খবরঅনলাইন ডেস্ক: সত্যি সত্যিই চমকপ্রদ উত্থান। এই প্রথমবার টেস্ট র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান দখল করল নিউজিল্যান্ড। ক্রাইসচার্চে পাকিস্তানের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টটি এক ইনিংস এবং ১৭৬ রানের জেতার পর এই কৃতিত্ব অর্জন করে কেন উইলিয়ামসনের দল।

নিউজিল্যান্ডের এই উত্থানে ভারতের চাপ বেড়েছে। কারণ, ভারত নেমে এসেছে তিন নম্বরে। কিউয়িরা এক নম্বর স্থানে উঠেছে অজিদের দু’নম্বরে নামিয়ে। নতুন র‍্যাঙ্কিং তালিকায় চতুর্থ এবং পঞ্চম স্থানে রয়েছে যথাক্রমে ইংল্যান্ড এবং সাউথ আফ্রিকা।

বর্তমানে ১১৮ পয়েন্ট রয়েছে নিউজিল্যান্ডের দখলে। অস্ট্রেলিয়ার রয়েছে ১১৬ পয়েন্ট। ভারত, ইংল্যান্ড এবং সাউথ আফ্রিকার রয়েছে যথাক্রমে ১১৪, ১০৬ এবং ৯৬ পয়েন্ট।

ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষে উইলিয়ামসন

দলগত ভাবে নিউজিল্যান্ড প্রথমবার র‍্যাঙ্কিং শীর্ষে ওঠার দিনই নিজের অবস্থান আরও মজবুত করলেন কেন উইলিয়ামসন। এমনিতেই টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষস্থানেই ছিলেন কেন। তবে পাকিস্তানের বিরুদ্ধে দুর্ধর্ষ সিরিজের পরে পয়েন্ট আরও বাড়িয়েছেন তিনি।

উইলিয়ামসনের দখলে এখন রয়েছে ৮৯০ পয়েন্ট। দ্বিতীয় স্থানে থাকা বিরাট কোহলির রয়েছে ৮৭৯ পয়েন্ট। ৮৭৭ এবং ৮৫০ পয়েন্ট নিয়ে যথাক্রমে তৃতীয় এবং চতুর্থ স্থানে রয়েছেন স্টিভ স্মিথ এবং মার্নাস লাবুশানে।

বাংলাদেশের ওপরে আফগানিস্তান

টেস্ট ক্রিকেটে তাদের থেকে ১৭ বছরের ছোটো আফগানিস্তানের নীচে নেমে গেল বাংলাদেশ। আইসিসি যে র‍্যাঙ্কিং তালিকা প্রকাশ করেছে তাতে এই চমকপ্রদ ব্যাপারটি দেখা যাচ্ছে। বাংলাদেশ এই র‍্যাঙ্কিং তালিকায় ১০ নম্বরে নেমে গিয়েছে, আফগানিস্তান উঠে গিয়েছে ৯ নম্বরে।

এতদিন বাংলাদেশ ছিল ৯ নম্বরে। আফগানিস্তান ছিল ১১ নম্বরে। ১০ নম্বরে ছিলো জিম্বাবোয়ে। কিন্তু নতুন তালিকায় দুই ধাপ উঠেছে আফগানিস্তান। একটি করে ধাপ নেমেছে বাংলাদেশ এবং জিম্বাবোয়ে। আফগানিস্তানের রেটিং পয়েন্ট এখন ৫৭, বাংলাদেশের রেটিং পয়েন্ট ৫৫।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

বাড়ি ফিরলেন সৌরভ গঙ্গোপাধ্যায়

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন