সেই চেক!

তিরুঅনন্তপুরম: রবীন্দ্র জাদেজাকে দেওয়া এক লক্ষ টাকার চেক উদ্ধার হল ডাস্টবিনে। সেই চেক কুড়োলেন পুরসভার এক সাফাইকর্মী। গোটা ঘটনায় বেশ চাপে ভারতীয় ক্রিকেট বোর্ড।

ব্যাপারটা একটু খোলসা করা যাক। গত সপ্তাহে কেরলের তিরুঅনন্তপুরমে একদিনের ম্যাচে মুখোমুখি হয়েছিল ভারত এবং ওয়েস্ট ইন্ডিজ। সেই ম্যাচে দুর্দান্ত পারফর্ম করে সেরা হন রবীন্দ্র জাদেজা। এক লক্ষ টাকা পেয়েছিলেন তিনি।

কিন্তু আমরা তো সবাই জানি, খেলোয়াড়দের যে চেক দেওয়া হয়, সেটা আসল নয়, রেপ্লিকা। রবীন্দ্র জাদেজাকে দেওয়া সেই রেপ্লিকা চেক ফেলে দেওয়া হয়েছিল ডাস্টবিনে। ডাস্টবিন থেকে সেটি উদ্ধার করেন জয়ন নামক এক পুরকর্মী।

জয়ন সেই চেক নিয়ে ছবিও তোলেন। আর সে ছবি ভাইরাল করে দিয়েছে প্রকৃতি নামের স্বেচ্ছাসেবী সংস্থা। এই সংস্থার সঙ্গে যুক্ত প্রত্যেকে আইটি কর্মী। কিন্তু তাঁরা সবাই পরিবেশ রক্ষার উদ্দেশ্য নিয়ে এই সংস্থার সঙ্গে যুক্ত। কিছুদিন আগেই

সংস্থার তরফে এক ফেসবুক পোস্টে লেখা হয়েছে- ম্যান অফ দ্য ম্যাচের এই পুরস্কার পেয়েছেন জয়ন। ও তিরুঅনন্তপুরম পুরসভার একজন সাফাইকর্মী। যে ৬০০ জন সাফাইকর্মীকে ম্যাচ শেষে সাফাইয়ের দায়িত্ব দেওয়া হয়েছিল, জয়ন তাঁদের মধ্যে একজন। ম্যাচ শেষ হয়েছে অনেকদিন হল। কিন্তু ম্যাচ-পরবর্তী সাফাইয়ের কাজ এখনও চলছে। ম্যাচ সেরা হওয়ার জন্য একজনকে সম্মান দেওয়া হচ্ছে। সেটা খুব ভাল কথা। কিন্তু একজনের সম্মান আরেকজনের জন্য দায়ে পরিণত হলে সমস্যা। এবার কিন্তু বিসিসিআইয়ের এই সমস্যাটা নিয়ে ভাবনা-চিন্তা করা উচিত। কাউকে সম্মান করার প্রসঙ্গে ভারতীয় ক্রিকেট বোর্ডের এবার কোনও পরিবেশ-বান্ধব পন্থা ভাবা উচিত।”

উল্লেখ্য, এক বছর আগে এই তিরুঅনন্তপুরমেই টি-২০ ম্যাচ আয়োজিত হয়েছিল। সেবার ম্যাচ শেষে সাফাইয়ের কাজ চলাকালীন সাফাইকর্মীরা রেকর্ড সংখ্যক প্লাস্টিক উদ্ধার করেন। এবার একদিনের ম্যাচ শেষে দর্শকদের ব্যবহৃত প্লাস্টিকের সংখ্যা কিন্তু কম।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here