খবরঅনলাইন ডেস্ক: ক্রিকেটের বিভিন্ন ফরম্যাটে ভারতে বাঘা বাঘা ক্রিকেটার তৈরি হয়েছে। তাঁরা সব এক একটা সুপারস্টার। এঁদের মধ্যে সচিন তেন্ডুলকরের (Sachin Tendulkar) তো কথাই নেই। তিনি শুধু ভারতে নন, সারা বিশ্বে সর্ব কালের অন্যতম শ্রেষ্ঠ ব্যাটসম্যান হিসাবে গণ্য হন। এ বার সেই সচিনকে হারিয়ে দিলেন রাহুল দ্রাবিড় (Rahul Dravid)।

উইজডেন ইন্ডিয়ার (Wisden India) ভোটে ‘মাস্টার ব্লাস্টার’ সচিনকে টপকে গেলেন রাহুল। গত ৫০ বছরে শ্রেষ্ঠ ভারতীয় টেস্ট ব্যাটসম্যানের (greatest Indian test batsman) স্বীকৃতি পেলেন রাহুল দ্রাবিড়।

Loading videos...

হাড্ডাহাড্ডি লড়াই চলেছে দুই কিংবদন্তি খেলোয়াড়ের মধ্যে। শেষ পর্যন্ত একেবারে শেষ ধাপে গিয়ে শিরোপা ছিনিয়ে নিয়েছেন রাহুল।

মোট ১১৪০০ ক্রিকেটভক্ত উইজডেন ইন্ডিয়া পরিচালিত ভোটে তাঁদের অভিমত প্রকাশ করেন। রাহুল পান ৫২% ভোট, আর সচিন পান ৪৮% ভোট। ক্রিকেটভক্তদের কাছে ‘দ্য ওয়াল’ নামে সমধিক পরিচিত রাহুল বিকেল পর্যন্ত সচিনের চেয়ে পিছিয়ে ছিলেন। কিন্তু প্রায় তাঁর টেস্ট ইনিংসের মতোই ধৈর্য ধরে মাটি কামড়ে পড়ে থেকে শেষ মুহূর্তে বাজিমাত করেন।

আরও পড়ুন: ইংল্যান্ড রওনার আগে বড়ো বিপাকে পাকিস্তান দল, আরও ৭ ক্রিকেটারের করোনা

এই লড়াইয়ে প্রথম ধাপে শামিল ছিলেন সুনীল গাওস্কর (Sunil Gavaskar) এবং ভারতের বর্তমান ক্রিকেট অধিনায়ক বিরাট কোহলিও (Virat Kohli)। কোহলিকে হারিয়ে সচিন এবং সুনীলকে হারিয়ে রাহুল ফাইনালে আসেন।

তৃতীয় স্থান নির্ধারণের জন্য সুনীল এবং কোহলির মধ্যে লড়াই হয়। সেই লড়াইয়ে শেষ হাসি হাসেন সুনীল। ফলে কোহলিকে চতুর্থ স্থান পেয়ে সন্তুষ্ট থাকতে হয়।

তবে টেস্ট ক্রিকেটের ইতিহাসে এই চার ভারতীয় ব্যাটসম্যানের বিশেষ বিশেষ কৃতিত্ব আছে। তেন্ডুলকরের নামের পাশে রয়েছে সর্বাধিক রানের খতিয়ান। টেস্টে তিনি করেছেন ১৫৯২১ রান। রাহুলও কম যান না। তাঁর সংগ্রহ ১৩২৮৮ রান। বিশ্ব টেস্ট ক্রিকেটে সর্বাধিক রানের খতিয়ানে তিনি রয়েছেন চার নম্বর স্থানে।

আর ‘লিটল মাস্টার’ সুনীল গাওস্কর টেস্ট ক্রিকেটের ইতিহাসে সর্ব প্রথম ১০ হাজার রানের গণ্ডি পেরোন। আর ধরেই নেওয়া যায় বিরাট কোহলি এখনও দীর্ঘদিন খেলা চালিয়ে যাবেন। যে দিন তিনি অবসর নেবেন সে দিন দেখা যাবে ক্রিকেটের বহু রেকর্ডই ধূলিসাৎ হয়ে গিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.