বিসিসিআই প্রেসিডেন্ট পদে এলেন রজার বিন্নী, জানুন বোর্ডের নতুন কমিটিতে কারা

0

মুম্বই: মঙ্গলবার ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (BCCI) ৩৬তম প্রেসিডেন্ট হিসাবে মনোনীত হলেন রজার বিন্নী (Roger Binny)। তিনি ভারতীয় দলের প্রাক্তন তারকা ক্রিকেটার এবং ১৯৮৩ বিশ্বকাপ জয়ী দলের সদস্য।

মুম্বইতে বিসিসিআই এজিএমে বিন্নীর নিয়োগের কথা আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করা হয় এ দিন। এত দিন ভারতের প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly) এই দায়িত্ব সামলাচ্ছিলেন। এ বার তা চলে গেল ৬৭ বছর বয়সি বিন্নীর হাতে। তিনি ২৭টি টেস্ট এবং ৭২টি এক দিনের ম্যাচ খেলেছেন। কর্নাটক ক্রিকেট সংস্থার প্রধান ছিলেন তিনি। এ বার গোটা দেশের ক্রিকেট প্রশাসনের দায়িত্ব তাঁর কাঁধে। বলে রাখা ভালো, বিন্নীই একমাত্র প্রার্থী, যিনি বিসিসিআই প্রেসিডেন্ট পদে মনোনয়ন জমা দিয়েছিলেন।

বিসিসিআই-এর নতুন পদাধিকারী নির্বাচন ছিল নিছক আনুষ্ঠানিকতা মাত্র। যে কারণে সকলেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হলেন। বোর্ডের ভাইস-প্রেসিডেন্ট হলেন আইপিএলের প্রাক্তন চেয়ারম্যান রাজীব শুক্ল। সচিব পদে রয়ে গেলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহের পুত্র জয় শাহ। এ বারই প্রথম ভারতীয় ক্রিকেট বোর্ডে এলেন দেবজিৎ শইকিয়া। তাঁকে করা হয়েছে যুগ্ম-সচিব। বিজেপি শাসিত অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মার ঘনিষ্ঠ বলে পরিচিত তিনি। কোষাধ্যক্ষ হলেন মহারাষ্ট্রের বিজেপি বিধায়ক আশিস শেলার। তিনি । মুম্বই বিজেপির সভাপতি। মহারাষ্ট্র বিধানসভার মুখ্য সচেতক। ভারতীয় বোর্ডের বিদায়ী কমিটিতে কোষাধ্যক্ষ অরুণ ধুমল এ বার হলেন আইপিএল-এর চেয়ারম্যান। তিনি কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুরের ভাই।

প্রসঙ্গত, ২০১৯ সালের ২৩ অক্টোবর, বুধবার, আনুষ্ঠানিক ভাবে বিসিসিআই প্রেসিডেন্ট হয়েছিলেন সৌরভ। ৩ বছরের ইনিংস শেষে এ বার ভারতীয় ক্রিকেটের সর্বনিয়ামক সংস্থার আসন ছাড়তে হল তাঁকে। তিনি ইতিমধ্যেই জানিয়ে দিয়েছেন বাংলার ক্রিকেট সংস্থার সভাপতি পদের জন্য নির্বাচনে লড়বেন।  ২২ অক্টোবর তিনি জমা দেবেন মনোনয়নও।

আরও পড়ুন: রাত পেরিয়ে দিন, করুণাময়ীতে অবস্থান-বিক্ষোভে অনড় টেট উত্তীর্ণরা

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন