ওয়েবডেস্ক: সর্বোচ্চ অস্ট্রেলিয়ার। ২৬৩। টি২০ ক্রিকেটে দ্বিতীয় সর্বোচ্চ রানটা এদিন করেছিল ভারত। ২৬০। অবশ্য যৌথ ভাবে। এর আগে কেনিয়ার বিরুদ্ধে একই পিমাণ রান করেছে শ্রীলঙ্কা। তাও মনে হচ্ছিল, এই ম্যাচে সব কিছু হতে পারে। কারণ কুশল পেরেরা ও উপুল থরঙ্গা। দুজনে মিলে ৪৮ বলে ১০৯ রান তুলে ফেলেছিলেন এক সময়। কিন্তু তারপর কি যে হল! চাহাল আর কুলদীপ- দুজনেই নিজেদের এক-একটি ওভারে তিন-তিন ছটি উইকেট নিয়ে নিলেন। শ্রূীলঙ্কার শেষ আটটি উইকেট পড়ে গেল ২৫ রানে। ১৭২ রানে শেষ হয়ে গেল ইনিংস। ভারত জিতল ৮৮ রানে। টেস্ট, ওয়ান ডে-র পর দজতে নিল টি২০ সিরিজও।

কিন্তু এ তো গেল খেলার স্কোরের কথা। আসল স্কোর তো করলেন ভারতের অস্থায়ী অধিনায়ক। রোহিত শর্মা। এদিন তিনি একরাশ রেকর্ড করলেন এবং ছুঁলেন।

১. ৩৫ বলে সেঞ্চুরি। এর আগে এই রেকর্ড আছে কেবল দক্ষিণ আফ্রিকার ডেভিড মিলারের। টি২০ ক্রিকেটে ৩৫ বলে শতরানই দ্রুততম। রোহিতের ১১৮ রানের ইনিংসটি স্থায়ী হয় ৪৩ বল।

২. তিনি হলেন বিশ্বের পঞ্চম ও ভারতের প্রথম ক্রিকেটার, যার টি২০-তে দুটি শতরান রয়েছে। এছাড়া টি২০-তে ভারতের হয়ে শতরান করেছেন সুরেশ রায়না ও লোকেশ রাহুল।

৩. টেস্ট, ওয়ান ডে এবং টি২০- তিনটি ফর্ম্যাটেই দুটি করে শতরান আছে এমন তৃতীয় ক্রিকেটার হলেন রোহিত শর্মা। তাঁর আগে এই কৃতিত্ব ছিল ম্যাককুলাম ও ক্রিস গেইলের।

৪. রোহিত এদিন ১২টি চার ও ১০টি ছয় মেরেছেন। অর্থাৎ মোট ১০৮ করেছেন বাউন্ডারি মেরে। রোহিতের আগে কেবল বাউন্ডারি মেরে টি২০-তে শতরান করেছেন দুই ক্রিকেটার। অ্যারন ফিঞ্চ ও ম্যাক্সওয়েল।

৫. এদিন প্রথম উইকেটে রোহিত ও রাহুল ১৬৫ রান করেন। এটি টি২০-তে ভারতের যে কোনো উইকেটে সর্বোচ্চ রানের জুটি।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here