ওয়েবডেস্ক: ভারত তাঁদের সঙ্গে দুটি প্রস্তাবিত ক্রিকেট সিরিজ না খেলায়, ক্ষতিপূরণ হিসেবে প্রায় ৪৫২ কোটি টাকা(৭০ মিলিয়ন ডলার) দাবি করল পাক ক্রিকেট বোর্ড। বৃহস্পতিবার একথা জানানো হয়েছে আইসিসি-র তরফ থেকে। পাকিস্তান তাঁদের দাবি সংক্রান্ত আইনি চিঠি আইসিসি-র কাছে পাঠিয়েছে। আগামী সপ্তাহে আক্তর্জাতিক ক্রিকেট সংস্থার ‘ডিসপুট রেজলিউশন কমিটি’ এ ব্যাপারে সিদ্ধান্ত নেবে বলে জানানো হয়েছে। সেখানে তিন সদস্যের প্যানেলের সামনে নিজেদের বক্তব্য জানাবেন ভারত ও পাকিস্তানের নিযুক্ত আইনজীবীরা।

আইসিসির অভ্যন্তরীণ রাজনীতিতে আরও শক্তিশালী হওয়া এবং আরও বেশি রাজস্বের ভাগ পাওয়ার জন্য পাকিস্তানকে কাছে টানতে ২০১৪ সালে দুটি সিরিজ খেলার জন্য পাক বোর্ডের সঙ্গে মৌ সই করেছিল বিসিসিআই। দুটি সিরিজই হওয়ার কথা ছিল সংযুক্ত আরব আমিরশাহিতে। কিন্তু সিরিজ দুটি খেলেনি ভারত। এর জন্য ক্ষতিপূরণ চেয়ে এর আগে ভারতীয় বোর্ডকে আইনি চিঠি পাঠায় পাক বোর্ড। কিনতু বিসিসিআই-এর তরফ থেকে ওই মৌ চুক্তিকে স্রেফ ‘এক টুকরো কাগজ’ বলে মন্তব্য করা হয়। তারপরই আইসিসি-র কাছে যাওয়ার সিদ্ধান্ত নেয় পাকিস্তান ক্রিকেট বোর্ড।

গত মাসে ২০১৯, ২০২০ ও ২০২২ সাল মিলিয়ে ভারতের সঙ্গে মোট ২৪টি ম্যাচ খেলতে চেয়ে প্রস্তাব পাঠিয়েছে পাক বোর্ড। সেই প্রস্তাব ভারত মেনে নিলে সিরিজের স্থান সংক্রান্ত সিদ্ধান্ত হবে।

২০০৮ সালে মুম্বই হামলার পর থেকে ভারত-পাকিস্তানের কোনো পূর্ণাঙ্গ সিরিজ হয়নি। কারণ ভারতের ধারণা, পাকিস্তানের ভূমিপূত্র সন্ত্রাসবাদীরাই ওই হামলাটি করেছিল। এর মধ্যে অবশ্য বিভিন্ন বহুদেশীয় প্রতিযোগিতায় পরস্পরের মুখোমুখি হয়েছে দুই দেশ।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here