sachin-india

ওয়েবডেস্ক: সচিন তেন্ডুলকরের আজ ৪৫তম জন্মদিন। ভারতের জার্সিতে ২৪ বছরের ক্রিকেট-জীবন তাঁর। রেকর্ড আর সচিন একে অপরের সমার্থক। ১৯৮৯ সালে পাকিস্তানের বিরুদ্ধে তাঁর টেস্ট অভিষেক হয়েছিল। অনেকেই তা জানেন। তবে শুধু ভারত নয়, তিনি খেলেছেন পাকিস্তানের হয়েও। চমকে গেলেন নিশ্চয়ই, বিশ্বাস করতে পারছেন না। হ্যাঁ, তিনি সত্যিই খেলেছেন। সম্প্রতি প্রকাশিত নিজের আত্মজীবনী ‘প্লেয়িং ইট মাই ওয়ে’-তে এমনটাই জানিয়েছেন ক্রিকেটের ঈশ্বর।

অভিষেক-ম্যাচের বছর দু’য়েক আগে ১৯৮৭ সালে মুম্বইতে একটি প্রদর্শনী ম্যাচ খেলেছিল পাকিস্তান দল। সচিনের বয়স তখন মাত্র চোদ্দো বছর। সেই দলের হয়ে তিনি খেলেন। ইমরান খানের মনে নেই কিন্তু উনি আমাকে দলে নিয়েছিলেন।

সচিন বলছেন, “ইমরান খানের হয়ত এই মুহূর্তে মনে নেই যে এক সময় আমি ওঁর দলের হয়ে ফিল্ডিং করেছিলাম। লাঞ্চের সময় পাকিস্তানের জাভেদ মিঁয়াদাদ এবং আব্দুল কাদের মাঠ ছাড়েন। তখন আমাকে এবং আরেকজনকে ওদের হয়ে খেলতে বলা হয়”।

সচিন আরও বলছেন,” আমি কপিল দেবকে প্রায় আউট করে ফেলেছিলাম। অনেকটা দৌড়েও শেষমেশ বলের নাগাল পাইনি। তবে লং অনের বদলে যদি আমাকে মিড অনে ফিল্ডিং করানো হত, তা হলে আমি পাকিস্তানের হয়ে উইকেটটা পেয়ে যেতাম”।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here