Homeখেলাধুলোক্রিকেটআইসিসি টি২০ বিশ্বকাপ: ওমান ম্যাচ নিয়ে গেল সুপার ওভারে, ডেভিড উইসের খেল,...

আইসিসি টি২০ বিশ্বকাপ: ওমান ম্যাচ নিয়ে গেল সুপার ওভারে, ডেভিড উইসের খেল, জিতল নামিবিয়া  

প্রকাশিত

ওমান: ১০৯ (১৯.৪ ওভার) (খালিদ কাইল ৩৪, জিশান মাক্সুদ ২২, রুবেন ট্রাম্পেলমান ৪-২১, ডেভিড উইসে ৩-২৮)

নামিবিয়া: ১০৯-৬ (ইয়ান ফ্রাইলিঙ্ক ৪৫, নিকোলাস ড্যাভিন ২৪, মেহরান খান ৩-৭, আকিব লিয়াস ১-১৭)

খবর অনলাইন ডেস্ক: হেরে গেলেও প্রশংসা করতেই হয় ওমানের। এত কম রান করেও লড়াইয়ে থাকা যায়! যে মুহূর্তে মনে হচ্ছিল সহজেই জিতে যাবে নামিবিয়া, সেই মুহূর্তেই খেলা গেল ঘুরে। নামিবিয়ার ইনিংসের শেষ ওভারে এমন খেল দেখাল ওমান যে খেলা গড়িয়ে গেল সুপার ওভারে। আর ওমানের হয়ে যিনি খেল দেখালেন তিনি হলেন মেহরান খান। শেষ ওভারে ২ উইকেট তুলে নিলেন। তাঁর বোলিংয়ের খতিয়ান ৩ ওভার, ১ মেডেন, ৭ রান, ৩ উইকেট।

সেই সুপার ওভারে অবশ্য খেল দেখালেন নামিবিয়ার ডেভিড উইসে। প্রথম ব্যাট করে নামিবিয়া করল ২১ রান। তার মধ্যে উইসের অবদান ১৩ রান। তার পর বল হাতে অবতীর্ণ হলেন। ওমানের ১টি উইকেট নিয়ে তাদের বেঁধে রাখলেন ১০ রানে। তবে শুধু সুপারে ওভারেই নয়, ওমানের ইনিংস সহজে গুঁড়িয়ে দেওয়ার পিছনে উইসেরও হাত কিছু কম ছিল না। ২৮ রান দিয়ে ৩ উইকেট দখল করেন তিনি। স্বাভাবিক ভাবেই ‘প্লেয়ার অফ দ্য ম্যাচ’ হলেন উইসে।     

১০৮-এই গুটিয়ে গেল ওমান

সোমবার ভারতীয় সময় সকাল ৬টায় (স্থানীয় সময় রবিবার রাত সাড়ে ৮টা) বার্বাডোজের ব্রিজটাউনে কেনসিংটন ওভালে আয়োজিত ২০২৪-এর আইসিসি টি২০ বিশ্বকাপের তৃতীয় ম্যাচে ম্যাচে টসে জিতে ওমানকে ব্যাট করতে পাঠায় নামিবিয়া। কিন্তু নামিবিয়ার বোলারদের একেবারেই মোকাবিলা করতে পারল না ওমান। খালিদ কাইল এবং জিশান মাকসুদ কিছুটা লড়াই দেওয়ার চেষ্টা করলেন। কিন্তু সেটাও প্রয়োজনের তুলনায় কিছুই নয়।

স্কোরবোর্ডে কোনো রান ওঠার আগেই উইকেট পতন শুরু হয়ে গেল নামিবিয়ার। ১০ রানের মধ্যে পড়ে গেল তিন উইকেট। ইনিংসের প্রথম বলেই কাশ্যপ প্রজাপতি এলবিডব্লিউ। এর পর দলের ২ রানের মাথায় আউট হয়ে গেলেন আকিব লিয়াস। তিনিও খাতা খুলতে পারেননি। দলের ১০ রানের মাথায় আউট হলেন নাসিম খুশি। তাঁর সংগ্রহ ৬। চতুর্থ উইকেটে ও পঞ্চম উইকেটে কিছুটা পতন রোধ করার চেষ্টা করলেন খালিদ কাইল (৩৯ বলে ৩৪) ও জিশান মাকসুদ (২০ বলে ২২)। এঁদের কিছুটা সঙ্গ দিলেন আয়ান খান।

চতুর্থ উইকেটে ২৭ রান এবং পঞ্চম উইকেটে ৩১ রান যোগ হওয়ার পর দলের ৬৮ রানে পড়ে পঞ্চম উইকেট। কিন্তু ততক্ষণে হাতে আর বেশি বলও ছিল না – ৪.৫ ওভার। তখনও খালিদ কাইল ক্রিজে ছিলেন। দলের ৯৫ রানে তিনি আউট হওয়ার পর ওমান গুটিয়ে গেল মাত্র ১০৯ রানে। নির্ধারিত ২০ ওভারের ২ বল বাকি থাকতেই। ডেভিড উইসের পাশাপাশি নামিবিয়ার হয়ে দুর্দান্ত বল করলেন রুবেন ট্রাম্পেলমান (২১ রান দিয়ে ৪ উইকেট)।

mehran khan oman 03.06

মেহরানের জাদু। ছবি আইসিসি-র ‘এক্স’ হ্যান্ডেল থেকে নেওয়া।

ওমানকে লড়াইয়ে রাখলেন মেহরান খান

জয়ের জন্য নামিবিয়ার দরকার ছিল ১১০ রান। দলের শূন্য রানে প্রথম উইকেট চলে যেতেই সমর্থকরা চিন্তায় পড়েন। কিন্তু হাল ধরেন নিকোলাস ড্যাভিন আর ইয়ান ফ্রাইলিঙ্ক। তাড়াহুড়ো করার কিছু ছিল না। ধীরেসুস্থেই তাঁরা দলের স্কোরকে এগিয়ে নিয়ে যান। ব্যক্তিগত ২৪ রান করে আউট হন নিকোলাস। দলের রান তখন ৪২। ফ্রাইলিঙ্কের সঙ্গী হন গেরহার্ড এরাসমুস। দলের ৭৩ রানে এরাসমুস আউট হন ১৬ বলে ১৩ রান করে। এর পর জে জে স্মিট ১২ বলে ৮ রান করে বিদায় নিতেই নামেন ডেভিড উইসে । হাতে রয়েছে ১৫টি বল, জয়ের জন্য দরকার ১৪ রান। ক্রিজে আছেন ফ্রাইলিঙ্ক। সুতরাং ধরেই নেওয়া যায় জয় কাছেই।

কিন্তু বিধি বাম। ওমানের হয়ে শেষ ওভার করতে এলেন মেহরান খান। তখনও জয়ের জন্য দরকার ৫ রান। কিন্তু মেহরানের প্রথম বলেই ফ্রাইলিঙ্ক বিদায় নিতেই চাপে পড়ে গেল নামিবিয়া। উইসের সঙ্গী হলেন জেন গ্রিন। দ্বিতীয় বলে কোনো রান হল না। তৃতীয় বলে গ্রিনকে এল বি ডব্লিউ করলেন মেহরান। ৩ বল বাকি, রান করতে হবে ৫। চতুর্থ বলে মালান ক্রুগার ১ রান করলেন। ২ বল, ৪ রান। পঞ্চম বলে উইসে ২ রান করলেন। আর ১ বল বাকি, জয়ের জন্য দরকার ২ রান। শেষ বলে বাই এল ১ রান। মেহরান খানের দক্ষতায় ওমান ম্যাচ নিয়ে গেল টাই ব্রেকারে।      

সুপার ওভারে সুপারম্যান ডেভিড উইসে

ব্যাট পেল নামিবিয়া। বলের দায়িত্ব ওমানের বিলাল খানের। প্রথমে তাঁর মুখোমুখি নামিবিয়ার ডেভিড উইসে। রানের বন্যা ছুটিয়ে দিলেন উইসে। ওভারের প্রথম বল সীমানা পার করে দিলেন। পরের বল সীমানা টপকে চলে গেল। এর পর তৃতীয় বলে ২ রান ও চতুর্থ বলে ১ রান করে বাকি ২ বলের দায়িত্ব তুলে দিলেন গেরহার্ড এরাসমুসকে। উইসের মতো এরাসমুসও খেল দেখিয়ে ২ বলে দুটি বাউন্ডারি মেরে ১ ওভারে দলের স্কোর করলেন ২১।

