পন্থের মহাকাব্যিক শতরান, স্বপ্নের প্রত্যাবর্তন ভারতের

0

বার্মিংহ্যাম: এক সময় ভারতের স্কোর ছিল ৯৮/৫। সেখান থেকে দুই বাঁহাতির দাপট দেখল ইংরেজরা। এক দিকে ঋষভ পন্থ দ্রুত রান তুলতে শুরু করলেন, অন্য দিকে ক্রিজ কামড়ে পড়ে ছিলেন রবীন্দ্র জাডেজা। এই দুই ব্যাটার, বিশেষ করে পন্থের মহাকাব্যিক ইনিংসে ভর করে স্বপ্নের প্রত্যাবর্তন করল ভারত।

মাত্র ৮৯ বলে শতরান করলেন পন্থ। টেস্টে তাঁর পঞ্চম শতরান। ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয়। পাঁচটির মধ্যে চারটি শতরানই এসেছে বিদেশের মাটিতে। টেস্টে ভারতের উইকেটরক্ষক হিসাবে দ্রুততম শতরান করলেন পন্থ। ভেঙে দিলেন মহেন্দ্র সিংহ ধোনির রেকর্ড। এমন অনেক কিছুই ঘটল পন্থের হাত ধরে। শতরান করে তিনি যখন হেলমেট খুলে আকাশের দিকে ব্যাট তুললেন, তখন হাঁফ ছেড়ে বাঁচল ভারতীয় দর্শককুলও।

কারণে টেস্টের প্রথম দিনের সকাল থেকে ভারতীয় ব্যাটারদের একের পর এক সাজঘরে ফিরতে দেখছিলেন দর্শকরা, তাতে একটা সময় দেড়শো রান হবে কি না সেই নিয়েই প্রশ্ন উঠছিল। বিরাট কোহলি আউট হওয়ার পর তো আশাই ছেড়ে দিয়েছিলেন একাংশ দর্শক।

কিন্তু পন্থ যে অন্য ধাতুতে গড়া। পাঁচ উইকেট হারিয়ে ধুঁকতে থাকা ভারতের হয়ে ব্যাট করতে নেমেও তিনি স্টেপ আউট করেন নির্ভয়ে। সেই ভয়ডরহীন আক্রমণাত্মক ব্যাটিংটাই করলেন ব্রড, অ্যান্ডারসনদের বিরুদ্ধে। অন্যদিকে পেয়ে গেলেন জাদেজাকে। দু’জনের মিলে জুটিতে রান লুটতে শুরু করলেন।

শতরানে পৌঁছে যেন আরও আগ্রাসী পন্থ। বিশেষ করে স্পিনার জ্যাক লিচকে নিয়ে ছেলেখেলা করলেন তিনি। স্টেপআউট করে বেরিয়ে এক হাতে শট মেরে লিচের পর গ্যালারিতে ফেলতে লাগলেন তিনি। শেষে অবশ্য আরও একজন স্পিনারই পন্থকে তুলে নিলেন। জো রুটকে চালিয়ে খেলতে গিয়ে স্লিপে ধরা পড়ে যান তিনি। অল্পের জন্য হাতছাড়া হয় দেড়শো।

পন্থ আউট হলেও জাদেজা এখনও ক্রিজে রয়েছেন। ভারতও বিপন্মুক্ত। দিনের শেষে দলের স্কোর ৭ উইকেটে ৩৩১। দ্বিতীয় দিন ভারত কতো রান তোলে সেটাই দেখার।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন