নাগপুর: ক্রীড়াসূচি নিয়ে বিসিসিআইয়ের বিরুদ্ধে তোপ দাগলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। শ্রীলঙ্কা সিরিজের সূচি এমন ভাবে তৈরি করা হয়েছে যার ফলে দক্ষিণ আফ্রিকা সফরের জন্য ঠিকঠাক প্রস্তুতির সুযোগ পায়নি ভারতীয় ক্রিকেট দল। ঠিক সেই কারণেই শ্রীলঙ্কা সিরিজে সবুজ পিচ বানানোর নির্দেশ দেওয়া হয়েছে বলে জানান কোহলি।

শুক্রবার থেকে নাগপুরে শুরু হচ্ছে দ্বিতীয় টেস্ট। ইডেনের মতোই সেখানেও সবুজ পিচ বানানোর নির্দেশ দিয়েছে টিম ম্যানেজমেন্ট। দক্ষিণ আফ্রিকা সফরের জন্য প্রস্তুতি হিসেবেই যে এখানে সবুজ পিচ বানানো হচ্ছে, এ দিন সাংবাদিক সম্মেলনে তা খোলাখুলি বলে দেন বিরাট।

বিরাট বলেন, “হ্যাঁ, এই সিরিজের জন্য সবুজ পিচ তৈরি নির্দেশ দেওয়া হয়েছে, কারণ এই সিরিজের পরে দক্ষিণ আফ্রিকা উড়ে যাওয়ার আগে মাত্র দুটো দিন সময় পাব আমরা। সেই কারণে আমাদের অন্য কোনো উপায় নেই। হাতে যদি এক মাস সময় পেতাম তাহলে একটা প্রস্তুতি শিবিরের মতো আয়োজন করা যেত। কিন্তু সেই সময়টা আমাদের হাতে নেই। ”

তিনি আরও বলেন, “সবাই আমাদের বিচার করে বিদেশে পারফর্মান্স দেখে, কিন্তু বিদেশে যাওয়ার আগে আমরা কেমন প্রস্তুতির সময় পেলাম সে নিয়ে কেউ ভাবে না।” এই পিচে যদি তিন চারটে ইনিংসে মানিয়ে নেওয়া যায়, তাহলে দক্ষিণ আফ্রিকায় গিয়ে একজন ব্যাটসম্যানের আত্মবিশ্বাস অনেক বেড়ে থাকবে বলে মনে করেন কোহলি।

তাঁর কথায়, “এই ধরণের পিচের সঙ্গে একবার মানিয়ে নিলে ব্যাটসম্যানদের আত্মবিশ্বাস বাড়বেই। আত্মবিশ্বাস বেড়ে গেলেই তাঁর পারফর্ম্যান্স আরও উন্নত হবে। শুধু ব্যাটসম্যান নয়, বোলারদের জন্যও এটা প্রযোজ্য।”

উল্লেখ্য, ২৪ ডিসেম্বর শ্রীলঙ্কার বিরুদ্ধে শেষ টি২০ ম্যাচটি খেলবে ভারত। এর দু’দিন পরেই দক্ষিণ আফ্রিকা রওনা হবে ভারত। ৫ জানুয়ারি থেকে শুরু প্রথম টেস্ট। এর আগে ৩০ এবং ৩১ ডিসেম্বর দু’দিনের একটি প্রস্তুতি ম্যাচ খেলবে ভারত।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here