এবার ওমানের বিরুদ্ধে বল করার দায়িত্ব পড়ল সেই উইসের ওপর। আর উইসের সামনে দাঁড়াতেই পারল না ওমান। নাসিম খুশি প্রথম বলে ২ রান নিলেও, পরের বলে কিছু করতে পারলেন না। আর তৃতীয় বলে আত্মসমর্পণ করলেন উইসের কাছে। উইসে বোল্ড করলেন নাসিমকে। এর পর উইসের বাকি ৩ বলে ১টি ছয় সহ ৮ রান হলেও শেষরক্ষা হল না ওমানের। ১ ওভারে ১০ রান এল তাদের ব্যাটে।

আরও পড়ুন

আইসিসি টি২০ বিশ্বকাপ ২০২৪: চেজের ব্যাটে রান তাড়া, পাপুয়া নিউ গিনিকে ৫ উইকেটে হারাল ওয়েস্ট ইন্ডিজ

আইসিসি টি২০ বিশ্বকাপ ২০২৪: যুক্তরাষ্ট্র-কানাডা ম্যাচে রেকর্ডের বন্যা, দেখে নিন কী সেই রেকর্ড

সাম্প্রতিকতম

যে কোনো সময় হাবিজাবি খেতেই বেশি অভ্যস্ত ভারতীয়রা, চাঞ্চল্যকর তথ্য অনলাইন ফুড প্ল্যাটফর্মের সমীক্ষায়

মৌ বসু নিয়ম মেনে প্রাতরাশ, মধ্যাহ্নভোজন বা রাতের খাবার খেতে আর অভ্যস্ত নয়। অধিকাংশ ভারতীয়।...

কোটা সংস্কার আন্দোলনে সংঘর্ষ অব্যাহত বাংলাদেশে, ১৯ জনের মৃত্যু, ইন্টারনেট বন্ধের অভিযোগ

ঢাকা: বাংলাদেশে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনে এখনও পর্যন্ত ১৯ জনের মৃত্যু হয়েছে। পুলিশের গুলিতে...

আর্থরাইটিসের ব্যথা কমাতে কোন মাছ খাবেন, গবেষণা কী বলছে

মৌ বসু ইলিশ, চিংড়ি, তোপসের মতো দামি মাছ না হলেও পুষ্টিতে ভরপুর পুঁটিমাছ। ছোট্ট এই...

অচেনা গোয়াকে চেনাতে গোয়া পর্যটনের উদ্যোগ ‘গোয়া বেয়ন্ড বিচেস’

খবর অনলাইন ডেস্ক: গোয়া বললেই আমরা বুঝি সমুদ্রসৈকত। আরব সাগরের তীরে গোয়া। সুতরাং সেখানে...

আরও পড়ুন

শ্রীলঙ্কার বিরুদ্ধে টি২০ সিরিজে ভারতের নেতৃত্ব দেবেন হার্দিক পাণ্ড্য

খবর অনলাইন ডেস্ক: শ্রীলঙ্কার বিরুদ্ধে আসন্ন টি২০ সিরিজে ভারতের নেতৃত্ব দেবেন তারকা অলরাউন্ডার হার্দিক...

ভারত-জিম্বাবোয়ে টি২০: সঞ্জু-শিবম-মুকেশের বাহাদুরিতে ৪২ রানে জয়, ৪-১ ম্যাচে সিরিজ দখল শুবমনদের  

ভারত: ১৬৭-৬ (সঞ্জু স্যামসন ৫৮, শিবম দুবে ২৬, ব্লেসিং মুজারাবানি ২-১৯, রিচার্ড নগারাভা ১-২৯) জিম্বাবোয়ে:...

ভারত-জিম্বাবোয়ে টি২০: সেঞ্চুরি থেকে ৭ রান দূরে থাকলেন যশস্বী, সঙ্গী শুবমন, জয় ১০ উইকেটে

জিম্বাবোয়ে: ১৫২-৭ (সিকান্দার রাজা ৪৬, তাদিওয়ানাশে মারুবানি ৩২, খলিল আহমেদ ২-৩২, অভিষেক শর্মা ১-২০) ভারত:...
বাড়তি মেদ ঝরানোর নয়া ট্রেন্ড ‘ওয়াটার ফাস্টিং’ কী? মানসিক স্বাস্থ্য ভাল রাখার ৮ টি অভ্যাস