি। সেই সঙ্গে টুইটে তারা লেখে, “আপনারা সবাই জিজ্ঞেস করছিলেন। এই দেখুন। ক্যাপ্টেন কোহলি, আমাদের ঘরেই আছেন।”

উল্লেখ্য, শুক্রবার দুবাইগামী বিমানে ওঠা ক্রিকেটারদের নিয়ে একটি ছবি টুইটারে পোস্ট করে আরসিবি। ক্রিকেটাররা সবাই মাস্ক পরে থাকলেও যজুবেন্দ্র চাহল, নবদীপ সাইনি আর উমেশ যাদবকে ভালো করেই বোঝা যাচ্ছিল। কিন্তু কোথাওই বিরাটকে খুঁজে পাওয়া যায়নি ওই ছবিতে।

উল্লেখ্য, আইপিএলের জন্য কার্যত সব দলই সংযুক্ত আরব আমিরশাহিতে পৌঁছে গিয়েছে। এখন কোভিড টেস্ট করে আপাতত কয়েক দিনের কোয়ারান্টাইনে থাকতে হবে ক্রিকেটারদের। তার পরেই শুরু হবে অনুশীলন।

১৯ সেপ্টেম্বর থেকে আইপিএল শুরু হচ্ছে আমিরতশাহিতে। খেলা হবে দুবাই, আবু ধাবি আর শারজাহে। ১০ নভেম্বর আইপিএলের ফাইনাল। এই প্রথম বার, আইপিএলের ফাইনাল সপ্তাহান্তের কোনো দিনে হচ্ছে না।

খবরঅনলাইনে আইপিএলের আরও খবর পড়তে ক্লিক করুন এখানে

Continue Reading
Advertisement
দেশ33 mins ago

সোমবার থেকে স্কুল খোলা বাধ্যতামূলক নয়, দেখে নিন কোন রাজ্য কী সিদ্ধান্ত নিল?

corona
দেশ60 mins ago

৫টি রাজ্যেই মোট সক্রিয় কোভিডরোগীর ৬০ শতাংশ!

রাজ্য2 hours ago

বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপের জেরে বৃষ্টি, হলুদ সর্তকতা জারি করল আবহাওয়া দফতর

দেশ3 hours ago

৬ বিধায়ক, ৩ সাংসদ এবং প্রাক্তন রাষ্ট্রপতি-সহ আর যে সব ‘ভিভিআইপি’ করোনার শিকার

দেশ4 hours ago

রাজ্যসভায় বিক্ষোভ, নাটকীয়তার মধ্যেই পাশ হল দু’টি কৃষি বিল!

দেশ5 hours ago

কৃষি বিল নিয়ে উত্তপ্ত রাজ্যসভা, চরম বিশৃঙ্খলা

mamata banerjee
রাজ্য5 hours ago

সোমবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়ের উত্তরবঙ্গ সফর স্থগিত

দেশ6 hours ago

‘কৃষকের মৃত্যু পরোয়ানা’য় স্বাক্ষর করব না, রাজ্যসভায় কৃষি বিল নিয়ে বলল কংগ্রেস

দেশ10 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৯২৬০৫, সুস্থ ৯৪৬১২

শিল্প-বাণিজ্য2 days ago

এসবিআই এটিএমে টাকা তোলার নিয়ম বদলে গেল! দেখে নিন ওটিপি-ভিত্তিক পদ্ধতির খুঁটিনাটি বিষয়

কলকাতা2 days ago

কয়েকটি স্টেশনে ই-পাসের সংখ্যা বাড়াচ্ছে কলকাতা মেট্রো

Shreyas Iyer
ক্রিকেট2 days ago

আইপিএলের অন্যতম সেরা বোলিং লাইনআপ কি দিল্লি ক্যাপিটাল্‌সের?

MS Dhoni
ক্রিকেট2 days ago

চেন্নাই সুপারকিংসের আদর্শ লাইনআপে কত নম্বরে ব্যাট করতে পারেন মহেন্দ্র সিংহ ধোনি?

ishan porel mohammad shami
ক্রিকেট2 days ago

কিংস ইলেভেন পঞ্জাবের হয়ে নতুন বলে বাংলার দুই পেসার?

দেশ3 days ago

কৃষি বিপণন সংক্রান্ত বিলের বিরোধিতায় পদত্যাগ করলেন কেন্দ্রীয় মন্ত্রী

কলকাতা2 days ago

ট্যাক্সি চালকের হাতে হেনস্থা মামলায় আলিপুর আদালতে গোপন জবানবন্দি সাংসদ- অভিনেত্রী মিমি চক্রবর্তীর

কেনাকাটা

কেনাকাটা1 day ago

সংসারের খুঁটিনাটি সমস্যা থেকে মুক্তি দিতে এই জিনিসগুলির তুলনা নেই

খবরঅনলাইন ডেস্ক : নিজের ও ঘরের প্রয়োজনে এমন অনেক কিছুই থাকে যেগুলি না থাকলে প্রতি দিনের জীবনে বেশ কিছু সমস্যার...

কেনাকাটা4 days ago

ঘরের জায়গা বাঁচাতে চান? এই জিনিসগুলি খুবই কাজে লাগবে

খবরঅনলাইন ডেস্ক : ঘরের মধ্যে অল্প জায়গায় সব জিনিস অগোছালো হয়ে থাকে। এই নিয়ে বারে বারেই নিজেদের মধ্যে ঝগড়া লেগে...

কেনাকাটা1 week ago

রান্নাঘরের জনপ্রিয় কয়েকটি জরুরি সামগ্রী, আপনার কাছেও আছে তো?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরের এমন কিছু সামগ্রী আছে যেগুলি থাকলে কাজ করাও যেমন সহজ হয়ে যায়, তেমন সময়ও অনেক কম খরচ...

কেনাকাটা2 weeks ago

ওজন কমাতে ও রোগ প্রতিরোধশক্তি বাড়াতে গ্রিন টি

খবরঅনলাইন ডেস্ক : ওজন কমাতে, ত্বকের জেল্লা বাড়াতে ও করোনা আবহে যেটি সব থেকে বেশি দরকার সেই রোগ প্রতিরোধ ক্ষমতা...

কেনাকাটা2 weeks ago

ইউটিউব চ্যানেল করবেন? এই ৮টি সামগ্রী খুবই কাজের

বহু মানুষকে স্বাবলম্বী করতে ইউটিউব খুব বড়ো একটি প্ল্যাটফর্ম।

কেনাকাটা3 weeks ago

ঘর সাজানোর ও ব্যবহারের জন্য সেরামিকের ১৯টি দারুণ আইটেম, দাম সাধ্যের মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: ঘর সাজাতে কার না ভালো লাগে। কিন্তু তার জন্য বাড়ির বাইরে বেরিয়ে এ দোকান সে দোকান ঘুরে উপযুক্ত...

কেনাকাটা4 weeks ago

শোওয়ার ঘরকে আরও আরামদায়ক করবে এই ৮টি সামগ্রী

খবর অনলাইন ডেস্ক : সারা দিনের কাজের পরে ঘুমের জায়গাটা পরিপাটি হলে সকল ক্লান্তি দূর হয়ে যায়। সুন্দর মনোরম পরিবেশে...

kitchen kitchen
কেনাকাটা1 month ago

রান্নাঘরের এই ৮টি জিনিস কাজ অনেক সহজ করে দেবে

খবরঅনলাইন ডেস্ক: আজকাল রান্নাঘরের প্রত্যেকটি কাজ সহজ করার জন্য অনেক উন্নত ব্যবস্থা এসে গিয়েছে। তা হলে ঘণ্টার পর ঘণ্টা কষ্ট...

care care
কেনাকাটা1 month ago

চুল ও ত্বকের বিশেষ যত্নের জন্য ১০০০ টাকার মধ্যে এই জিনিসগুলি ঘরে রাখা খুবই ভালো

খবরঅনলাইন ডেস্ক : পার্লার গিয়ে ত্বকের যত্ন নেওয়ার সময় অনেকেরই নেই। সেই ক্ষেত্রে বাড়িতে ঘরোয়া পদ্ধতি অনেকেই অবলম্বন করেন। বাড়িতে...

কেনাকাটা1 month ago

ঘর ও রান্নাঘরের সরঞ্জাম কিনতে চান? অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ৫০% পর্যন্ত ছাড়

খবরঅনলাইন ডেস্ক : অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ঘর আর রান্না ঘরের একাধিক সামগ্রিতে প্রচুর ছাড়। এই সেলে পাওয়া যাচ্ছে ওয়াটার...

নজরে